চোখ জ্বালা ও ব্যথা করে? সমস্যা সমাধানে এই ঘরোয়া পদ্ধতিগুলি কাজে লাগাতে পারেন

চোখ জ্বালা ও ব্যথা করে? সমস্যা সমাধানে এই ঘরোয়া পদ্ধতিগুলি কাজে লাগাতে পারেন

আপনার কি মনে হয় আপনার চোখ সাধারণের থেকে বেশি শুষ্ক থাকে? তাহলে শুনুন, আপনি একা নন। আমাদের মধ্যে অনেকেই এই সমস্যার মুখোমুখি হন। কারণ, ওয়ার্ক ফ্রম হোমের কারণে বেশিরভাগ সময়টাই আমাদের কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকতে হয়। এছাড়াও মোবাইল এবং টিভি দেখার অভ্যাসও রয়েছে। অ্যালার্জির কারণেও অনেকের এই সমস্যা হয়।

চোখ জ্বালা করে, লাল হয়ে যায়। তাই চোখের এই কষ্ট থেকে মুক্তি পেতে আপনি কয়েকটি ঘরোয়া সমাধানের উপর অবশ্যই ভরসা করতে পারেন। কয়েকটি উপায় মেনে চললে এই সমস্যা আর হবে না। চোখ শুষ্ক হয়ে গিয়ে জ্বালা করা, ব্যথা হওয়া এই সমস্যাকে ডাক্তারি পরিভাষায় বলে ড্রাই আইজ (dry eyes) । তাহলে ড্রাই আইজ থেকে মুক্তি পেতে কী কী সাবধানতা (dry eyes home remedies)অবলম্বন করতে পারেন

চোখের যত্ন নিতে হবে আপনাকেই

চোখ পরিষ্কার রাখুন

জল সামান্য পরিমাণে গরম করে নেবেন। ঠান্ডা জলও ব্যবহার করতে পারেন। তুলো ভিজিয়ে চোখ পরিষ্কার করে নেবেন। চোখের পাতা, আইল্যাশ ভাল করে পরিষ্কার করে নেবেন। দিনে যতবার পারবেন, চোখ ভিজিয়ে রাখবেন। এছাড়াও আপনি বেবি শ্যাম্পুর সাহায্য়ে চোখের চারপাশ পরিষ্কার করতে পারেন। চোখ বন্ধ করে চোখের চারপাশে শ্যাম্পু লাগিয়ে নিন। চোখের উপরের পাতা ও চারধার সামান্য মাসাজ করে নিন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। চোখ পরিষ্কার রাখা(dry eyes) ও চোখ জল দিয়ে বার বার ধোওয়ার অভ্যাস করবেন। এতে চোখ ভাল থাকে।

ওমেগা

মাছের তেল খাবেন। সেই জন্য় আপনি পাকা মাছ খেতে পারেন। পাকা মাছের তেল পুরু হয়। এর মধ্য়ে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে। যা চোখের জন্য খুবই ভাল (dry eyes home remedies)। চোখের মেইবোমিয়ান গ্ল্যান্ড ভাল রাখে। চোখের পাতার একদম কোণায় এই গ্ল্যান্ড থাকে।

 

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

আইড্রপ ব্যবহার করুন

সারাদিন কম্পিউটারে কাজ করার কারণে চোখের উপর ভীষণ চাপ পড়ে। চিকিৎসকের পরামর্শ নিন। পরামর্শ অনুযায়ী একটি আইড্রপ কিনুন। ওই আইড্রপ ব্যবহার করুন। এই ধরনের আইড্রপ চোখ পরিষ্কার রাখে। হাইজিন বজায় রাখে। চোখ শুকিয়ে যেতে দেয় না। ড্রপ দেওয়ার পর বিশ্রাম নেবেন। এবং চোখের মাসাজ করবেন।

জল খাবেন বেশি করে

এই কথাটি শুনে চমকে যাবেন না কিংবা অবাক হবেন না। পর্যাপ্ত পরিমাণে জল খেলে শরীরে একাধিক সমস্যাই যেমন সমাধান হয়ে যায়। ঠিক একইভাবে চোখও ভাল রাখে। পর্যাপ্ত পরিমাণে জল না খেলে চোখের পাতা পড়ায় সমস্যা তৈরি হয়। ঠিকভাবে দেখা যায় না। তাই পর্যাপ্ত পরিমাণে জল আপনার চোখকে হাইড্রেটেড (dry eyes home remedies) রাখবে। চোখ শুকিয়ে যাবে না।

ভিটামিন খান

ভিটামিন

আপাতত লকডাউনের কারণে আপনাকে বাড়ির ভিতরেই কাজ করতে হচ্ছে। বাইরে যাওয়া বন্ধ। সূর্য রশ্মি থেকে আপনি যে ভিটামিন ডি পেতেন তার সম্ভাবনা অনেকাংশেই কম হয়ে যাচ্ছে। তাই কাজের পাশাপাশি আপনি রোদের মধ্যে সময় কাটানোর একটা রুটিন করে নিন। এছাড়াও আপনি ভিটামিন ডি-এর সাপ্লিমেন্ট নিতে পারেন। এই ভিটামিনের অভাবে ড্রাই আইজের সমস্য়া (dry eyes) শুরু হয়। স্বাস্থ্যকর খাবার খেলে চোখের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!