ত্বকের প্রয়োজন বিশেষ যত্ন, বাড়িতেই বানিয়ে নিন সোপ ফ্রি ফেসওয়াশ

ত্বকের প্রয়োজন বিশেষ যত্ন, বাড়িতেই বানিয়ে নিন সোপ ফ্রি ফেসওয়াশ

রাজ্যে লকডাউন শুরু হয়ে গিয়েছে। সমস্ত সরকারি ও বেসরকারি অফিস বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। এই দিকে মুদির দোকানও আর সারাদিন খোলা থাকবে না। এই সময় যেমন অফিসের কাজ বাড়ি থেকে করতে হচ্ছে আবার তার সঙ্গেই বাড়ির কাজও করতে হচ্ছে। ত্বকের কোনওভাবেই যত্ন নেওয়ার সময় হয়ে উঠছে না। কিন্তু এরকম যদি বলেন, তাহলে কীভাবে হবে? কারণ আপনি যদি ত্বকের যত্ন আজ না নেন, তবে পরিস্থিতি স্বাভাবিক হলে দেখবেন আপনার ত্বকের আরও ক্ষতি হয়েছে। আর যদি আপনি এই লকডাউনের সময়টাই কাজে লাগান, তবে আপনার ত্বক থাকবে সুন্দর ও কোমল।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

ত্বক ভাল রাখার প্রথম ধাপই হল ত্বক পরিষ্কার রাখা। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ও রাতে ঘুমাতে যাওয়ার আগে নির্দিষ্ট ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। তাছাড়া যা গরম ও আর্দ্র আবহাওয়া তাতে আপনি সারাদিনে একাধিকবার মুখ পরিষ্কার করতে পারেন। তবে লকডাউনের এই সময়ে আপনাকে বাজার চলতি ফেসওয়াশের উপরে ভরসা করে থাকতে হবে না। আপনি বাড়িতে নিজের ফেসওয়াশ (soap free face wash) বানিয়ে নিতে পারেন। আর আপনার বানানো ফেসওয়াশ হবে ক্ষার-মুক্ত বা সোপ ফ্রি। সোপ ফ্রি ফেসওয়াশ কীভাবে বানাবেন, আসুন জেনে নেওয়া যাক।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

তৈলাক্ত ত্বক - লেবু ও মধু

বাজার চলতি ফেসওয়াশ (soap free face wash) ব্যবহারের জন্য যেমন আপনাকে ত্বকের ধরনের দিকে লক্ষ্য রাখতে হয়। ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ বেছে নিতে হয়। ঠিক তেমনই বাড়িতে তৈরি ফেসওয়াশের ক্ষেত্রেও তাই করতে হবে। আপনার ত্বক তৈলাক্ত হলে এমন ফেসওয়াশ বেছে নিতে হবে যা আপনার মুখের অতিরিক্ত তেল শুষে নেয়। পরিমাণ মতো পাতি লেবুর রস নিন। তার সঙ্গে মধু মিশিয়ে নেবেন। মধু আপনার মুখের প্রাকৃতিক আর্দ্রতা বজায় রাখবে। সেটি সারা মুখে ভাল করে লাগিয়ে নেবেন। ধীরে ধীরে হাতের চাপে মুখ ঘষে নিন। খুব চাপ দেবেন না। এতে আপনার মুখের ঘাম ও ময়লা উঠে যাবে। অতিরিক্ত তেলও নিয়ন্ত্রণে থাকবে। এরপর মুখ ধুয়ে ফেলুন।

 

Beauty

Manish Malhotra Kesar Face Pack Gel

INR 945 AT MyGlamm

শুষ্ক ত্বক - দই ও অলিভ অয়েল

এই ফেসওয়াশ শুষ্ক ত্বকের জন্য একদম উপযুক্ত। কারণ তেল আপনার মুখের প্রাকৃতিক আর্দ্রতা বজায় রাখবে। টক দই আপনার মুখ পরিষ্কার করবে। দুই টেবিল চামচ টক দই নেবেন। তার সঙ্গে এক টেবিল চামচ অলিভ অয়েল এবং এক টেবিল চামচ মধু মিশিয়ে নেবেন। আপনার সোপ ফ্রি ফেসওয়াশ রেডি। এটি স্নানের সময় সারা মুখে লাগিয়ে নিয়ে হালকা মাসাজ করে নেবেন। এতে আপনার ত্বক পরিষ্কার হবে এবং আর্দ্রতা বজায় থাকবে। এক থেকে দুই মিনিট হালকা মাসাজ করার পর আপনি জল দিয়ে মুখ ধুয়ে ফেলবেন।

মুখ পরিষ্কার করার পর ত্বকে ময়শ্চারাইজার লাগাতে ভুলবেন না। আপনার ত্বকের ধরন অনুযায়ী ময়শ্চারাইজার বেছে নেবেন। সেটি মুখে লাগিয়ে নিন (soap free face wash) ।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!