শরীরে অক্সিজেনের মাত্রা বাড়াতে আজ থেকেই শুরু করুন এই কাজগুলো

শরীরে অক্সিজেনের মাত্রা বাড়াতে আজ থেকেই শুরু করুন এই কাজগুলো in bengali

করোনা আতঙ্কে এই মুহূর্তে সারা দেশে এক ভয়ঙ্কর রকমের হাহাকার সৃষ্টি হয়েছে। প্রতিদিনই করোনায় (covid 19) আক্রান্তের সংখ্যাটা বেড়ে চলেছে। এই পরিস্থিতিতে নিজের এবং প্রিয়জনের খেয়াল রাখাটা অত্যন্ত জরুরী। কারন, আপনার ইমিউনিটি সিস্টেম (immunity) অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশি ভাল হবে, করোনা ভাইরাস সহ অন্যান্য জীবাণু সংক্রমণের আশঙ্কা ততই কম হবে। এর সঙ্গে আরও একটি বিষয়ের প্রতি নজর দিতে বলছেন বিশেষজ্ঞরা – আপনার শরীরে যেন কোনওভাবেই অক্সিজেনের ঘাটতি না হয়। কিন্তু বাতাসে অক্সিজেন রয়েছে মানেই যে আপনি বড় করে নিঃশ্বাস নিলেন আর আপনার শরীরে অক্সিজেনের ঘাটতিপূরণ হয়ে গেল – ব্যাপারটা অত সহজ নয়, তাই না? শরীরে যাতে পর্যাপ্ত পরিমানে অক্সিজেনের মাত্রা বজায় (tips to increase oxygen level in body) থাকে, সেজন্য আপনাকে একটু কষ্ট করে কয়েকটা কাজ করতে হবে। যেমন –

প্রতিদিন অবশ্যই যোগ এবং ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ করুন

ব্রিদিং এক্সারসাইজ করা মাস্ট

শরীরের বেশিরভাগ রোগই কিন্তু বিদায় নিতে পারে, যদি আপনি প্রতিদিন যোগ করেন। শরীরে অক্সিজেনের ঘাটতি পূরণ করতে প্রতিদিন প্রাণায়াম করতে পারেন। এছাড়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা (immunity) বাড়াতে নিয়মিত ২০-৩০ মিনিট দ্রুত গতিতে হাঁটুন। বাইরে যাওয়ার প্রয়োজন নেই। আপনার বাড়িতে যদি বাগান থাকে, সেখানে হাঁটতে পারেন। যারা অ্যাপার্টমেন্টে থাকেন, তাঁরা ঘরেই হাঁটুন, অথবা সম্ভব হলে ছাদে। এতে কোলেস্টেরল কমবে এবং নিঃশ্বাসের গতি বাড়ার ফলে শরীরে অক্সিজেনও (tips to increase oxygen level in body) প্রবেশ করতে পারবে বেশি পরিমানে।

সারা দিনে অন্তত আট গ্লাস জল পান করুন

শরীরে যেন জলের ঘাটতি না হয়

ডিহাইড্রেশন কিন্তু শরীরে অক্সিজেনের মাত্রা কমিয়ে দেয়। কাজেই খেয়াল রাখুন শরীরে যেন জলের অভাব না হয়। সারা দিনে অন্তত আট গ্লাস জল পান করুন। সঙ্গে গ্রিন টি বা দুধ-চিনি ছাড়া চা, ফলের রস এসবও খেতে পারেন। তবে চেষ্টা করবেন নরম পানীয় এবং কফি না খাওয়ার।

প্রতিদিনের ডায়েটে আয়রনযুক্ত খাবার রাখুন

ড্রাই ফ্রুট খান

আমাদের স্বাস্থ্য কিন্তু অনেকটাই আমাদের খাদ্যাভ্যাসের উপরে নির্ভর করে। কাজেই শরীরে যাতে রোগ প্রতিরোধ ক্ষমতা (immunity) ঠিক থাকে, সেজন্য সুষম আহার অত্যন্ত জরুরী। এর সঙ্গেই রক্তে অক্সিজেনের মাত্রা বাড়ানোর জন্য (tips to increase oxygen level in body) প্রতিদিন আয়রনযুক্ত খাবার খান। সবেদা, আপেল, পাতিলেবু, নানা রকমের ডাল, আমন্ড, খেজুর ইত্যাদি খাওয়া অভ্যাস করুন।

ইন্ডোর প্ল্যান্ট লাগান

আপনার বাড়ির নিজস্ব অক্সিজেন প্রস্তুতকারী

আপনি যদি ভেবে থাকেন যে বাগান করা শুধুমাত্র একটি হবি, তাহলে আপনি ভুল ভাবছেন। সেই ছোটবেলায় নিশ্চয়ই শুনেছিলেন ‘একটি গাছ, একটি প্রাণ’, কাজেই বাড়িতে সম্ভব হলে যত পারেন গাছ লাগান। এখন অবশ্য সবারই বাড়িতে জায়গা কম। সেক্ষেত্রে ছাদে বা ব্যালকনিতেও কিছু কিছু গাছ লাগাতে পারেন। সঙ্গে কিছু ইন্ডোর প্ল্যান্টও লাগিয়ে ফেলুন। এরিকা পাম, স্নেক প্ল্যান্ট – এই গাছগুলো কিন্তু শুধুমাত্র আপনার বাড়ির শোভাবর্ধন করবে তা নয়, বাড়িতে পর্যাপ্ত পরিমানে অক্সিজেন তো পাবেনই, সঙ্গে এই এয়ার পিউরিফাইং গাছগুলো যদি বাড়িতে থাকে, তাহলে বিশুদ্ধ বাতাসও পাবেন, যা এই মুহূর্তে প্রত্যেকের প্রয়োজন।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Hand Rub

INR 349 AT MyGlamm

প্রয়োজনে প্রোনিং করুন

যদি কোনও কারনে শরীরে অক্সিজেনের মাত্রা কমে যায়, সেক্ষেত্রে প্রোনিং করতে পারেন। এতে ধীরে ধীরে শরীরে অক্সিজেনের মাত্রা বাড়বে (tips to increase oxygen level in body) এবং অক্সিজেন বাড়লে করোনা ভাইরাসে (covid 19) আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কমবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!