জেনে নিন, সর্দি-কাশি সারানো বাদেও সুস্বাস্থ্যের জন্য কর্পূর কত উপকারী

জেনে নিন, সরদি-কাশি সারানো বাদেও সুস্বাস্থ্যের জন্য কর্পূর কত উপকারী in bengali

আমাদের দেশে মোটামুটি সব বাড়িতেই রোজ পুজো হয়।আমি আমার শৈশবে দেখতাম, হয় ঠাকুমা না হলে মা, প্রতিদিন সকাল-সন্ধে  ঠাকুরকে ধুপ-ধুনো দিতেন আর তার পরে কর্পূরের (health benefits of camphor during covid19) ডেলা জ্বালিয়ে সেই আগুন সারা বাড়িতে দেখাতেন। এতে যে শুধু সুগন্ধ ছড়াতো তা না, বাড়ির বাতাসও শুদ্ধ হত। কর্পূরের স্বাস্থ্যগত গুনও প্রচুর। ফলে নানা কাজে কর্পূর ব্যবহার করা হয়ে থাকে। এই যে এখন যা পরিস্থিতি, করোনার দ্বিতিয় ঢেউ আছড়ে পড়েছে, এই সময়েও কিন্তু বাতাস শুদ্ধ করতে অনেকেই কর্পূর ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন।

বলতে পারেন কর্পূর হল ন্যাচারাল এয়ার পিউরিফায়ার। শুধু তাই না, এর মধ্যে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-সেপটিক এবং নানা অ্যান্টি-কঞ্জাংটিবল উপাদান। এছারাও কর্পূর অ্যান্টিঅক্সিডেন্টে সম্রিদ্ধ যা নানা ধরনের শারিরিক সমস্যা সমাধান করতে দারুন কাজে দেয়। চলুন, দেখে নেওয়া যাক, কর্পূরের নানা গুণাবলী (health benefits of camphor during covid19) ও ব্যবহার বিধি।

সুস্বাস্থ্যের জন্য কর্পূরের উপকারিতা

১। প্রতিদিন যদি কর্পূর জ্বালানো হয়, তাহলে যে শুধুমাত্র তা সুগন্ধ ছড়ায় তা নয়, বাতাসে ঘুরে বেড়ানো নানা জীবানু ও বিষানুও মরে জায় এবং আপনি সুদ্ধ বাতাসে স্বাস নিতে পারেন। এই মুহূর্তে অনেক বিশেষজ্ঞই প্রতিদিন বাড়িতে লবঙ্গ ও কর্পূর এক সঙ্গে জ্বালানোর পরামর্শ দিচ্ছেন।

২। যদি কারও সর্দি লাগে বা সর্দিজনিত সমস্যা থাকে, সেক্ষেত্রে গরম জলে একটা কর্পূরের ট্যাবলেট ফেলে অথবা কয়েক ফোটা কর্পূর তেল মিশিয়ে ভেপার নিতে পারেন। এতে সর্দি কমে যাওয়ার সম্ভাবনা (health benefits of camphor during covid19) অনেকটাই বেড়ে যায় এবং অন্যান্য জীবানুও ধ্বংস হয়।

৩। কর্পূরের একটি তীব্র সুগন্ধ রয়েছে যা আমাদের স্বরযন্ত্র ও শ্লেষ্মা দূর করতে সাহাজ্য করে। নানা ধরনের সর্দি-কাশির ওষুধ (কোল্ড রাব) তৈরিতেও কর্পূর ব্যবহার করা হয়। যদি সর্দি-কাশির সমস্যা থাকে বা বুকে কফ জমে যায়, সেক্ষেত্রে একটু কর্পূর নিয়ে বুকে আর গলায় ঘষে নিলে কিন্তু অনায়াসে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

৪। এই মুহূর্তে যেহেতু করোনার মত এক মহামারীর সমস্যা চলছে, এবং মাঝে-মধ্যে বৃষ্টি আর গরমের ফলে মানুষের নাজেহাল অবস্থা, কাজেই রোগজীবাণু থেকে নিজেকে সুরক্ষিত রাখতে কর্পূর (health benefits of camphor during covid19) ব্যবহার করতে পারেন।

৫। একটি রুমালে কয়েকটি গোটা লবঙ্গ এবং এক টুকরো কর্পূর বেঁধে মাঝে মধ্যে শুঁকতে পারেন। এতে যে শুধুমাত্র সর্দি বা কফের সমস্যা দূর হবে তা নয়, আমাদের মস্তিষ্কে লেকবস নামক একটি এনজাইম সক্রিয় হয়ে ওঠে যা আমাদের লজিকাল হয়ে উঠতে সাহাজ্য করে। আর সত্যি বলতে এই মুহূর্তে আমাদের প্রত্যেকেরই লজিকাল থাকাটা অত্যন্ত জরুরী। করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার একটি লক্ষন হল কোনও রকম গন্ধ না পাওয়া। এক্ষেত্রে যদি প্রতিদিন অল্প করে কর্পূর শুঁকতে পারেন, তাহলে কিন্তু এই উপসর্গটি চলে যাবে বলে দাবী করছেন অনেক বিশেষজ্ঞই।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!