কারও মাস্ক থুতনিতে তো কারও নাক বেরিয়ে রয়েছে! মাস্ক পরার সঠিক পদ্ধতি কী?

কারও মাস্ক থুতনিতে তো কারও নাক বেরিয়ে রয়েছে! মাস্ক পরার সঠিক পদ্ধতি কী?

দৈনিক করোনা সংক্রমণের নিত্য নতুন রেকর্ড। যদিও আক্রান্তদের অধিকাংশই সুস্থ হয়ে যাচ্ছেন। তাও আক্রান্তের সংখ্যা আমাদের সবারই দুশ্চিন্তা ও উদ্বেগ বাড়াচ্ছে।

 

 

আপনি কি সঠিক পদ্ধতিতে মাস্ক পরছেন?

অর্থাৎ, আমাদের কাছে এই বিষয়টি স্পষ্ট যে, করোনা সংক্রমণ বাড়ছে ঠিকই কিন্তু সামান্য সাবধানতা অবলম্বন করলে নিজেকে সংক্রমণের থেকে দূরে রাখতে পারি আমরা। কয়েকটি কোভিড বিধি যদি সঠিকভাবে মেনে চলা যায়, তবে সংক্রমণের হার হয়তো অনেকাংশেই কম হয়ে আসে। আর তার মধ্যে অন্যতম হল মাস্ক পরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার থেকে প্রথমেই মাস্ক পরার নির্দেশ দেওয়া হয়েছিল। ২০২০-এ ভারতে সংক্রমণ ছড়িয়ে পড়ার পর পরই প্রথমে আক্রান্ত ব্যক্তিকে মাস্ক পরার নির্দেশ ও পরে প্রত্যেককেই মাস্ক পরার নির্দেশ দেওয়া হয়। বলতে গেলে, মাস্ক এখন আমাদের জীবনেরই একটি অঙ্গ। অন্যান্য পোশাকের মতো মাস্কও সব সময় পরা উচিত। এখন যখন কেন্দ্র ও রাজ্যের তরফে মাস্ক পরা (how to wear a mask) নিয়ে বেশ কড়াকড়ি করা শুরু হয়েছে, তখন অধিকাংশের মুখেই মাস্ক দেখা যাচ্ছে। মাস্ক সবাই পরছি। কিন্তু সঠিক ভাবে পরছি কী? অন্তত বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেভাবে মাস্ক পরার পরামর্শ দিয়েছে, সেই নির্দেশ কি মেনে চলছি আমরা? মাস্ক পরবেন কীভাবে?

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

আসুন দেখে নিই, মাস্ক পরা নিয়ে কী নির্দেশ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা?

  • মাস্ক পরার আগে হাত পরিষ্কার করে নিতে হবে। অ্য়ালকোহল বেসড হ্যান্ড স্যানিটাইজার দিয়ে আপনি ২০ থেকে ৩০ সেকেন্ড ধরে হাত পরিষ্কার করবেন। হাত জীবাণুমুক্ত করবেন। আর না হলে ৪০-৬০ সেকেন্ড পর্যন্ত সাবান ব্যবহার করে হাত ধোবেন।
  • এরপর মাস্কে হাত দেবেন। মাস্ক হাতে নিয়ে ভাল করে দেখবেন। মাস্কটি যদি খারাপ হয়ে গিয়ে থাকে কিংবা অপরিষ্কার থাকে তবে সেই মাস্ক পরবেন না।
  • মাস্ক মুখের উপর ধরুন। খেয়াল রাখবেন, মাস্ক যেন আপনার নাক, মুখ ও থুতনি কভার করে। আপনার মুখ এবং মাস্কের মধ্যে যেন কোনও গ্যাপ না থাকে। (এই সময়ে একটা কথা বলে রাখি। আমাদের আশপাশে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, কারও মাস্ক থুতনিতে রাখা রয়েছে। কারও নাক মাস্ক থেকে বেরিয়ে রয়েছে। প্রয়োজনে, অপ্রয়োজনে মাস্ক খুলে শ্বাস নিয়ে নিচ্ছেন অনেকেই। কিংবা মাস্ক খুলে হাঁচি দিচ্ছেন। এই কাজগুলো করবেন না। WHO-এর নির্দেশিকায় এই কথা স্পষ্ট করে উল্লেখ করা হয়েছে, নিশ্চয়ই বুঝতে পারছেন (how to wear a mask) ।)
  • মাস্ক পরে থাকার সময়ে মাস্কে হাত দেবেন না। যদি কোনওভাবে মাস্কে হাত দিয়েই ফেলেন তবে হাত একইভাবে জীবাণুমুক্ত করুন।

মাস্ক খোলার সময় কী করবেন

  • মাস্ক পরার সময়ে যেমন হাত ধুয়ে নিয়েছিলেন। ঠিক একইভাবে মাস্ক খুলে ফেলার সময়ে আগে হাত জীবাণুমুক্ত করে নিতে হবে
  • মাস্ক খোলার সময়ে মাস্কের সামনে হাত দিয়ে খুলবেন না। কানের পাশে হাত দিয়ে মাস্কের ব্যান্ড খুলে নিয়ে মাস্ক খুলে ফেলবেন।
  • মাস্ক খোলার পর অবশ্যই আবার হাত জীবাণুমুক্ত করবেন একই পদ্ধতিতে (how to wear a mask) ।

সমগ্র তথ্য সৌজন্য - WHO (বিশ্ব স্বাস্থ্য সংস্থা)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!