বর্ষা প্রায় এসে গেল। এখন থেকেই শুরু করে দিন ত্বকের দেখভাল

বর্ষা প্রায় এসে গেল। এখন থেকেই শুরু করে দিন ত্বকের দেখভাল in bengali
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm
MyGlamm

এই কিছুদিন আগে ‘এত গরম! এত গরম’ করে হাঁপাচ্ছিলেন, আর যেই বর্ষা আসবে-আসবে করছে অমনই কাঁদতে বসে গেছেন এটা ভেবে যে, এবার আপনার সাধের ত্বকের (skin care routine for monsoon) খেয়াল রাখবেন কী হবে? উফ! আপনাদের নিয়ে না আর পারা যায় না। চ্যাটচ্যাটে ত্বক, মেকআপ করলেও বাতাসে অতিরিক্ত আর্দ্রতার জন্য ছোট-ছোট দাগ-ছোপ হতে শুরু করবে ত্বকে, ম্যাড়ম্যাড়ে দেখাবে ত্বক, তার উপরে যদি তেলতেলে ত্বক হয়, তা হলে তো একদম ঝিকমিক-ঝিকমিক করবে – এসব ভেবে আর মন খারাপ করতে হবে না। কয়েকটা খুব সহজ ব্যাপার মেনে চলতে থাকুন এখন থেকেই। তা হলেই দেখবেন, এই আধভেজা-আধ শুকনো আবহাওয়াতেও আপনার ত্বক দেখাবে উজ্জ্বল আর একদম তরতাজা!

দিনে দুই থেকে তিন বার মুখ ধুয়ে নিন

POPxo Exclusive
Beauty
WIPEOUT Germ Killing Face Wash
INR 119 AT MyGlamm
Buy

বর্ষা আসার আগ দিয়েই বাতাসে জোলোভাব বাড়তে শুরু করে। তাই কিছুক্ষণ পরপরই মুখ তেলতেলে হয় যায় আর তেলতেলে মুখে ধুলো-ময়লা তাড়াতাড়ি আটকে যায়। কাজেই দিনের মধ্যে অন্তত দুই থেকে তিনবার কোনও মাইল্ড ফেস ওয়াশ দিয়ে মুখ ধোবেন।

অ্যালকোহল ফ্রি টোনার লাগাতে ভুলবেন না

POPxo Exclusive
Beauty
GLOW Iridescent Brightening Toner
INR 995 AT MyGlamm
Buy

যে-কোনও অ্যালকোহল-ফ্রি টোনারই আপনি monsoon-এ ব্যবহার করতে পারেন। ত্বকের রোমকূপ বন্ধ করার জন্য এবং ত্বক তরতাজা করে তোলার জন্য টোনার খুবই উপকারী। মুখ ধোওয়ার পর এই সময়ে নিয়মিত টোনার লাগান। তা হলে আর ত্বক (skin care routine for monsoon) তেলতেলে দেখাবে না।

বর্ষাতেও ময়শ্চারাইজার লাগানো দরকার

POPxo Exclusive
Beauty
Manish Malhotra Amla Moisturising Gel
INR 945 AT MyGlamm
Buy

বর্ষাকাল আসবে-আসবে করছে মানেই আর ময়শ্চারাইজার লাগানোর দরকার নেই, ত্বক তো এমনিতেই তেলতেলে থাকে  – এমন যদি আপনার ধারণা হয়ে থাকে, তা হলে সে ধারণা বদলান! প্রাক-বর্ষায় ত্বক তেলতেলে এবং গ্রিজি দেখতে লাগলেও ত্বকের ভিতরের আর্দ্রতা বজায় রাখার জন্য কিন্তু দিনে একবার অন্তত ময়শ্চারাইজার লাগিয়ে শোওয়া উচিত। বরং এই সময়ে অয়েল-ফ্রি ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন।

নিয়মিত স্ক্রাবিং করবেন

POPxo Exclusive
Beauty
Manish Malhotra Methi Face Scrub Gel
INR 945 AT MyGlamm
Buy

এই সময় সপ্তাহে দু'বার অন্তত এক্সফোলিয়েট করা প্রয়োজন। আপনার pre-monsoon skincare routine-এ এই কাজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ত্বকের উপর থেকে মরা কোষ, ময়লা এবং দূষণের পরত সরাতে এবং ত্বককে ভিতর থেকে উজ্জ্বল ও তরতাজা করে তুলতে এক্সফোলিয়েট করা দরকার। আপনি চাইলে বাজারচলতি কোনও মাইল্ড এক্সফোলিয়েটর কিনে ব্যবহার করতে পারেন অথবা বাড়িতেই স্ক্রাব (skin care routine for monsoon) তৈরি করতে পারেন।

সানস্ক্রিন কিন্তু এখনও দরকার

রোদ তো ওঠেনি, তাই আজ আর বাইরে যাওয়ার সময়ে সানস্ক্রিন লাগানোর কোনও প্রয়োজনীয়তা নেই! এই ধারণা ত্যাগ করুন। সূর্যের তাপ থেকে ত্বক রক্ষা করার জন্য নয়, সূর্যের ক্ষতিকর ইউ ভি রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করাই সানস্ক্রিনের কাজ। মেঘলা থাকলেও কিন্তু ওই ক্ষতিকর ইউ ভি রশ্মি আমাদের শরীরে প্রবেশ করতে পারে অনায়াসেই। ফলে বাতাসে যতই ভেজা ভাব থাকুন, আপনি সানস্ক্রিন লাগিয়ে নিন ক্ষতিকর সূর্যরশ্মির হাত অদৃশ্য প্রকোপ থেকে বাঁচতে!

জল খেতে থাকুন

জল খাওয়া তো শরীরের পক্ষে এমনিতেই ভাল, কারণ জল আমাদের শরীরের ভিতরে জমে থাকা টক্সিন বের করতে সাহায্য করে ফলে শরীর তো ভাল থাকেই, সঙ্গে চুল এবং ত্বকও পরিষ্কার হয়। গরমকালে আমাদের এমনিই জল তেষ্টা পায় বলে জল খাওয়া হলেও এই বর্ষা আসি-আসি করছে (skin care routine for monsoon) এই সময়টা দিয়ে জল খাওয়ার পরিমাণ অনেকটাই কমে যায়। এই ভুলটা করবেন না। প্রাক-বর্ষায়ও কিন্তু আমাদের শরীরের আর্দ্রতা বজায় রাখতে প্রচুর পরিমাণে জল খেতে হবে। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!