বিয়ের আগের দিন আপনার ডায়েট কেমন হবে, কী খাবেন আর কী খাবেন না

বিয়ের আগের দিন আপনার ডায়েট কেমন হবে, কী খাবেন আর কী খাবেন না

আমার বিয়ের আলোচনা যখনই বাড়িতে হয়, আমি তো স্পষ্ট জানিয়ে দিই আর কিছু খাই না খাই আমি নিজের বিয়েতে তিনটে ফিশফ্রাই খাবই খাব। যদিও জানি না খেতে পারব কি না কিন্তু নিজের বিয়েতে ফিশফ্রাই খাওয়ার ইচ্ছে আছে খুব। সবার কী রিঅ্যাকশন হবে নতুন বৌকে দুই তিনটে ফিশফ্রাই খেতে দেখলে সে কথা আমি জানি না কিন্তু ফিশফ্রাইয়ের প্রতি আমার লোভ আমি ছাড়তে পারব না। সবাই নিশ্চয়ই আর আমার মতো নয়। আর সবাইকে আমার মতো হওয়ার পরামর্শও দিই না আমি। বিয়ের দিন সকাল থেকে এমনিই উপোস করে থাকতে হয়। বিয়ের দিন রাত্রে আবার কিছু না কিছু ভাল মন্দ খাওয়া হয়ে যায়। তাই বিয়ের আগের দিন আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিয়ের আগের দিন ডায়েট (pre wedding diet) কেমন হবে সে নিয়ে যথেষ্ট কনসার্ন থাকা উচিত আপনার। 

বিয়ের এক মাস আগে থেকেই নানা জায়গায় আইবুড়ো ভাত খাওয়া শুরু হয়ে যায়। সেই সময় ওজন নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন। একইসঙ্গে পেটও ভাল রাখা প্রয়োজন। এরপর আসে বিয়ের আগের দিন। সেদিন দুপুরে বাড়িতে আইবুড়ো ভাত খাওয়া হয়। তাই খাবারের দিকে যথেষ্ট লক্ষ্য রাখা উচিত। দুপুরের খাবারকে আপনি না বলতে পারবেন না কিন্তু সারাদিনের ডায়েট (pre wedding diet)তো আপনার হাতেই থাকে।

অত্যন্ত তৈলাক্ত খাবার খাবেন না

শরীর সুস্থ রাখার প্রধান শর্তই স্বাস্থ্যকর ডায়েট। তাই বিয়ের আগের দিন ডায়েটে তেল ঝাল মশলা দেওয়া খাবারকে বাদ দিন। বিয়ের আগের রাতে এমনিই ঠিক ঠাক ঘুম হয় না। তার উপর ওদিন যদি এসব খাবার খান তাহলে আপনার শরীর খারাপ কে আটকায় বলুন দেখি। বিয়ের দিন ভাল থাকতে হলে বিয়ের আগেরদিনও আপনাকে সুস্থ থাকতে হবে।

কফি ও কোল্ড ড্রিঙ্ক খাবেন না

কফি খেতে অনেকেই ভালবাসেন। শীতকালে আবার বাঙালি বাড়িতে কফি খাওয়ার একটা প্রচলন আছে। কিন্তু আপনি আপনার ডায়েট থেকে কফি বাদ দিন ওইদিনের জন্য। কারণ কফি আপনার শরীরকে ডি-হাইড্রেটেড করে দিতে পারে। কোল্ড ড্রিঙ্কও শরীরের জন্য খুবই খারাপ। তাই আপনি ফলের রস বা গ্রিন টি খেতে পারেন।

দুধের প্রোডাক্ট

অনেকের চিকিৎসকই তাঁর ডায়েট থেকে দুগ্ধজাত খাবার বাদ দিয়ে দেন। আমার নিজেরই সেসব খাওয়া বারণ। আমি টক দই, দুধ চা কিছুই খাই না। কিন্তু যাঁরা খেতে ভালবাসেন তাঁরাও বিয়ের দিনের কথা মাথায় রেখে আগের দিন এসব খাবেন না। কারণ দুধ হজম হতে সময় নেয়। তাই ঠিক ঠাক ঘুম না হওয়ার কারণে সমস্যা তৈরি হতে পারে(pre wedding diet)।

যা যা খাবেন

পর্যাপ্ত ফল খাবেন

পর্যাপ্ত পরিমাণে ফল খেলে আপনার শরীর এমনিই ভাল থাকবে। আপনি ব্রেকফাস্টে বা ব্রেকফাস্ট ও লাঞ্চের মাঝামাঝি সময়ে ফল খেতে পারেন। আপনার শরীর ভাল থাকবে। যেহেতু আপনি লাঞ্চ বাদ দিতে পারবেন না তাই কিছু করার নেই। ফলের রসও খেতে পারেন।

স্যালাড

ডিনারে ভাত বা রুটির বদলে চিকেন স্যালাড কিংবা স্প্রাউটস স্যালাড খেতে পারেন।

জল

পরের দিনও আপনাকে ফল ও জলের উপরেই থাকতে হবে। এবং রাতে উলটো পালটা খাওয়া তো হবেই। তাই আগের দিন শরীর ডিটক্স করা প্রয়োজন। সেই সময় পর্যাপ্ত পরিমাণে জল খেয়ে শরীরকে হাইড্রেটেড (pre wedding diet)রাখবেন। যাতে বিয়ের দিন কোনও ভাবেই ডিহাইড্রেশন হয়ে শরীর খারাপ না হয়ে যায়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!