প্যানডেমিকের সময় চাকরির অনিশ্চয়তা, আপনি কী কী করতে পারেন

প্যানডেমিকের সময় চাকরির অনিশ্চয়তা, আপনি কী কী করতে পারেন

প্যানডেমিক এবং দীর্ঘ মেয়াদি লকডাউনের কারণে গত বছর বেকারত্বের শিকার হয়েছেন কোটি কোটি মানুষ। তাই চাকরিহীনতা ও চাকরির অনিশ্চয়তার ভয় সবার মধ্যেই রয়েছে। বিশেষত, যাঁরা কোনও স্টার্ট আপ কোম্পানিতে নিজের কেরিয়ার শুরু করেছেন বা যাঁরা নিজের ছোট ব্যবসাকে সবে দাঁড় করাতে চাইছেন, তাঁদের মধ্যে ভয়টা অনেকটাই বেশি। পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই তাঁরা চাকরিতে ফিরছিলেন, যাঁরা গত বছর চাকরি হারিয়েছেন। কাজে ফিরছিলেন পরিযায়ী শ্রমিকরাও। কিন্তু এই বছর ছবি সেই গত বছরের মতোই। করোনার উর্ধ্বমুখী গ্রাফের কারণে আবার চাকরির অনিশ্চয়তা নিয়েই দিন কাটছে প্রত্যেকের।

 

কী কী করা যায়, তা ভাবুন

কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী এপ্রিল মাসেই কাজ হারিয়েছেন প্রায় ৭৩.৫ লাখ ভারতীয়। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE)-র রিপোর্ট অনুযায়ী দেশে মোট বেতনভুক কর্মচারীর সংখ্যা মার্চের তুলনায় অনেকটাই কমেছে এপ্রিলে। তাও সেই সময় রাজ্যে লকডাউন শুরু হয়নি। আর জানুয়ারি মাস থেকে পর পর ক্রমেই নিম্নমুখী এই গ্রাফ। কিন্তু এরকম কেন হল? তার উত্তরে বিশেষজ্ঞদের মত, পরিস্থিতি স্বাভাবিক হতে অনেকেই আবার কাজে যোগ দিয়েছিলেন। শিল্প ও কারখানার কাজও শুরু হয়েছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ আসার ফলে আবার সব ওলট পালট হয়ে যায়। ব্যবসায় মন্দা ও অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে হয়। তাই ছাঁটাই বেড়েছে। এপ্রিলে কাজ হারিয়েছেন লাখ লাখ ভারতীয় (how to secure your job)। মার্চে এমপ্লয়মেন্ট রেট ছিল ৩৭.৫৬ শতাংশ । এপ্রিলে সেটি কমে যায়, ৩৬.৭৯ শতাংশ। গত ৪ মাসে এটিই সর্বনিম্ন।

এপ্রিলের শেষ অংশ থেকেই আবার রাজ্যে সিনেমা হল, শপিং মল ও রেস্তরাঁ বন্ধ করা হয়েছে। এই মাসে শুরু হয়েছে লকডাউন। তাই তার প্রভাব যে আরও কত ভয়ানক হতে পারে, তা অনেকেই বুঝছেন। সব সরকারি ও বেসরকারি অফিস বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। তাই পরিস্থিতি স্বাভাবিক হলে আবার কাজে ফেরা হবে কি না সেই নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন অনেকেই। সেই দুশ্চিন্তার বাইরে নন আমরা কেউই। তাহলে এই মুহূর্তে আমরা কী কী করতে পারি (how to secure your job) ।

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

বিভিন্ন জব সাইটে নিজেদের আপেডেটেড সিভি রাখুন

পরিস্থিতি যেমনই হোক, আপনার সিভি যেন সব সময় আপডেটেড থাকে। আপনার জব প্রোফাইল ও সিভি আপডেট করে রাখবেন। সেটি জব সাইটে আপ্লোড করে দেবেন। আপনার এই চাকরি অনিশ্চিত হলে সব সময় পরবর্তী চাকরির সন্ধান জারি রাখবেন (how to secure your job)।

 

চাকরির সন্ধান চালিয়ে যান

টুরিজমের ব্যবসা যাঁদের ছিল, তাঁরা অন্য ব্যবসা ট্রাই করুন

করোনা পরিস্থিতিতে টুরিজমের ব্যবসায়ীরা খুবই ক্ষতিগ্রস্ত হয়েছেন। বিশেষ করে স্টার্টআপ যাঁদের, তাঁদের ক্ষতি আরও বেশি। যাও বা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর সবাই ঘুরতে যেতে শুরু করেছিলেন, আবার সব বন্ধ। তাই এই ব্যবসায়ীরা এই সময়ে অন্য় ব্যবসা শুরু করতে পারেন। এই সময় আপনি ফুড হোম ডেলিভারি শুরু করতে পারেন। করোনা সংক্রমিতদের অনেকেই এই সময়ে খাবার অর্ডার দিয়ে আনিয়ে নিচ্ছেন। আপনি রান্না করে মানুষের বাড়ি খাবার পৌঁছে দিন। নিজের গাড়ি থাকলে আরও সুবিধা হয়। সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করুন।

ফ্রিলান্সিং

ফ্রিলান্সিংয়ের জন্য সব সময়ই আপনার কাছে অপশন রয়েছে। চাকরি থেকে বিরতি হলেও আপনি ফ্রি লান্সিং চালিয়ে যেতে পারেন। বিভিন্ন জব সাইটে লক্ষ্য রাখুন। বাড়ি বসেই নানা রকম ফ্রিলান্স কাজের সুযোগ থাকে। অনুবাদের কাজ থেকে শুরু করে অন্যান্য কাজ। তাই সেই সুযোগকে কাজে লাগান (how to secure your job)।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!