কাঁচা বা পাকা - যে-কোনও ধরণের পেঁপেতেই রয়েছে নানা উপকারিতা, তবে আছে কিছু সাইড এফেক্টও

কাঁচা বা পাকা - যে-কোনও ধরণের পেঁপেতেই রয়েছে নানা উপকারিতা, তবে আছে কিছু সাইড এফেক্টও in bengali

খাবার পাতে কোনওদিন পেঁপে সেদ্ধ বা পেঁপের তরকারি (health benefits and side effects of papaya) দেখে নাক কুঁচকেছেন নাকি অথবা স্কুলের লাঞ্চে পাকা পেঁপে দেখে মন খারাপ হয়েছে? আমার তো হয়েছে বাবা! তবে পেঁপে, সে কাঁচাই হোক বা পাকা, এই ফলটির কিন্তু গুণ অনেক! পেটের সমস্যা দেখা দিলে বেশিরভাগ বাঙালি বাড়িতেই পেঁপের ঝোল খাওয়ানো হয়, আর অদ্ভুতভাবে কিন্তু পেটের গোলমাল কমেও যায়! পেঁপের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং আরও নানা পৌষ্টিক উপাদান রয়েছে যা আমাদের শরীরে পুষ্টি তো জোগায়ই তার সঙ্গে অতিরিক্ত মেদ ঝরাতে এবং টক্সিন দূর করে আমাদের শরীরের নানা রোগব্যাধি দূর করতেও সাহায্য করে। তবে এ’কথাও ঠিক যে প্রয়োজনের তুলনায় বেশি পেঁপে খেলে কিন্তু হতে পারে নানা সমস্যা। আজ পেঁপের উপকারিতা এবং অপকারিতা – দুটো বিষয়েই (health benefits and side effects of papaya) কিছুটা আলোকপাত করব

সুস্থ থাকতে কীভাবে সাহায্য করে পেঁপে

ছবি - পেক্সেলস ডট কম

১। হজমে সাহায্য করে: আগেই বলেছি, যাঁরা পেটের সমস্যায় ভোগেন, তাঁরা যদি নিয়মিত পেঁপে খান, তা হলে তাঁদের এই সমস্যা অনেকটাই কমে। পেঁপের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং মিনারেল রয়েছে, যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। এছাড়াও পেঁপের মধ্যে অন্যান্য ফল বা সব্জির তুলনায় অনেকটাই বেশি পরিমাণে ক্যারোটিন থাকে।

২। টেনশনমুক্ত হতে সাহায্য করে: পেঁপেতে যেহেতু পটাশিয়ামও রয়েছে, ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হাইপার টেনশন কমাতেও (health benefits and side effects of papaya) সাহায্য করে।

৩। বাড়তি ওজন কমাতে সাহায্য করে: ঝটপট যদি বাড়তি ওজন কমিয়ে ফেলতে চান, তা হলে প্রতিদিন প্রাতঃরাশে এক বাটি পাকা পেঁপে খান। সকালবেলা উঠেই যদি পেঁপে খেতে ইচ্ছে না করে, তা হলে দুপুরের খাবারের আগে এক বাটি পাকা পেঁপে খেতে পারেন অথবা সন্ধেবেলা খিদে পেলেও এক বাটি পাকা পেঁপে খেতে পারেন। 

৪। ডায়েবেটিস নিয়ন্ত্রণ করে: যাঁরা মধুমেহ বা ডায়াবেটিসের শিকার, তাঁরা অনেক ফলই খেতে পারেন শুধুমাত্র এই কারণে যে সেগুলো মিষ্টি। কিন্তু পেঁপে একমাত্র মিষ্টি ফল, যা সেই সব মানুষরাও খেতে পারেন যাঁদের রক্তে শর্করার পরিমাণ বেশি অর্থাৎ যাঁরা ডায়াবেটিক।

৫। নানা সংক্রমণ রোধে সাহায্য করে: এছাড়াও পেঁপে হার্টের সমস্যা দূর করতে সাহায্য করে, কানের ইনফেকশন দূর করতে সাহায্য করে, চোখের সমস্যা দূর করতে (health benefits and side effects of papaya) সাহায্য করে এবং সর্দিকাশি থেকেও মুক্তি দেয়।

Beauty

WIPEOUT HEAD TO TOE KIT

INR 701 AT MyGlamm

পেঁপের কোনও অপকারিতাও রয়েছে নাকি?

কাঁচা পেঁপের রস বিষাক্ত ও ক্ষতিকর। কাঁচা পেঁপের নির্যাস শরীরে চুলকানি সৃষ্টি করতে পারে। এটি পান করলে বদহজম, বিষক্রিয়া ও তলপেটে  ব্যথা হতে পারে।অতিরিক্ত কাঁচা পেঁপে খেলে শরীর ক্ষতিগ্রস্ত হয়। পেঁপে কিন্তু গর্ভবতী নারীদের জন্যও ক্ষতিকর। পেঁপে খেলে গর্ভপাতের আশঙ্কা দেখা দিতে পারে।পাকা পেঁপের বীজ শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে। এতে কারপাইন নামক একটি এনজাইম রয়েছে যা মস্তিষ্কে রক্তসঞ্চালন রোধ করে কার্ডিয়াক ডিপ্রেশন বা প্যারালাইসিস (health benefits and side effects of papaya) পর্যন্ত ঘটাতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!