অ্যাকনের সমস্যায় রেটিনল খুব কার্যকরী, কিন্তু ব্যবহারের আগে কী কী মাথায় রাখবেন

অ্যাকনের সমস্যায় রেটিনল খুব কার্যকরী, কিন্তু ব্যবহারের আগে কী কী মাথায় রাখবেন in bengali

একবার গরম, একবার বৃষ্টি। এরকম সময়ে সবচেয়ে বেশি সমস্যা কার হয় জানেন? আপনার ত্বকের। আর যদি ত্বকে ব্রণ বা অ্যাকনের (pro tips to use retinol to acne prone skin) সমস্যা থাকে, তাহলে তো হয়েই গেল। আপনাদের মধ্যে এমন অনেকেই হয়ত আছেন, যারা অ্যাকনের সমস্যায় নাজেহাল। পার্লারে গিয়ে পার্লারের দিদি বা কাকিমার চরণে নিজের সারা মাসের মাইনেটা উজার করে দিয়েও অ্যাকনে আর ব্রণর হাত থেকে রেহাই পাননি। আসলে অনেক সময়েই ব্রণ বা অ্যাকনের সঠিক কারন না জেনেই এক এক জন এক এক রকমের টোটকা বাতলাতে শুরু করেন। আর আপনিও সেই সব টোটকাই খড়কুটোর মত আঁকড়ে ধরেন। আরে বাবা, বেসন মেখে পাশের বাড়ির বুচির ব্রণ দূর হয়েছে বলেই যে সে টোটকায় আপনারও কাজ হবে, এমনটা ভাবাই ভুল। কারন, এক এক জনের ত্বক এক এক রকম। কাজেই ট্রিটমেন্টও হবে আলাদা! তবে হ্যাঁ, একটা জিনিস রয়েছে যা ব্যবহার করলে সত্যিই অ্যাকনে এবং নাছোড় ব্রণ থেকে মুক্তি পেতে পারেন, তা হল রেটিনল (pro tips to use retinol to acne prone skin)।

রেটিনল কী?

ত্বকের যত্নে কিন্তু ভিটামিন এ-ও খুব ভাল কাজ দেয়

যদি আপনাকে রসায়নের ভাষায় বোঝাতে যাই, তাহলে বলি, রেটিনল হল এক ধরনের রেটিনয়েড যা ভিটামিন এ দ্বারা নির্মিত। যেহেতু রেটিনলে ভিটামিন এ রয়েছে, কাজেই সিস্টিক অ্যাকনে, হোয়াইটহেডস এবং ব্ল্যাকহেডসের মত নানা রকম ত্বকের সমস্যা দূর করতে সক্ষম। রেটিনল আপনার ত্বক এক্সফোলিয়েট করতে সাহায্য করে এবং ত্বকের সেবাম গ্রন্থি থেকে সেবাম নিঃসরণের পরিমানও কম করতে সাহায্য করে। ফলে ত্বকের লোমকূপ খুলে যায় এবং তাতে জমে থাকা ময়লা, যা অ্যাকনে হওয়ার অন্যতম প্রধান কারন, বেরিয়ে যায়। তাছাড়াও রেটিনল (pro tips to use retinol to acne prone skin) নিয়মিত ব্যবহার করলে ব্রণর বিশ্রী দাগও দূর হয়ে যায়।

Beauty

GLOW Iridescent Brightening Eye Cream

INR 1,195 AT MyGlamm

জেল নাকি ক্রিম – কোনটা লাগাবেন?

রেটিনল কী, কী কাজে লাগে, সেসব তো জানলেন। কিন্তু প্রশ্ন হল, বাজারচলতি কোন রেটিনল ব্যবহার করবেন? জেল নাকি ক্রিম। রূপ বিশেষজ্ঞদের মতে, অ্যাকনে এবং ব্রণর সমস্যা দূর করতে রেটিনয়েড জেল অথবা ক্রিম – দু’রকম ভাবেই ব্যবহার করা যায়। তবে, আপনি কোনটা (pro tips to use retinol to acne prone skin) ব্যবহার করতে চান, তা আপনার সমস্যার উপরে নির্ভর করছে। সেক্ষেত্রে একজন ভাল ডারমেটোলজিস্টই আপনাকে সঠিক প্রোডাক্ট বাছতে সাহায্য করতে পারবেন।

Beauty

Glow Skincare Everyday Essentials Kit

INR 3,585 AT MyGlamm

রেটিনল ব্যবহার করার আগে কী কী মনে রাখবেন

রেটিনলযুক্ত প্রোডাক্ট ব্যবহার করার সময়ে আপনা ত্বকে লালচে ভাব বা একটু জ্বালা করতে পারে। আর ঠিক সে কারনেই, কিছু বিষয় মাথায় রাখা অত্যন্ত জরুরী -

ক) যখন আপনি রেটিনল ট্রিটমেন্ট নেবেন, তখন রোদে ঘুরে বেড়াবেন না। একান্তই যদি রোদে যেতে হয়, সেক্ষেত্রে অবশ্যই নিজের ত্বকের ধরণ অনুযায়ী সানস্ক্রিন লাগিয়ে তবেই বেরবেন,

খ) রেটিনল ট্রিটমেন্ট সব সময়ে ডারমেটোলজিস্টের পরামর্শ মেনে তবেই করবেন। ইচ্ছে হল আর একটা রেটিনলযুক্ত প্রোডাক্ট (pro tips to use retinol to acne prone skin) কিনে মেখে ফেললেন – এমন ভুল করবেন না।

গ) রেটিনলের সঙ্গে অন্য কোনও প্রোডাক্ট ব্যবহার না করাই ভাল। রেটিনল ব্যবহার করার সময়ে ত্বক কিছুটা হলেও সেনসিটিভ হয়ে পড়ে, কাজেই এ সময়ে অন্য কোনও কেমিক্যালযুক্ত প্রোডাক্ট আপনার ত্বকের ক্ষতি করতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!