জরুরী পরিষেবার সঙ্গে যারা যুক্ত, করোনা থেকে নিজেকে কিভাবে সুরক্ষিত রাখবেন জেনে নিন

জরুরী পরিষেবার সঙ্গে যারা যুক্ত, করোনা থেকে নিজেকে কিভাবে সুরক্ষিত রাখবেন জেনে নিন in bengali

করোনা আতঙ্কে এই মুহূর্তে গৃহবন্দি সকলে। দেশ জুড়ে কোথাও আংশিক কোথাও চলছে পূর্ণ লকডাউন। কিন্তু জরুরি পরিষেবা (tips to save from corona virus for people work in emergency services) যাঁরা দিচ্ছেন, সেই চিকিৎসক, নার্স, পুলিশকর্মী, ব্যঙ্ককর্মী, নিত্য প্রয়োজনীয় দ্রব্য বিক্রেতা, সাংবাদিকদের মতো আরও অনেকে কীভাবে নিজেকে সুস্থ রাখবেন এই পরিস্থিতিতে? গোটা দেশের সুরক্ষায় তাঁদের সুস্থ থাকাটা দরকার। 

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

হতে পারে এই মুহূর্তে আপনি জরুরি পরিষেবা দিতে প্রতি দিন নিয়ম করে বাড়ি থেকে বের হচ্ছেন। অথবা আপনার প্রিয়জন, পরিবারের সদস্যকে প্রতিদিন বেরতে হচ্ছেই। কীভাবে সেই সব মানুষ নিজেদের সুস্থ রাখবেন (tips to save from corona virus for people work in emergency services)? চিকিৎসক এবং গবেষকরা যা বলছেন, তার ভিত্তিতে আমরা সাজেশন দেওয়ার চেষ্টা করলাম।

ছবি - পেক্সেলস ডট কম

১) আপনি যে পেশাতেই যুক্ত থাকুন, পুলিশ, সাংবাদিক, চিকিৎসক যেই হোন না কেন, সামনের মানুষটির সঙ্গে অন্তত তিন ফুট দূরত্ব বজায় রাখুন। সম্ভব হলে ছ-ফুট দূরত্ব থেকে প্রয়োজনীয় কাজ সেরে নিন।

২) অবশ্যই মাস্ক (tips to save from corona virus for people work in emergency services) ব্যবহার করুন। মাস্কে হাত না দিয়ে কীভাবে খুলতে বা পরে হয়, সেটা জেনে নিন। বেশিক্ষণ এক মাস্ক পরে থাকবেন না।

৩) বারবার হাত স্যানিটাইজ করুন। চোখে, মুখে, নাকে হাত দেবেন না।

৪) পেন, লাঠি, মোবাইল, চশমা নিয়মিত পরিষ্কার করুন চিকিৎসকদের দেওয়া গাইডলাইন মেনে।

৫) বাইরের পোশাক বাড়িতে ঢুকেই জীবাণুনাশক (tips to save from corona virus for people work in emergency services) দিয়ে কেচে ফেলুন। হালকা গরম জলে নিজে স্নান সেরে নিন। অবশ্যই জীবাণুনাশক সাবান ব্যবহার করবেন।

৬) হালকা বাড়িতে রান্না করা খাবার, প্রোটিন ডায়েট, ফল নিয়মিত খান। যাতে ইমিউনিটি সিস্টেম আরও ভাল হয়।

৭) আপনার সহকর্মী, যিনি প্রতি নিয়ত আপনার সঙ্গে লড়াই করছেন, তাঁর মধ্যে কোনও রকম উপসর্গ দেখা দিলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

৮) যারা জরুরী পরিষেবার সঙ্গে জড়িত, অর্থাৎ যারা চিকিৎসক, নার্স বা অন্যান্য স্বাস্থ্যকর্মী, পুলিশ, প্রশাসনের সঙ্গে যুক্ত, সাংবাদিক, ব্যাঙ্ক কর্মী তাঁদের অনেকেরই হয়ত ভ্যাকসিন নেওয়া হয়ে গিয়েছে। কিন্তু আপনি প্রতিষেধক নিয়েছেন মানেই যে আপনার করোনা সংক্রমণ একেবারেই হবে না, তা কিন্তু নয়। কাজেই, সব ধরণের কোভিড বিধি মেনে (tips to save from corona virus for people work in emergency services) তবেই নিজের কাজে যান। কারন, আপনারা ভাল থাকলে তবেই সাধারণ মানুষও ভাল থাকবে।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Hand Rub

INR 349 AT MyGlamm

এই মুহূর্তে করোনার দ্বিতীয় ঢেউয়ের জের সামলাতে আমরা হিমশিম খাচ্ছি। যদিও প্রতিষেধক তৈরি করা হয়েছে এবং বাজারে ছাড়াও হয়েছে, কিন্তু দেশের জন সংখ্যার নিরিখে তার পরিমান যথেষ্ট নয় এখনও। করোনার হানা যতটা কমিয়ে ফেলা যায়, ভেঙে ফেলা যায় এই ভাইরাসের চেন সেই চেষ্টা করা হচ্ছে। গৃহবন্দি না থাকলে এই বিপুল জনসংখ্যার দেশে এই ভাইরাসের হানা ঠেকানো সম্ভব নয় বলে মনে করছেন চিকিৎসকেরা। সে কারণেই সরকারের এই সিদ্ধান্ত। কিন্তু যাঁরা জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত তাঁদের বাড়ি থেকে বেরতেই হবে। অযথা আতঙ্কিত না হয়ে ওই মানুষগুলোর সঙ্গে থাকুন। ভাল থাকুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!