পার্লারে যেতে পারছেন না তো কী হয়েছে? ত্বকের যত্নে কাজে লাগান পেয়ারা পাতা

পার্লারে যেতে পারছেন না তো কী হয়েছে? ত্বকের যত্নে কাজে লাগান পেয়ারা পাতা in bengali

করোনা আতঙ্কে বাইরে যেতে ভয় পাচ্ছেন, কিন্তু ত্বকের খেয়াল রাখাও (skin benefits of guava leaves) তো জরুরী তাই না? কিন্তু এখন দেশের অনেক জায়গাতেই আংশিক এবং পূর্ণ লকডাউন চলছে, যাতে করোনার প্রকোপ কিছুটা হলেও আটকানো যায়। এমতাবস্থায় বিউটি পার্লারও বন্ধ। তবে, পার্লার বন্ধ বলে যে আপনার ত্বকের হাল বেহাল হবে, এমনটা এক্কেবারেই নয়। না, রান্নাঘর থেকে নানা মশলাপাতি নিয়ে মুখে মেখে বসে থাকার পরামর্শ দিয়ে একেবারেই আপনাদের বোর করব না। তবে হ্যাঁ, আপনার বাড়িতে বা আশেপাশে যদি পেয়ারা গাছ থাকে, সেখান থেকে দু-চারটি পাতা (skin benefits of guava leaves) নিয়ে এলে কিন্তু আপনার ত্বকের অনেক সমস্যাই দূর করতে পারেন, তাও আবার বিনে পয়সায়!

ত্বকের যত্নে পেয়ারা পাতা কীভাবে উপকারী?

পেয়ারা পাতা যে দাঁতের জন্য ভারী উপকারী, সে’কথা তো অনেকেই জানেন। তবে ত্বকের যত্নেও কিন্তু পেয়ারা পাতার অবদান কম কিছু নয়। পেয়ারা পাতায় রয়েছে ফলিক অ্যাসিড এবং পটাশিয়াম, যা ত্বকের জন্য সুপার ফুড। আমাদের অনেকেরই ত্বকে দাগ-ছোপ, ব্রণ, অ্যাকনে এবং অকালে বলিরেখা পড়ার মত সমস্যা রয়েছে। সেক্ষেত্রে পেয়ারা পাতাকে কাজে লাগান। আমরা আজ পেয়ারা পাতা (skin benefits of guava leaves) দিয়ে তৈরি কিছু ঘরোয়া টোটকারই হদিশ দেব

Beauty

GLOW Iridescent Brightening Essence

INR 1,195 AT MyGlamm

১। ত্বকের দাগ-ছোপ দূর করতে

যদি আপনার ত্বকে দাগ-ছোপের সমস্যা থেকে থাকে, সেক্ষেত্রে পেয়ারা পাতার এই ঘরোয়া টোটকাটি কাজে লাগাতে পারেন। প্রতিদিন দুটো করে কচি পেয়ারা পাতা পিষে নিন এবং ওই পেস্টটি মুখে লাগিয়ে রাখুন। সারা মুখে লাগানোর প্রয়োজন নেই, যেখানে যেখানে দাগ-ছোপ রয়েছে, সেখানেই লাগিয়ে রাখুন। মিনিট কুড়ি পর প্লেন জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহ দুয়েকের মধ্যেই দেখবেন, দাগ-ছোপ উধাও।

২। ম্যাড়ম্যাড়ে ত্বকে জেল্লা ফেরাতে

ত্বকের জেল্লা ফেরাতে লাগাতে পারেন পেয়ারা পাতার পেস্ট

গরমকালেও অনেকেরই ত্বক খুব রুক্ষ আর ম্যাড়ম্যাড়ে হয়ে থাকে। যতই প্রসাধনী ব্যবহার করুন না কেন, জেল্লা যেন আর ফেরে না। সেক্ষেত্রেও কিন্তু পেয়ারা পাতার পেস্ট (skin benefits of guava leaves) কাজে লাগতে পারে। একইভাবে পেয়ারা পাতা বেটে নিয়ে পেস্ট লাগিয়ে রাখুন সারা মুখে। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহ খানেক করলেই দেখবেন ত্বকে কেমন জেল্লা ফেরে।

৩। ব্রণ ফুসকুড়ির সমস্যা দূরে সরান পেয়ারা পাতার সাহায্যে

আপনার যদি সারা বছর ব্রণ বা অ্যাকনের সমস্যার সঙ্গে লড়তে হয়, সেক্ষেত্রেও কিন্তু আপনি পেয়ারা পাতা ব্যবহার করতে পারেন। প্রতিদিন রাতে শোওয়ার আগে তিন-চারটে বড় পেয়ারা পাতা ভাল করে ধুয়ে পেস্ট তৈরি করে নিন। এবার সামান্য চন্দনগুঁড়ো মিশিয়ে নিন এতে। এই মিশ্রণ ব্রণ বা অ্যাকনের উপরে লাগিয়ে দিন। পর দিন সকালে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। যাদের ত্বক খুব সংবেদনশীল, তাঁরাও এই টোটকাটি কাজে লাগাতে পারেন।

Beauty

GLOW Iridescent Brightening Eye Cream

INR 1,195 AT MyGlamm

৪। ত্বকের অকালবার্ধক্য রোধ করতে

পেয়ারা পাতায় প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বকের বয়সের কাঁটা উলটো দিকে ঘোরাতে সক্ষম। শুধু তাই’ই না, ত্বকে ইভন টোনও ফিরিয়ে আনে। কয়েকটি পেয়ারা পাতা (skin benefits of guava leaves) নিয়ে খুব ভাল করে ধুয়ে নিন। এবার ব্লেন্ডারে এক চামচ টক দইয়ের সঙ্গে ব্লেন্ড করে মিনিট পনের ওই পেস্টটি মুখে, ঘাড়ে ও গলায় লাগিয়ে রাখুন। যদি হাতে-পায়ে ট্যান পড়ে, সেখানেও লাগিয়ে রাখুন। ঠান্ডা জল দিয়ে ধুয়ে মুখে ভাল একটা ময়শ্চারাইজার লাগিয়ে নিন। কিছুদিনের মধ্যেই তফাৎটা চোখে পড়বে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!