লকডাউনে বেড়েছে সাইকেলের ব্যবহার, কিন্তু মাস্ক পরে কি সাইকেল চালানো উচিত?

লকডাউনে বেড়েছে সাইকেলের ব্যবহার, কিন্তু মাস্ক পরে কি সাইকেল চালানো উচিত?

গত বছর লকডাউনেই দেখা গিয়েছিল স্বাভাবিকের থেকে অনেক বেশি পরিমাণে সাইকেল ব্যবহার হচ্ছে। গণ পরিবহন এড়াতে অনেকেই বেছে নিয়েছিলেন ই-সাইকেল। আবার এই বছরও সেই দৃশ্য দেখা যাচ্ছে। যাঁদের বাইক বা ফোর হুইলারের মতো ব্যক্তিগত গাড়ি নেই, তাঁরা বেছে নিচ্ছেন সাইকেল। এক জায়গা থেকে অন্য় জায়গায় যাওয়ার জন্য সাইকেলে ভরসা করছেন। এছাড়া হাঁটা ও সাঁতার কাটার মতোই সাইকেল চালানো খুব ভাল ব্যায়াম। কার্ডিও এক্সারসাইজ হিসেবে সাইকেল চালানোর পরামর্শ দেন অনেক বিশেষজ্ঞই। তবে এখন পরিস্থিতি এতটাই জটিল যে, বাইরে বের হওয়ার সময় একটির বদলে দুটি মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। চিকিৎসকদের একাংশের মতে, একটির বদলে দুটি মাস্ক পরলে সংক্রমণ অনেকাংশেই প্রতিরোধ করা সম্ভব হচ্ছে (cycling during covid-19) ।

 

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

কিন্তু এখন ফিরে আসছে সেই পুরনো প্রশ্নই। আগেও এই প্রশ্ন অনেকের মধ্যে ছিল যে, মাস্ক পরে কি ব্যায়াম করা যায়? আবারও এই বছর সেই প্রশ্নই থাকছে অনেকের মনে। ব্যায়াম করা হিসেবে হোক কিংবা সাইকেলের সাহায্যে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার সময়ে কি মাস্ক পরা যায়? এখন মাস্ক পরা তো আপনি বন্ধ করতে পারবেন না। বাইরে বের হলে মাস্ক পরা আবশ্যক। নিজের সুরক্ষায় ও অন্যের সুরক্ষায়।

সাইকেল চালানোর সময় আমাদের হৃদস্পন্দন স্বাভাবিকের থেকে বেশি হয়। এবং সেই সময় আমাদের শরীরে বেশি পরিমাণে অক্সিজেন প্রয়োজন হয়। কিন্তু মাস্ক পরার কারণে আপনি নিশ্বাসের সঙ্গে কম পরিমাণে অক্সিজেন গ্রহণ করতে পারেন। যদিও কোনও গবেষণা বলছে, মাস্ক পরে ব্যায়াম করা উচিত নয় তো কোনও গবেষণায় দেখা যাচ্ছে, মাস্ক পরে ব্যায়াম করলে শরীরে অক্সিজেন কম পৌঁছায় ঠিকই কিন্তু রক্তে তার জন্য কোনও হেরফের দেখা যাচ্ছে না । তাহলে এই মুহূর্তে কী করা উচিত (cycling during covid-19)

সাইকেল চালানোর সময় কি মাস্ক পরবেন?

মাস্ক পরে সাইকেল চালালে কী হতে পারে

  • সাইকেল চালানোর সময় আমাদের হৃদস্পন্দন বেশি থাকে। সেই সময় শরীরে বেশি মাত্রায় অক্সিজেন প্রয়োজন হয়। একইসঙ্গে মস্তিষ্কেও পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন প্রয়োজন হয়। কিন্তু মাস্ক পরে সাইকেল চালানোর কারণে আপনি নিশ্বাসের সঙ্গে কম পরিমাণে অক্সিজেন গ্রহণ করতে পারেন। ফলে আপনার শরীরে অক্সিজেনের ঘাটতি হতে পারে। কারণ, সেই সময় আপনার বেশি পরিমাণে অক্সিজেন প্রয়োজন। যাঁদের শ্বাসকষ্ট জনিত সমস্যা রয়েছে কিংবা হৃদরোগ রয়েছে তাঁরা মাস্ক পরে সাইকেল চালানোর আগে (cycling during covid-19) অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।
  • মাস্ক পরলে আপনি শ্বাসের সঙ্গে যে কার্বন-ডাই-অক্সাইড ত্যাগ করেন, সেটি আবার নিশ্বাসের দ্বারা গ্রহণ করার সম্ভাবনা বেশি থেকে যায়। ফলে সেই কার্বন ডাই অক্সাইড আপনার শরীরে ঢুকলে সমস্যা হতে পারে। তাই এই সব কথা মাথায় রেখেই মাস্ক পরে সাইকেল চালানোর সিদ্ধান্ত নেবেন।

মাস্ক কখন পরতেই হবে

সাইকেল চালিয়ে এক জায়গা থেকে অন্য জায়গায় গেলে অবশ্যই মাস্ক পরবেন। যেন আপনার থেকে সংক্রমণ অন্য কারও মধ্যে ছড়িয়ে না পড়তে পারে। কারণ সাইকেল চালানোর সময় শ্বাস প্রশ্বাস আরও দ্রুত হয়ে যায়। আপনার শ্বাসের সঙ্গে ড্রপলেট বাতাসে ছড়িয়ে পড়তে পারে ও অন্যকে সংক্রমিত করতে পারে। এই ক্ষেত্রে আপনি দুটি মাস্কের বদলে একটি মাস্ক পরতে পারেন। এতে কিছুটা সুবিধা হবে। বাড়ি ফিরে ব্রিদিং এক্সারসাইজ করে নেবেন।

আপনি কী করবেন

কারা মাস্ক পরে সাইকেল চালাতে পারেন

যাঁদের শ্বাসকষ্ট জনিত সমস্যা কিংবা হৃদরোগের সমস্যা নেই, তাঁরা মাস্ক পরে সাইকেল চালাতে পারেন। কিন্তু মাস্ক পরে সাইকেল করতে কষ্ট হলে জোর করে সাইকেল চালাতে যাবেন না। বিরতি নিন, জল খান আবার ব্যায়াম শুরু করুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন (cycling during covid-19) ।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

ইন্ডোর সাইকলিং

আপনি যদি একান্তই মাস্ক না পরতে চান, তবে ইন্ডোর সাইকলিং করুন। অর্থাৎ, স্পট সাইকলিংয়ের সাহায্যে আপনি ব্যায়াম করতে পারেন। একটি ঘরে একাই যদি ব্যায়াম করেন, তবে আপনার মাস্ক পরার প্রয়োজন নেই। সুস্থ থাকুন, তবে সচেতন থাকুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!