সুন্দর ও জেল্লাদার ত্বকের জন্য মায়েদের এই ঘরোয়া টোটকাগুলি কাজে লাগান

সুন্দর ও জেল্লাদার ত্বকের জন্য মায়েদের এই ঘরোয়া টোটকাগুলি কাজে লাগান

সারা বছরই আমাদের ত্বকে বা চুলে কোনও না কোনও সমস্যা লেগেই থাকে। কারও তো সারা বছর খুশকির সমস্যা থাকে, কারও আবার এই সমস্যা বাড়ে শীতকালে। আবার কারও কারও ক্ষেত্রে দেখা যায়, সারা বছরই তাঁদের মুখে অ্যাকনের সমস্যা থেকে যায়। তবে গরমকালে সেই সমস্যা অনেকটাই বাড়ে। এই সব সমস্যা সমাধান করার জন্য নানারকম কসমেটিক্স কিনি। চুলের সমস্যার জন্য অনেক টাকাই খরচ করি। কিন্তু সব শেষেও কোনও সমাধান পাই না। সমস্যা আবার ফিরে আসে। কিন্তু অনেকেই জানি না, ঘরোয়া এমন অনেক কিছু টোটকা আছে (home remedies for glowing skin) যা আমাদের সাহায্য করে। 

Beauty

Manish Malhotra Methi Face Scrub Gel

INR 945 AT MyGlamm

সেই ঘরোয়া টোটকার সাহায্যে আমরা ত্বকেরও যত্ন নিতে পারি, একইসঙ্গে চুলেরও যত্ন নিতে পারি। আমাদের ত্বকে যখন কোনও সমস্যা হয়, তখন মায়েরা কিন্তু অনেক কথাই বলেন। চন্দন লাগাতে বলেন কিংবা অন্যভাবে ত্বকের যত্ন নিতে বলেন। কারণ, তাঁদের কাছে সব সমস্যার সমাধান রয়েছে। আজ তাই এমন কয়েকটি উপাদানের কথাই আলোচনা করব। দেখবেন এই ঘরোয়া টোটকার সঙ্গে আপনি পরিচিত। আমাদের মা, ঠাকুমারা ছোটবেলায় এইভাবেই আমাদের ত্বকের যত্ন নিতেন (home remedies for glowing skin)।

Fashion

Manish Malhotra Gel Finish Nail Lacquer

INR 295 AT MyGlamm

ত্বক ভাল রাখতে মায়েদের পরামর্শ :

  • দুধের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে ত্বকে লাগান
  • লেবুর সঙ্গে মধু মিশিয়ে লাগান
  • নারকেল তেল লাগান


দুধের সরের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে ত্বকে লাগান

আপনার ছোটবেলার এরকম কোনও স্মৃতি আছে কি না জানি না কিন্তু আমার ছোটবেলায় মা দুধের সরের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে মুখে লাগিয়ে দিতেন। গ্লিসারিন খুব ভাল ক্লিনজারের কাজ করে । তাই দুই চা চামচ গ্লিসারিনের সঙ্গে দুই চা চামচ দুধ মিশিয়ে তুলোর সাহায্যে সারা মুখে লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করবেন। এরপর শুতে যাওয়ার আগে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন (home remedies for glowing skin)।

Beauty

Manish Malhotra Kesar Face Pack Gel

INR 945 AT MyGlamm

লেবু ও মধু

এক টেবিল চামচ লেবুর রস, গোলাপ জল এবং লেবুর রস নিন । তিনটি ভাল করে মিশিয়ে নিন । সেটি আপনার মুখে এবং গলায় ভাল করে লাগিয়ে নিন । ১০ মিনিট রাখুন । শুকিয়ে গেলে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন । এক সপ্তাহে দুই থেকে তিনবার আপনি এই ফেস প্যাক ব্যবহার করতে পারেন ।

নারকেল তেল

নারকেল তেল সবসময় ত্বকের জন্য খুব ভাল । নারকেল তেলে আছে ভিটামিন। এছাড়াও অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান রয়েছে। ফেস প্যাকে নারকেল তেল মিশিয়ে নিতে পারেন। কিংবা স্নান করতে যাওয়ার আগে সরাসরি ত্বকেও লাগাতে পারেন। এরপর স্নান করতে গিয়ে আপনি মুখ ধুয়ে ফেলবেন। আপনার ঠোঁটে আপনি নারকেল তেল লাগাতে পারেন। একইসঙ্গে পায়ের গোড়ালিতেও আপনি যদি প্রতিদিন স্নান করতে যাওয়ার আগে নারকেল তেল লাগান, রুক্ষ গোড়ালির সমস্যা (home remedies for glowing skin)থেকে মুক্তি পাবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!