বার বার স্যানিটাইজার লাগিয়ে হাত খসখসে হয়ে যাচ্ছে? খেয়াল রাখুন হাত দুটোর

বার বার স্যানিটাইজার লাগিয়ে হাত খসখসে হয়ে যাচ্ছে? খেয়াল রাখুন হাত দুটোর in bengali

সারা পৃথিবী যেন আবার থমকে গেছে, সবাই বলতে গেলে আবার স্বেচ্ছায় গৃহবন্দি হয়ে পড়েছেন, সোশ্যাল মিডিয়া এবং খবরের চ্যানেল এখন আবার উত্তাল হয়ে আছে করোনা ভাইরাসের (coronavirus) বিষয়ে! এই অবস্থায় বাইরে না বেরতে হলেও বাড়ির সব কাজই সবাইকে নিজের হাতে করতে হচ্ছে। ঘরবাড়ি পরিষ্কার করা থেকে শুরু করে, কাপড় কাচা, বাসন ধোওয়া এবং আরও অন্যান্য কাজ। আর এই প্রতিটি কাজের জন্যই কিন্তু জল ব্যবহার করতেই হচ্ছে। তার উপরে করোনা ভাইরাস (coronavirus) যাতে আপনার বা আপনার পরিবারে থাবা না বসাতে পারে, সেজন্য বার বার করে সাবান দিয়ে হাত (hand care) ধুয়ে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্তও করতে হচ্ছে। বিশ্বাস করুন, আপনার কাছে আর অন্য কোনও উপায় নেই। কিন্তু এই অবস্থায়, এত জল ঘেটে হাতের অবস্থা খুব খারাপ হয়ে যাচ্ছে আমাদের সকলেরই। কী করলে আবার হাত নরম (hand care) হবে জেনে নিন।

স্যানিটাইজার আর জলের জন্য হাত খসখসে হয়ে যাচ্ছে, জেনে নিন কিভাবে নেবেন যত্ন

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Hand Rub

INR 349 AT MyGlamm

১। দেখুন, করোনা ভাইরাসের (coronavirus) প্রকোপ এড়াতে বার বার করে সাবান দিয়ে হাত ধুতেও হবে, আবার হাতে স্যানিটাইজারও লাগাতে হবে যাতে হাত জীবাণুমুক্ত করা যায়। কিন্তু এতবার করে হাত ধোওয়ার ফলে অনেকেরই হাত খসখসে হয়ে যাচ্ছে। খসখসে হাত থেকে মুক্তি পেতে (hand care) দিনে অন্তত দু’বার নিজের ত্বকের ধরন অনুযায়ী যে কোনও ময়শ্চারাইজার লাগান। স্নানের পরে একবার আর রাতে ঘুমোতে যাওয়ার আগে একবার – এই দুবার হাতে ময়শ্চারাইজার লাগালে খসখসে হাতের সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাবেন।

 ২। অনেকেরই ত্বক শুষ্ক হয়, আর খুব স্বাভাবিকভাবেই তাঁদের হাত ও হাতের পাতাও খসখসে হয়। তার উপরে এখন সারাদিন ধরে জল দিয়ে কাজ করে হাতের অবস্থা আরও বেশি খারাপ হয়ে গিয়েছে। আমাদের সবার বাড়িতেই নারকেল তেল ও অ্যালোভেরা জেল থাকেই। এক চামচ নারকেল তেলের সঙ্গে আধ চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে সারা হাতে, বিশেষ করে হাতের পাতায় (hand care) লাগিয়ে রেখে দিন। মিনিট পনেরো ভাল করে মাসাজ করুন। কিছুদিনের মধ্যেই দেখবেন হাতের খসখসে ভাব চলে গিয়ে হাত অনেকটাই নরম হয়ে গেছে।

Beauty

WIPEOUT GERM KILLING HAND CREAM

INR 149 AT MyGlamm

৩। কোয়ারেন্টাইনে থাকাকালীন ঘরের সব কাজ নিজে হাতে করতে করতে বারবার করে হাত ধুতে ধুতে অনেকেরই নখের কোনায় কোনায় কালচেভাব দেখা দিতে পারে। সেক্ষেত্রে আপনার নেলপলিশের ভাণ্ডার থেকে যে কোনও একটা নেলপলিশ নিয়ে দু’কোট লাগিয়ে নিন নখে।

৪। আঙুলের ফাঁকে ফাঁকে যদি জল লেগে সাদা হয়ে যায় এবং চুলকোয়, সেক্ষেত্রে নিজের ত্বকের ধরন অনুযায়ী অয়েন্টমেন্ট (hand care) লাগিয়ে রাখতে পারেন।

৫। সম্ভব হলে কিচেন গ্লাভস পরে বাড়ির কাজ করুন, এতে হাতে সরাসরি জল লাগার আশঙ্কা অনেকটাই কমে এবং হাতে চুলকানি বা র‍্যাশ বেরোয় না। দ্বিতীয়ত, হাত খসখসে হওয়ায় (hand care) আশঙ্কাও অনেকটা হ্রাস পায়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!