ওয়াক্সিং-এর পর ইন-গ্রোন হেয়ার দূর করুন এই ঘরোয়া উপায়ে

ওয়াক্সিং-এর পর ইন-গ্রোন হেয়ার দূর করুন এই ঘরোয়া উপায়ে in bengali

যখনই ওয়াক্সিং করান তখন কি এরকম হয় যে শরীরের কিছু কিছু অংশে, বিশেষ করে পায়ে ওয়াক্স করাতে করাতে চামড়া উঠে গেলেও অবাঞ্ছিত লোম ওঠে না? আবার যখন আপনি শেভ করেন, তখনও কি এমন হয় যে ওই পায়ের কাছেই কিছু-কিছু অংশে যতই রেজার চালান না কেন, কিছুতেই সেই জায়গা থেকে অবাঞ্ছিত লোম দূর হয় না? এই সমস্যাটা আমাদের মধ্যে অনেক মহিলারই হয় এবং একে বলা হয় ইন-গ্রোন হেয়ার (how to get rid of in grown hair after waxing or shaving)। যখন ত্বকের উপরিভাগে অবাঞ্ছিত লোমের উপরে একটা পাতলা স্তর পড়ে যায় তখন এই সমস্যাটা দেখা যায়। তবে ইন-গ্রোন হেয়ারের সমস্যা থেকে মুক্তি পাওয়ার বেশ কিছু সমাধান রয়েছে।

এক্সফোলিয়েশন

স্নানের আগে ভাল করে এক্সফোলিয়েট করুন

আমরা অনেকেই খুব তাড়াহুড়ো করে স্নান করি। মুখের যত্ন তো বেশ ভাল করেই নিয়ে থাকি, কিন্তু শরীরের বাকি অংশগুলোকে একটু বেশিই উপেক্ষা করে ফেলি। সেকারণেই বেশিরভাগ সময়ে আমাদের শরীরের উপরিভাগে সাবান বা ধুলোর স্তর জমে এবং ইন-গ্রোন হেয়ারের সমস্যা শুরু হয়। সপ্তাহে অন্তত একবার করে কিন্তু সারা শরীর এক্সফোলিয়েট করাটা খুব জরুরি। একটু শক্ত ন্যাচারাল লুফা (বাঙালি বাড়িতে আগে ধুঁধুল ব্যবহার করা হত, চাইলে সেটিও ব্যবহার করতে পারেন) ভিজিয়ে নিয়ে বডি স্ক্রাবিং জেল (how to get rid of in grown hair after waxing or shaving) দিয়ে স্নানের সময়ে ভাল করে ঘষে নিন। স্নানের পরে কিন্তু ময়শ্চারাইজার লাগাতে একদম ভুলবেন না।

Beauty

GLOW Iridescent Brightening Moisturising Cream

INR 1,595 AT MyGlamm

রেজারটি ভাল তো?

যদি আপনি শেভিং করেন, সেক্ষেত্রে অবশ্যই এমন কোনও রেজার ব্যবহার করুন যা আপনার ত্বক খসখসে করে তুলবে না। শেভিং করার যেমন কিছু সুবিধে রয়েছে, ঠিক তেমনই কিছু অসুবিধেও কিন্তু রয়েছে। ভাল রেজার ব্যবহার না করলে রেজার বাম্প হওয়ার সমস্যাও হবে ইন-গ্রোন হেয়ারের (how to get rid of in grown hair after waxing or shaving) সঙ্গে। মাল্টি-লেয়ারড রেজার ব্যবহার করুন এবং তা যেন ইউজ অ্যান্ড থ্রো হয় অর্থাৎ একটি রেজার একাধিকবার ব্যবহার করা উচিত না। যদি আপনি দামি রেজার ব্যবহারও করেন, তা হলে মাঝে-মাঝেই ব্লেড বদলান। খেয়াল রাখবেন, রেজারের হাতল যেন রবারের হয় যাতে গ্রিপ পিছলে না যায়।

Beauty

WIPEOUT Germ Killing Body Lotion

INR 219 AT MyGlamm

সাবান ব্যবহার করবেন না

আজ্ঞে হ্যাঁ, সাবান অনেকসময়ে আমাদের ত্বক শুষ্ক করে তোলে এবং সাবানের একটা স্তর আমাদের ত্বকের উপরে পড়তে থাকে, ফলে ইন-গ্রোন হেয়ারের সমস্যা দেখা দেয়। যখন শেভ করবেন তখন সাবান ব্যবহার না করে বরং মহিলাদের জন্য শেভিং ক্রিম ও ফোম পাওয়া যায়, সেগুলি ব্যবহার করুন।

Beauty

WIPEOUT Germ Killing Hand Cream

INR 149 AT MyGlamm

ওয়াক্সিং-এর আগে সবটা বুঝে নিন

ব্রাজিলিয়ান বা রিকা ওয়াক্স করালে ত্বক অনেক বেশি স্মুদ হয়

শরীরের অবাঞ্ছিত লোম দূর করার জন্য ওয়্যাক্সিং-এর চেয়ে ভাল আর কিছুই হতে পারে না। একবার একটু কষ্ট করে ওয়্যাক্সিং করিয়ে নিলে অন্তত মাসখানেকের জন্য নিশ্চিন্ত। কিন্তু ওয়াক্সিং করানোর আগে বেশ কয়েকটি বিষয় মাথায় রাখবেন। প্রথমত যে পার্লারে যাচ্ছেন, সেটি কতটা নির্ভরযোগ্য। দ্বিতিয়ত, আপনার ত্বকের ধরন অনুযায়ী কেমন ওয়াক্স ভাল হবে সেটা জেনে নেবেন (how to get rid of in grown hair after waxing or shaving)। একটু বেশি খরচ হলেও, নর্মাল ওয়াক্সের বদলে সম্ভব হলে ব্রাজিলিয়ান বা চকোলেট ওয়াক্স করান। এখন পার্লারে যাওয়ার সমস্যা, সেক্ষেত্রে বাড়িতেই নিজেই করতে পারেন ওয়াক্সিং। তবে হাত পটু না হলে একা একা ওয়াক্স না করাই ভাল।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!