জামাই ষষ্ঠীর আর এক মাসও নেই, রইল শাশুড়ি মায়ের জন্য লাস্ট মিনিট চেকলিস্ট

জামাই ষষ্ঠীর আর এক মাসও নেই, রইল শাশুড়ি মায়ের জন্য লাস্ট মিনিট চেকলিস্ট in bengali

এই দেখুন, শিরোনাম পড়েই নিশ্চয়ই ভাবছেন যে, একদিনের তো অনুষ্ঠান, পাত পেড়ে খাওয়া, নতুন জামাকাপড়ের আদারপ্রদান, একটু গল্পগাছা আর দিনের শেষে মেয়ে-জামাই ফিরে গেলে সেই পুনর্মূষিক ভব... এতে আবার চেকলিস্টের কী আছে! আজকাল সবেতেই বড্ড বাড়াবাড়ি!

তা বটে, যে-কোনও বিষয়কে ছোট ভাবলে ছোট, আবার বড় করে ভাবলেই বড়! এই জামাই ষষ্ঠী (mother in laws checklist for jamai shasthi) ব্যাপারটাও তো তাই হয়েছে! প্রথমে মেয়ে, তারপর মেয়ে-জামাই, তারপর মেয়ে-জামাই-শ্বশুর-শাশুড়ি, তারপর নতুন জামা, জামাই ষষ্ঠীর সাজ, জামাই ষষ্ঠী স্পেশ্যাল মেনু, কোথায় লাঞ্চ, কোথায় ডিনার, ব্রেকফাস্ট থেকেই শুরু কিনা, কী উপহার...তারপর তো এবার আবার লকডাউন চলছে। সকাল সাতটা থেকে দশটা বাজার খোলা! ফলে পাঁঠার দোকানে সকাল থেকেই লাইন! বাজারের থলি হাতে নাজেহাল অবস্থা শ্বশুরমশাইয়ের! শাশুড়ি মা তো তাঁর ফর্দ দিয়েই খালাস, বাজার থেকে এক-একটি জিনিস নিয়ে আসতে এই রোদ-বৃষ্টিতে গলদঘর্ম হচ্ছেন তিনি! তাই আমরা নিয়ে এসেছি এমন একটি চেকলিস্ট (mother in laws checklist for jamai shasthi), যা এবারের জামাই ষষ্ঠীকে অনেকটাই আলাদা করে দেবে!

হাতের কাছে বরং রেখে দিন এই লাস্ট মিনিট চেকলিস্ট

১. ঘর পরিষ্কার করুন। আমরা সাধারণতই রান্নায় বেশি মন দিই, ঘরের দিকে নয়। মেয়ে-জামাইয়ের ঘরে ভাল বেডকভার পেতে দিন। পর্দা, কুশন কভার পাল্টান। বাথরুমে হ্যান্ডওয়াশ আছে কিনা, পরিষ্কার হাত মোছার তোয়ালে আছে কিনা, রুম ফ্রেশনার আছে কিনা, চেক করে নিন। এগুলো ছোট্ট জিনিস, কিন্তু পরিপাটি করে জামাই আদর করতে গেলে এগুলো করা চাই-ই!

২. মেনু ঠিক করুন মেয়ের সঙ্গে কথা বলে! আপনি সদ্য-সদ্য ডাব চিংড়ি বানাতে শিখেছেন বলে জামাইকে ধরেবেঁধে সেটা খাওয়াতেই হবে, এমন মাথার দিব্যি কেউ দেয়নি। যে রান্না আপনি বরাবর রাঁধতে স্বচ্ছন্দ আর যেটা জামাইও খেতে ভালবাসেন, সেগুলোই মেনুতে রাখুন। নতুন কোনও পদ খাওয়াতে চাইলে সারা বছর মেলা দিন পড়ে আছে!

৩. মেয়ে-জামাই এলে দয়া করে তাঁদের বাজার থেকে কেনা ঠান্ডা পানীয় (mother in laws checklist for jamai shasthi) পরিবেশন করবেন না! নিজের হাতের ছোঁওয়া দিন। আমপোড়ার সরবত, নানা রকমের মকটেল পরিবেশন করতে পারেন। তাতে তেষ্টাও মিটবে, আবার আপনার চেষ্টাটাও নজরে পড়বে!

৪. আমরা খুব বাজে ভাবে লোকজনকে উপহার দিই! দোকান থেকে যে প্লাস্টিকের প্যাকেটে জামাইয়ের গিফটটা দিয়েছিল, সেটাই জামাইয়ের হাতে ধরিয়ে দেবেন না যেন! উপহার যা-ই হোক না কেন, প্যাক করে দিন সুন্দর করে।

৫. তালপাতার পাখা, জামাই ষষ্ঠীতে এর গুরুত্ব কিন্তু অপরিসীম। পাখা তো বাজারেই কিনতে পাওয়া যায়। আপনিও কিনবেনই, তার সঙ্গে আনুষাঙ্গিক জিনিসপত্র যেমন, কাঁচা সুপুরি, বাঁশের কোড়ল, ছ রকমের ফল ইত্যাদিও দোকানি যত্ন করে বেঁধেছেঁদেই দেয়। আপনি পাখার সাইডে একটু লাল রংয়ের কাপড়ের ফ্রিল যোগ করে নিন না! বেশ একটা পুরনো দিনের আভিজাত্যের গন্ধ আসবে!

৬. নিজেদের সাজগোজের দিকেও খেয়াল রাখুন। মেয়ে-জামাই তাদের বাড়ি থেকে রওনা দিলেই আপনি স্নান সেরে পরিপাটি সেজে (mother in laws checklist for jamai shasthi) তৈরি থাকুন। রান্নাবান্নার পাট যেন আগেই চুকে যায়! জামাই এল আর আপনি ঠক করে এক গ্লাস সরবত দিয়ে একটু কেমন আছ বলেই রান্নাঘরে ছুটলেন মাংস নাড়তে...মাফ করবেন, এটিকে আতিথেয়তা বলে না!

মূল ছবি - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!