সম্পর্কে কমিট করতে ভয় পান? কাটিয়ে ওঠার টিপস দিচ্ছি আমরা

সম্পর্কে কমিট করতে ভয় পান? কাটিয়ে ওঠার টিপস দিচ্ছি আমরা in bengali

কমিটমেন্ট ফোবিয়া! দুটো ছোট্ট শব্দ। যদিও এই জোড়া শব্দের প্রভাব কিন্তু বেশ গভীর। আপনি কোনও একটা সম্পর্কে আছেন। বেশ মসৃণ সম্পর্ক। দিব্যি গরগরিয়ে চলছে। কিন্তু যেই সারাজীবন একসঙ্গে থাকার কথা উঠল বা বিয়ের প্রসঙ্গ উত্থাপন করা হল, আপনি উল্টো দিকে হাঁটা লাগালেন (tips to deal with commitment phobia)! এসব শুনেই বুক ঢিবঢিব শুরু হয়ে গেল। মনে হল আমি কি পারব? না, আমি বোধ হয় পারব না। এটাই হল কমিটমেন্ট ফোবিয়া। এক সময় একচেটিয়া শুধু পুরুষদেরই এটা হত। কিন্তু এখন দিনকাল পাল্টেছে। মেয়েরা কেউ তিরিশের আগে আজকাল বিয়ে করেন না। তাঁদেরও নিজস্ব স্পেস আছে, স্বপ্ন আছে, কেরিয়ার আছে। কমিটমেন্ট ফোবিয়া তাঁদেরও হয়। অর্থাৎ এটি ছেলেমেয়ে নির্বিশেষে একটি সমস্যা। তবে এটা এমন কোনও সাঙ্ঘাতিক কঠিন সমস্যা নয়, যার কোনও সমাধান হয় না। বরং আমরা কিছু সহজ টিপস দেব, যাতে আপনি এই ফোবিয়া কাটিয়ে (tips to deal with commitment phobia) উঠতে পারেন। 

আপনি অতীতেই আটকে নেই তো?

অতীতে আটকে থাকলে বর্তমানে বাঁচবেন কীভাবে?

অনেক সময় দেখা যায় যে আগের কোনও সম্পর্ক কোনও কারণে ভেঙে গেলে মনের মধ্যে এক ধরনের ট্রমা কাজ করে। অতীতের সেই ভয় থেকেই অনেকে এগিয়ে আসতে চান না। তাঁরা ভাবেন এবারও যদি সম্পর্ক ভেঙে যায়, তা হলে সেই আঘাত তাঁরা সহ্য করতে পারবেন না। একবার ভেবে দেখুন তো আপনার ক্ষেত্রেও তাই হচ্ছে কিনা? যদি উত্তর হ্যাঁ হয় (tips to deal with commitment phobia), তা হলে নিজের পার্টনারের সঙ্গে খোলাখুলি কথা বলুন। একবার ভেঙে গেছে বলে এবারও ভাঙবে, তার কোনও মানে নেই। বরং এবারে আপনি আগের ভুল রিপিট করবেন না, এটা ভেবেই এগিয়ে চলুন। 

সম্পর্কের গভীরতা কতটা?

আপনাদের সম্পর্কের জল কতদূর গড়িয়েছে

যে সম্পর্কেই থাকুন না কেন, সেটা জাস্ট ক্যাজুয়াল নাকি খুব গভীর, সেটা একমাত্র আপনিই বুঝতে পারবেন। যদি সত্যি বন্ধন মজবুত হয়, তা হলে কেন আপনি কমিট করতে পিছিয়ে যাচ্ছেন, সেটা বুঝতে হবে (tips to deal with commitment phobia)। অনেকে আছেন, যাঁরা কোনও বিষয়েই কোনও কমিটমেন্ট করেন না বা করতে চান না। অর্থাৎ যে-কোনও রকমের দায়িত্ব নেওয়ার নাম শুনলেই তাঁদের হৃদকম্প হয়। আপনি কি সেই শ্রেণিতে পড়েন? তা হলে এটা আপনার জন্মগত সমস্যা। আর যদি সেটা না হয়, তা হলে তলিয়ে দেখতে হবে যে, এই সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে আপনার এত অনীহা কেন? ঠান্ডা মাথায় ভাবুন তো! 

তাই বলে তাড়াহুড়ো এক্কেবারে নয়

তাড়াহুড়ো করে বিয়ে করার দরকার নেই, সময় নিন

আপনার বদনাম আছে যে, আপনি কমিটমেন্ট ফোবিক। অর্থাৎ দায়িত্ব নিতে আপনি ভয় পান! সুতরাং সেই বদনাম আপনাকে ঘোচাতেই হবে এরকম মনে করে কোনও সিদ্ধান্ত নেবেন না। সম্পর্কের ক্ষেত্রে তো একেবারেই নয়। বরং একটু সময় নিন। দরকার হলে কোনও রিলেশনশিপ বিশেষজ্ঞের সঙ্গে কথা বলুন (tips to deal with commitment phobia)। আমাদের প্রত্যেকের মনেই কিছু না কিছু নিয়ে ভয় আছে। আর সেগুলো কাটিয়েও তোলা যায়। ভুল সিদ্ধান্ত নেওয়ার চেয়ে সময় নিয়ে সিদ্ধান্ত নেওয়া অনেক বেশি বুদ্ধিমানের কাজ। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!