অক্ষয় তৃতীয়ার মাহাত্ম্য ও এই বছরে পুজোর সময় জেনে নিন

অক্ষয় তৃতীয়ার মাহাত্ম্য ও এই বছরে পুজোর সময় জেনে নিন in bengali

প্রতি বছর বৈশাখ মাসের শুক্লা পক্ষের তৃতীয়াই হল অক্ষয় তৃতীয়া (reasons to celebrate akshaya tritiya)। "অক্ষয়" শব্দটি এসেছে সংস্কৃত থেকে, যার অর্থ হল eternal মানে যা কখনও ফুরোয় না। তাই তো এই দিন বাঙালি ব্যবসায়ীরা হালখাতা খোলেন, যাতে তাঁদের বাণিজ্যে সব সময়ই লক্ষ্মী বসত করেন। শুধু বাঙালিরাই নন, জৈন ধর্মাবলম্বীরাও নাকি অক্ষয় তৃতীয়া পালন করেন। জৈনগুরু ঋষভনাথ নাকি এই পুণ্য তিথিতেই তাঁর উপবাস ভঙ্গ করেছিলেন। সব কিছু মিলে এই দিনটি (reasons to celebrate akshaya tritiya) কখন যে বাংলার গণ্ডি পেরিয়ে হয়ে উঠেছে ভারতীয়, তা হয়তো আমরা খেয়ালও করিনি 

একথা হয়তো অনেকেই জানেন না যে, আজ লক্ষ্মী-গণেশের পাশাপাশি ভগবান বিষ্ণুরও আরাধনা করা উচিত। সারা দিন উপোস থেকে বিষ্ণু মন্ত্র জপ করার মধ্যে দিয়ে করতে হবে তাঁর পুজো, তা হলেই দেখবেন মিলবে সুফল। যেমন ধরুন...

১. আয়ু বাড়বে 

আজ যথাযথ নিয়ম মেনে ভগবান বিষ্ণুর পুজো করুন। দেখবেন, সুখের ছোঁয়া লাগবেই জীবনে। আর যে পরিবারের উপরে বিষ্ণুর হাত থাকে, সেই পরিবারের তো কোনও ক্ষতি হয়ই না, বরং সর্বশক্তিমানের আশীর্বাদে রোগ-ব্যাধি সব দূরে পালায় (reasons to celebrate akshaya tritiya)। বাড়ে আয়ুও।

২.অশান্তি দূর হবে

জীবনটা আনন্দে কেটে যাক এমনটাই তো সবাই চায়! কিন্তু সেই আনন্দের খোঁজ মিলবে কীভাবে? শাস্ত্র বলছে অক্ষয় তৃতীয়ার দিন বিষ্ণুর নাম করুন, দেখবেন সব অশান্তি ঘাড় থেকে নেমে যাবে।

৩. কর্মজীবনে সাফল্য মিলবে

টাকা ছাড়া জীবন চলবে না। আর মনের মতো মাইনে তো তখনই মিলবে, যখন প্রোমোশন পাবেন! আর সেই স্বপ্ন পূরণ করতে চাইলে যে পরিশ্রম করা মাস্ট! সেই সঙ্গে ভগবান বিষ্ণুর পুজো করুন, দেখবেন কর্মজীবনে সমনে আসা সব বাঁধা (reasons to celebrate akshaya tritiya) কেটে যাবে।

৪. ভয় দূর হবে

দুশ্চিন্তা আর ভয় আমাদের রোজের সঙ্গী। তবু তো এদের সঙ্গে বনিবনা হয় না। আর তাই তো কখনও চিন্তায়-চিন্তায় ঘুম উড়ে যায়, তো কখনও ভয়ে সিঁটিয়ে থাকে প্রাণ। এভাবে বাঁচা যায় বলুন? তাই আজ মনে-মনে সর্বশক্তিমানকে নিজের মনের কথা জানান। তাকে বাড়িতে এনে প্রতিষ্ঠা করুন, পুজো দিন, দেখবেন ভয় আর আপনার ধারে-কাছেও ঘেঁষতে পারবে না।

অক্ষয় তৃতীয়া পুজা নির্ঘণ্ট

অক্ষয় তৃতীয়ার (reasons to celebrate akshaya tritiya) তিথি আরম্ভ হচ্ছে ১৪ই মে, ২০২১, শুক্রবার ভোর ৫টা বেজে ৩৮ মিনিটে এবং তৃতীয়া থাকছে ১৫ই মে, ২০২১, শনিবার সকাল ৭টা বেজে ৫৯ মিনিট পর্যন্ত।

পূজার সময়: ১৫ই মে, ২০২১, শনিবার, ভোর ৪টে বেজে ৫৭ মিনিট থেকে সকাল ৭টা বেজে ৫৯ মিনিট পর্যন্ত

সোনা কেনার শুভ সময়: ১৪ই মে, ২০২১ শুক্রবার ভোর ৫টা বেজে ৩৮ মিনিট থেকে ১৫ই মে, ২০২১, শনিবার ভোর ৪টে বেজে ৫৭ মিনিটের মধ্যে যে-কোনও সময়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

You Might Also Like

Akshaya Tritiya Greetings in English