সালোয়ার-কামিজ পরতে ভালবাসেন আপনিও? এই বিষয়গুলি অবশ্যই খেয়াল রাখবেন

সালোয়ার-কামিজ পরতে ভালবাসেন আপনিও? এই বিষয়গুলি অবশ্যই খেয়াল রাখবেন

আপনি এথনিক পোশাক পরতে ভালবাসেন? তবে নিশ্চয়ই সালোয়ার কামিজ আপনার খুবই প্রিয় পোশাক। কারণ বাঙালিরা যেমন শাড়িতে সুন্দরী হয়ে ওঠেন, একইসঙ্গে সালোয়ারেও তাঁদের দারুণ মানায়। আর সত্যি বলতে যে কোনও বয়সের মহিলারাই সালোয়ার কামিজ পরতে পারেন। আপনার শরীরের আকৃতি যেমনই হোক, আপনি সালোয়ার কামিজ পরতে পারবেন। তবে সালোয়ার কামিজ পরার সময় আমরা অনেক বিষয় এড়িয়ে যাই, তাই জন্য় আমাদের সাজটাই নষ্ট হয়ে যায়। তাই যখন সালোয়ার কামিজ (wearing a salwar kameez) পরবেন বলে বেছে নিয়েছেন, তখন অবশ্যই এই বিষয়গুলো মাথায় রাখবেন।

ভারী কাপড়ের সালোয়ার নয়

মোটা সুতির কাপড় কিংবা সিল্কের কাপড় দিয়ে আমরা অনেকেই সালোয়ার বানাই। আর খুবই ভুল করি। এই ধরনের কাপড় ফুলে থেকে আরও মোটা দেখায় আপনাকে। তার চেয়ে বরং ফুরফুরে, পাতলা ধরনের কাপড় দিয়ে সালোয়ার বানান। এতে হাঁটাচলাতেও সুবিধে হবে আর দেখতেও ভাল লাগবে।

 

 

ওড়না

আপনি ওড়না নেবেন কি না তা নির্ভর করছে আপনার লুকের উপর (wearing a salwar kameez)। আপনার লুকের সঙ্গে যদি ওড়না যায়, তবে ওড়না নিন না হলে নয়। বিশেষ কাটিং যেমন, অঙ্গরাখা, বন্ধগলা বা হাই নেক কামিজের সঙ্গে ওড়না ভাল লাগে না ঠিকই, কিন্তু ডিপ নেক, ডিপ ব্যাক কামিজের সঙ্গে ওড়না খুবই ভাল লাগে।

দোকান থেকে কেনা ওড়নার একটা স্ট্যান্ডার্ড সাইজ আছে। সোওয়া দুই মিটার। তবে এই ঝুল অনেককে মানিয়ে গেলেও যাঁরা লম্বা তাঁদের ভাল লাগে না। তাঁরা লম্বা ঝুলের ওড়না নিন। বাজার থেকে কেনার সময় ঝুল মেপে নেবেন অবশ্যই। দরকার হলে গায়ে ফেলে দেখবেন যে, ঠিক আছে কি না।

পাতিয়ালা প্যান্টের সঙ্গে লম্বা ঝুলের কামিজ নয়

পাতিয়ালার নিজস্ব একটি স্টাইল আছে। আপনি এই ধরনের প্যান্ট যখন পরছেন, তখন হাঁটু পর্যন্ত ঝুলের কামিজ পরতে পারেন। হাঁটুর নীচ পর্যন্ত ঝুলের কামিজ পরবেন না। না হলে পাতিয়ালার সৌন্দর্য চাপা পড়ে যাবে আর দেখতেও ভাল লাগবে না।

এক রঙা সালোয়ার-কামিজ

কয়েকটি ক্ষেত্রে একই রঙের কামিজ ও সালোয়ার ভাল লাগলেও, সব সময় লাগে না। তাছাড়া আপ এবং বটম এক রঙের পরলে আপনার উচ্চতাও কম লাগে। তাই কনট্রাস্ট রং বাছবেন বা কিন্তু কোনওভাবেই যদি একই রঙের হয়ে যায়, তবে সালোয়ার বা কামিজ প্রিন্টেড নেওয়ার চেষ্টা করবেন।

ফিটিং কামিজ

আমরা ভাবি, পোশাক ঢিলে হলে, রোগা দেখতে লাগবে! মোটেও না। উল্টোটাই সত্যি আসলে। তাই আরামদায়ক ফিটিংয়ের কামিজ পরুন। সেটাই সবচেয়ে ভাল লাগবে।

লাইনিং

যে কামিজে লাইনিং প্রয়োজন, সেটিতে অবশ্যই লাইনিং দিন। এবং মনে করে কামিজের হাতাতেও লাইনিং দেবেন। না হলে আন্ডারআর্মসের ঘামে সেখান থেকে ফেঁসে যাবে সহজেই (wearing a salwar kameez)! কয়েকটা বেসিক রঙের আলাদা লাইনিং বানিয়ে রাখতে পারেন। তারপর সেগুলোই বিভিন্ন কামিজের সঙ্গে ঘুরিয়ে-ফিরিয়ে পরতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!