বেশিরভাগ সময় বাড়িতে আছেন, ট্যান তুলে ফেলুন ঘরোয়া পদ্ধতিতেই

বেশিরভাগ সময় বাড়িতে আছেন, ট্যান তুলে ফেলুন ঘরোয়া পদ্ধতিতেই

সারা বছর ঘরের কাজ সামলে কোনওভাবে রেডি হয়ে অফিসের জন্য বেরোতে হয়। এই তো জীবন। তার মধ্যে দোকানে যাও, বাজার করো। নানা রকম ঝামেলা তো আছেই। এই লকডাউনে বাইরে বের হতে হচ্ছে না ঠিকই। কিন্তু বাড়ির কাজ সামলে অফিসের কাজটা করে যেতেই হচ্ছে। দিনের শেষে নিজের জন্য নামমাত্র সময় পাওয়া যাচ্ছে। তবে এই সময়টাকেই একবার ধন্যবাদ দিন। বাইরে যখন বের হতে হচ্ছে না তখন সেই সময়টাকেই কাজে লাগান। সারা বছর ত্বকে ট্যান পড়েছে, এই সময় সেই ট্যান তুলে ফেলুন। আর সেই কাজটা করুন একদম ঘরোয়া ভাবেই। ঘরোয়া উপায়ে ট্যান দূর করুন। কীভাবে করবেন, তা বলে দিচ্ছি আমরাই। আপনার শুধু কয়েকটি উপকরণ লাগবে, আর সেগুলো প্রত্যেকটাই আপনি ঘরেই পাবেন (remove tan at home) ।

Beauty

GLOW Iridescent Brightening Sheet Mask

INR 199 AT MyGlamm

টক দই

মুখের ট্যান তুলে ফেলার জন্য টক দইয়ের ব্যবহার অনেক পুরনো। আপনি পরিমাণ মতো টক দই নিয়ে তা সারা মুখে লাগিয়ে ফেলতে পারেন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলতে হবে। এতে ট্যানও উঠবে আবার ত্বক পাবে প্রাকৃতিক আর্দ্রতাও। এছাড়াও মধু বা ওটমিলের সঙ্গে মিশিয়ে মাস্কের মতো করেও মাখতে পারেন। শুষ্ক ত্বকের জন্য এই প্যাক খুবই উপযোগী।

পেঁপে

মুখের মরা কোষ তুলে ফেলে মুখের জেল্লা ফেরাতে চাইছেন? চোখ বন্ধ করে ভরসা করুন পেঁপের উপর। প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে পেঁপের জুড়ি মেলা ভার। একইসঙ্গে মুখের ট্যান তুলে, প্রাকৃতিক জেল্লা ফেরাতেও একইভাবে সাহায্য করে পেঁপে। পেঁপের বিশেষ অ্যাসিড ত্বকের উপরের মৃত বিবর্ণ স্তর তুলে দিয়ে ঝকঝকে পরিষ্কার ত্বক বের করে আনে, ত্বকের লাবণ্য থাকে একইরকম। আধকাপ পরিমাণে পেঁপে চটকে নিন । একটা গোটা পাতিলেবুর রশ মিশিয়ে নিন পেঁপের সঙ্গে । এই মিশ্রণ মুখে, গলায়, হাতে মেখে নিন । ৩০ মিনিট রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলবেন(remove tan at home) । এইভাবেই ত্বকে পেঁপের ব্যবহার করুন ।

 

Beauty

Manish Malhotra Kesar Face Pack Gel

INR 945 AT MyGlamm

হলুদ

রূপটান হিসেবে হলুদের ব্যবহার যথেষ্ট পুরনো। আয়ুর্বেদ শাস্ত্রেরও হলুদের গুণের উল্লেখ রয়েছে। আপনার ত্বকের ট্যান তুলে ত্বকের সোনালি জেল্লা বজায় রাখার জন্য এই হলুদের কোনও তুলনা হয় না। ত্বকের মেলানিন উৎপাদনে ব্যালেন্স থাকে। এক চাচামচ হলুদগুঁড়ো নেবেন। তার সঙ্গে এক টেবিলচামচ মধু মিশিয়ে নিন। একটি পেস্ট তৈরি হবে। সেটি ভাল করে মুখে মাখুন। এই মিশ্রণের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রসও দিতে পারেন। মুখের ট্যান উঠে যাবে। মুখ দেখাবে উজ্জ্বল। সপ্তাহে অন্তত একবার এই প্যাক আপনাকে ব্যবহার করতে হবে।

নারকেল তেল

নারকেল তেলে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান। যা আপনার ত্বকের হাজার সমস্যা সমাধান করতে পারে। একইসঙ্গে নারকেল তেলের গুণে আপনার ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা বজায় থাকে। এই তেলে প্রচুর ভিটামিন আর মিনারেল রয়েছে যা আপনার ত্বকের জন্যেও খুব উপকারী। নারকেল তেল সরাসরি মুখে লাগিয়ে নিন স্নান করার আগে (remove tan at home)। স্নান করার সময়ে ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!