হেঁচকি তুলে নাজেহাল? কয়েকটি ঘরোয়া সমাধান জেনে নিন

হেঁচকি তুলে নাজেহাল?  কয়েকটি ঘরোয়া সমাধান জেনে নিন

খেতে বসে আমার মাঝেমধ্যেই হেঁচকি ওঠে। অনবরত হেঁচকি উঠতে থাকে, তাই এক সময় বাধ্য হয়ে খাওয়া বন্ধ করে দিতে হয়। আর কার এই সমস্যা হয় জানি না, তবে যাঁদের হয় তাঁরা আমার কষ্ট বুঝবেন। খেতে বসে হেঁচকি ওঠার সমস্যা যাঁদের রয়েছে, তাঁদের কিছু ঘরোয়া পদ্ধতি সব সময় জেনে রাখতে হয়। যাতে সঙ্গে সঙ্গে হেঁচকি ওঠা কমিয়ে দিতে পারেন তিনি। ঘরোয়া পদ্ধতি হেঁচকি কমানোর উপায় (get rid of hiccups) কী কী হবে, আসুন জেনে নিই।

ঘরোয়া পদ্ধতি হেঁচকি কমানোর উপায়

  • হেঁচকি বন্ধ করতে লেবুর রসের সঙ্গে একটু আদা কুচিও খেতে পারেন। অল্প সময়ের মধ্যেই উপকার পাবেন।
  • হেঁচকি বন্ধ করার জন্য জিভের উপর লেবুর একটি ছোট অংশ রেখে লজেন্সের মতো চুষে খেতে থাকুন। যাঁদের টক খাওয়ার অভ্যাস নেই তাঁদের অসুবিধা হতে পারে। কিন্তু এটি হেঁচকি বন্ধ (get rid of hiccups)করতে বেশ কার্যকর।
  • হেঁচকি শুরু হলে এক চামচ মাখন বা চিনি খেতে পারেন। সমস্যা দ্রুত মিটে যাবে।
  • একটি কাগজের ব্যাগ নিন আর তাতে মুখ রেখে শ্বাস প্রশ্বাস নিন (get rid of hiccups)। এতে আপনার রক্তে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যায় আর সেই সঙ্গে এটি হেঁচকি থামাতেও দারুণভাবে কাজ করে।
  • হেঁচকি থামাতে কাজে দিতে পারে একটি অ্যান্টাসিড ট্যাবলেট (get rid of hiccups)। এতে প্রচুর ম্যাগনেশিয়াম আছে, যা আপনার নার্ভগুলোকে শান্ত করে, ফলে হেঁচকি থেমে যাবে।

 

  • লম্বা নিঃশ্বাস নিন। হাঁটুকে বুকের কাছাকাছি এনে জড়িয়ে ধরুন এবং কয়েক মিনিট এ ভাবেই থাকুন। এতে তাড়াতাড়ি উপকার পাওয়া যায়।
  • হেঁচকি উঠলে বড় এক গ্লাস জল খান করুন অথবা গার্গল করার চেষ্টা করুন। হেঁচকি থামাতে চমৎকার কাজে দেবে। হেঁচকি থেমে গেলে বিশ্রাম নিয়ে আবার খেতে বসতে পারেন।
  • বার বার হেঁচকি উঠলে জিভ বের করে আঙুল দিয়ে টেনে ধরে রাখুন কিছুক্ষণ। এতে আপনার হেঁচকি থেমে যাবে। একটু অদ্ভুত শুনতে লাগলেও কিন্তু এই পদ্ধতি খুবই কার্যকর। বেয়ারা হেঁচকিকে (get rid of hiccups)খুব সহজেই বাগে আনা যায়।
  • দুই কানের ফুটোয় আঙুল দিয়ে চেপে ধরে রাখুন এমনভাবে যেন আপনি কিছুই শুনছেন না। অতিরিক্ত জোরে চেপে ধরবেন না । কিছুক্ষণ এভাবেই থাকুন। দেখবেন হেঁচকি আর উঠছে না।
  • অনেকেরেই পিনাট বাটার তো এমনিতেই খাওয়া অভ্যেস। তবে কেউ বা ওজন বেড়ে যাওয়ার ভয়ে এর থেকে দূরে থাকেন (get rid of hiccups)। হেঁচকি উঠলে দেরি না করে খেয়ে নিতে হবে এক চামচ পিনাট বাটার। হেঁচকি থেমে যাবে।

এই পদ্ধতিগুলো একদমই ঘরোয়া পদ্ধতি। কিন্তু এতে যদি আপনার হেঁচকি ওঠা না বন্ধ হয়, তবে আপনি চিকিৎসকের পরামর্শ দিন। অনেক সময় আপনাকে আচমকা কেউ চমকে দিলেও আপনার হেঁচকি ওঠা বন্ধ হয়ে যায়। খাওয়ার সময়ে একটু ধীরে ধীরে সতর্ক হয়ে খাবেন। খেয়াল রাখবেন আপনার খাবার যেন গলায় আটকে না যায়। তাহলেই আপনার শরীরও ঠিক থাকবে এবং হেঁচকি ওঠাও আটকাতে পারবেন। আর যদি একান্তই হেঁচকি ওঠে, তবে এই ঘরোয়া পদ্ধতিগুলি কাজে লাগাবেন (get rid of hiccups)।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!