ওয়ার্ক ফ্রম হোম করছেন অথচ ইন্টারনেট স্লো - রইল মুশকিল আসান টিপস

ওয়ার্ক ফরম হোম করছেন অথচ ইন্টারনেট স্লো - রইল মুশকিল আসান টিপস in bengali

করোনা আতঙ্কের জেরে গৃহবন্দি সকলে। আংশিক বা পূর্ণ লকডাউন চলছে দেশের অনেক রাজ্যেই। এই পরিস্থিতিতে বাড়িতে বসেই কাজ (tips to speed up your wi fi during work from home) করছেন অনেকে। অর্থাৎ ওয়ার্ক ফ্রম হোম। কিন্তু বাড়ি থেকে কাজ করতে গিয়ে ইন্টারনেটের সমস্যায় ভুগছেন অনেকে। নেট স্লো থাকায় সঠিক সময় কাজ শেষ করতে পারছেন না অনেকেই। 

বিশেষজ্ঞরা অনেকের বলছেন, এই পরিস্থিতিতে সাধারণ মানুষের নেট ব্যবহারে লাগাম টানা উচিত। না! নেটের মাধ্যমে যোগাযোগ বন্ধ করে দেওয়ার কথা বলছেন না তাঁরা। বরং ব্যবহারের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চললেই (tips to speed up your wi fi during work from home) হয়তো সমস্যার সমাধান সম্ভব।

সকালবেলা গুড মর্নিং আর রাতে গুড নাইট মেসেজ এই সময় নাই বা পাঠালেন। করোনা সংক্রান্ত প্রচুর মিম শেয়ার হচ্ছে। সে সবেও লাগাম টানুন। ভাইরাস সংক্রান্ত বহু খবর ভিডিও মাধ্যমে শেয়ার হচ্ছে। তার মধ্যে সবটাই প্রয়োজনীয়, এমন নয়। ফলে সে সব ভিডিও থেকেও বেছে নিয়ে শেয়ার করুন। সারাক্ষণ নেটে সিনেমা না দেখে বা সোশ্যাল মিডিয়ায় ব্যস্ত না থেকে বই পড়া, ছবি আঁকায় মন দিতে পারেন। তাহলে হয়তো যাঁরা বাড়ি থেকে কাজ করছেন (tips to speed up your wi fi during work from home), তাঁদের কিছুটা সুরাহা হয়।

কিন্তু আপনি শুধুমাত্র অন্যের কবে বোধদয় হবে, তার উপর ভরসা না করে থেকে নিজের বাড়িক ওয়াই-ফাইকে আরও মজবুত করে তুলুন। কী কী করতে পারেন আপনি?

১) আপনার বাড়ির রাউটারকে 5GHz-এ কনভার্ট করার চেষ্টা করুন। এই কানেকশনে বাধা কম পাবেন।

২) বাড়ির যে জায়গায় রাউডার রেখেছেন, সেখান থেকে সিগন্যালের সমস্যা হলে বাড়ির অন্য কোনও অংশে রাউডার সরিয়ে (tips to speed up your wi fi during work from home) নিয়ে রাখতে পারেন। এতে আপনার সমস্যা কিছুটা হলেও সমাধান হতে পারে।

৩) বাড়ি থেকে কাজের সময় নেট ব্যবহার করে সিনেমা দেখা, সোশ্যাল মিডিয়ায় অ্যাকটিভ থাকাটা বন্ধ করুন। এতে নেটের উপর চাপ বাড়বে। ফলে স্পিড কমে যাবে। লক্ষ্য করলে দেখবেন, একই পরিবারের অনেকে একসঙ্গে নেট ব্যবহার করলে তার স্পিড কমে যাবে।

৪) পুরনো রাউডার হলেও ইন্টারনেটের স্পিড কমে যায়। ফলে রাউডার বদলে নেওয়ার সুবিধে থাকলে সেটা কাজে লাগান।

৫) ইন্টাননেটের স্পিড কম হলে (tips to speed up your wi fi during work from home) মাঝেমধ্যে, প্রয়োজন হলে প্রতিদিন রাউডার রিসেট করে দেখতে পারেন। 

এই মুহূর্তে করোনার দ্বিতীয় ঢেউয়ের জের সামলাতে আমরা হিমশিম খাচ্ছি। যদিও প্রতিষেধক তৈরি করা হয়েছে এবং বাজারে ছাড়াও হয়েছে, কিন্তু দেশের জন সংখ্যার নিরিখে তার পরিমান যথেষ্ট নয় এখনও। কাজেই, কত দিন এরকম আংশিক বা পূর্ণ লকডাউনের পরিস্থিতি চলবে তা আমরা কেউই জানি না। ফলে আপনাকে ঠিক কতদিন গৃহবন্দি অবস্থায় কাজ চালিয়ে যেতে হবে, তা এখনও জানেন না। তাই ইন্টারনেটের স্পিড বাড়াতে (tips to speed up your wi fi during work from home) এই কাজগুলো করতে পারেন। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!