ঠাকুমার টিপস: হোম প্রেগন্যান্সি টেস্ট কিট ছাড়াই বুঝে নিন আপনি গর্ভবতী কি না

ঠাকুমার টিপস: হোম প্রেগন্যান্সি টেস্ট কিট ছাড়াই বুঝে নিন আপনি গর্ভবতী কি না in bengali

মা হওয়ার অনুভূতি এমন একটি বিষয় যা বলে বা লিখে বোঝানো খুব শক্ত। নিজের শরীরের মধ্যে অন্য আরেকটি রক্ত-মাংসের শরীরকে বড় করা এবং একসময়ে তাকে পৃথিবীর আলো দেখানো – গোটা ব্যাপারটার মধ্যে এমন একটা থ্রিল আছে, যা হয়ত অন্য কোনও কিছু থেকেই অনুভূত হয় না! আজকাল অনেকেই চিকিৎসকের কাছে যাওয়ার আগে বাড়িতেই হোম প্রেগনেন্সি টেস্ট কিটের (home pregnancy test kit) সাহায্যে জেনে নেওয়ার চেষ্টা করেন যে তিনি আদৌ মা হতে চলেছেন কিনা। তবে এই মুহূর্তে করোনা ভাইরাসের (corona) আতঙ্ক দিনে দিনে মানুষের মনের মধ্যে বেড়েই চলেছে এবং বাইরে বেরিয়ে হোম প্রেগন্যান্সি টেস্ট কিট (home pregnancy test kit) কিনতে যাওয়া হয়ত সম্ভবও হচ্ছে না। তা’বলে কি আপনি যাচাই করে দেখবেন না যে আপনার ঋতুস্রাব হঠাৎ কেন বন্ধ হয়ে গেল!

বাজারচলতি সাধারণ প্রেগন্যান্সি টেস্ট কিট

আচ্ছা, একটা কথা বলুন তো, হোম প্রেগন্যান্সি টেস্ট কিট তো না হয় হালে পাওয়া যাচ্ছে, তার আগে কি কেউ মা হয়নি নাকি তাঁরা কোনওদিন বাড়িতেই যাচাই করেননি যে তাঁরা গর্ভবতী কি না! আপনি কিন্তু মাত্র কয়েকটি উপকরণের (kitchen ingredients) সাহায্যে খুব সহজে বাড়িতে হ্যান্ড মেড হোম প্রেগন্যান্সি টেস্ট কিট তৈরি করে নিতে পারেন এবং অনায়াসে নিজের গর্ভাবস্থা যাচাই করে নিতে পারেন। কীভাবে করবেন জানতে হলে পড়তে থাকুন!

চিনি

এক চামচ চিনির সাহায্যেই আপনি জানতে পারেন আপনি গর্ভবতী কি না

রান্নাঘরের একটি জরুরি উপকরণ যা আমাদের সবার বাড়িতেই থাকে তা হল চিনি। আর আপনি গর্ভবতী কিনা, তা জানার জন্য আপনি চিনিকেও হোম প্রেগন্যান্সি টেস্ট কিট (home pregnancy test kit) হিসেবে ব্যবহার করতে পারেন।

কী কী প্রয়োজন (kitchen ingredients)

একটি পরিষ্কার কাচের বাটি

এক টেবিল চামচ চিনি

সকালের প্রথম প্রস্রাবের কয়েক ফোঁটা

কীভাবে বাড়িতেই প্রেগন্যান্সি টেস্ট করবেন

পরিষ্কার বাটির মধ্যে সামান্য প্রস্রাব সংগ্রহ করুন এবং তাতে এক টেবিল চামচ চিনি ঢেলে পাঁচ মিনিট অপেক্ষা করুন।

পসিটিভ – যদি দেখেন চিনি গলে যাচ্ছে না, তাহলে বুঝবেন যে আপনি গর্ভবতী। গর্ভবতী মহিলাদের শরীরে HCG নামক একটু হরমোন তৈরি হয় যা চিনি গলতে দেয় না।

নেগেটিভ – যদি দেখেন যে চিনি অনায়াসে গলে গেছে, সেক্ষেত্রে বুঝে যান যে আপনি গর্ভবতী নন।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Hand Rub

INR 349 AT MyGlamm

নুন

নুনের সাহায্যে বাড়িতে বসেই করতে পারবেন প্রেগন্যান্সি টেস্ট

খাবার নুন যে শুধুমাত্র আপনার খাদ্যের স্বাদবর্ধক হিসেবে কাজে আসে, তা নয়, আপনি গর্ভবতী কি না তা যাচাই করতেও কিন্তু কাজে আসে! সত্যি কথা বলতে কী, এর থেকে সস্তা হোম প্রেগন্যান্সি টেস্ট কিট (home pregnancy test kit) মনে হয় আর হয়ও না!

কী কী প্রয়োজন (kitchen ingredients)  

একটি পরিষ্কার কাচের গ্লাস

সামান্য একটু খাবার নুন

সকালের প্রথম প্রস্রাবের কয়েক ফোঁটা

একটি পরিষ্কার ড্রপার

কীভাবে বাড়িতেই প্রেগন্যান্সি টেস্ট করবেন

ড্রপারের সাহায্যে সকালের প্রথম প্রস্রাবের কয়েক ফোঁটা গ্লাসের মধ্যে ফেলুন। এবারে সামান্য নুন ফেলে দিন। মিনিট পাঁচেক অপেক্ষা করুন।

পসিটিভ – যদি দেখেন যে এই দুটি উপকরণের মধ্যে কোনওরকম রাসায়নিক বিক্রিয়া হচ্ছে, বুদবুদ উঠছে তাহলে বুঝবেন যে আপনি মা হতে চলেছেন।

নেগেটিভ – যদি দেখেন যে কোনওরকম বিক্রিয়াই নেই, সেক্ষেত্রে বুঝে যান যে আপনি গর্ভবতী নন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!