ADVERTISEMENT
home / ওয়েলনেস
বাড়তি ওজন হোক বা উচ্চ রক্তচাপ -  শরীরের পাঁচটি সমস্যা সমাধানে কাজে লাগে মৌরি in bengali

বাড়তি ওজন হোক বা উচ্চ রক্তচাপ – শরীরের পাঁচটি সমস্যা সমাধানে কাজে লাগে মৌরি

বাড়িতে মৌরি মজুত রেখেছেন? তা হলে আর শরীর-স্বাস্থ্য নিয়ে চিন্তার প্রয়োজন নেই! এই প্রাকৃতিক উপাদানটিতে (top 5 health benefits of fennel seeds) রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার, পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস এবং সোডিয়াম। মজুত রয়েছে আয়রন, ম্যাগনেসিয়াম, জিঙ্ক এবং নিয়াসিনের মতো খনিজও। রয়েছে ভিটামিন কে এবং ভিটামিন বি। এত সব খনিজ এবং ভিটামিন যদি নিয়মিত আপনাদের শরীরে ঢুকতে শুরু করে, তা হলে বুঝতেই পারছেন শরীর নিয়ে আর কোনও চিন্তাই থাকবে না।

হজমের সমস্যা দূর করতে সাহায্য করে

গুরুপাক হজম করতে মৌরি চিবোন

খাবার খাওয়ার পরে মুখশুদ্ধি হিসেবে মৌরি খান। দেখবেন, গ্যাস-অম্বল আর ধারেকাছেও ঘেঁষতে পারবে না। এমনকী, বুক জ্বালা বা অম্বলের মতো সমস্যাও দূরে পালাবে। কেন এত উপকার মিলবে জানেন? কারণ, মৌরিতে রয়েছে বেশ কিছু এসেনশিয়াল তেল, যা রক্তে মিশে যাওয়া মাত্র পাচক রসের ক্ষরণ বাড়ে। সঙ্গে পেট এবং অন্ত্রের প্রদাহও কমায়। যার ফলে খাবারে উপস্থিত নানা পুষ্টিকর উপাদান যেমন শরীরে ঠিক মতো মিশে যাওয়ার সুযোগ পায়, তেমনই হজমের ক্ষমতাও বাড়ে। অন্য দিকে মৌরিতে (top 5 health benefits of fennel seeds) থাকা ফাইবার, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করে। কমায় নানা পেটের রোগের প্রকোপও।

ADVERTISEMENT

মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে

মুখে দুর্গন্ধ হলে মৌরি চিবোন

মুখ থেকে বাজে গন্ধ বেরলে লোকসমাজে নিজেই লজ্জায় পড়বেন! তাই এবার থেকে এমন সমস্যা হলেই মৌরি খাওয়া শুরু করুন। দেখবেন, ঝটপট উপকার মিলবে। মৌরি খাওয়ামাত্র মুখে লালার নিঃসরণ বেড়ে যায়, যা দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে আর দাঁতের ফাঁকে থাকতে দেয় না। সেই সঙ্গে এই প্রাকৃতিক উপাদানে উপস্থিত বেশ কিছু অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান নিমেষে জীবাণুদের মেরে ফেলে। ফলে মুখ থেকে দুর্গন্ধ বেরনোর আশঙ্কা আর থাকে না।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে

ADVERTISEMENT

রক্তচাপের ভারসাম্য ঠিক রাখা অত্যন্ত জরুরী

মৌরিতে আছে প্রচুর মাত্রায় পটাসিয়াম এবং ক্যালসিয়াম। এই দুই খনিজ রক্তে সোডিয়ামের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কা আর থাকে না। এতে উপস্থিত ম্যাগনেসিয়ামও এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই যাঁদের পরিবারে উচ্চ রক্তচাপের সমস্যা আছে, তাঁদের তো নিয়মিত মৌরি (top 5 health benefits of fennel seeds) খাওয়া উচিত।

হাঁপানির চিকিৎসায় কাজে লাগে

ইনহেলারের সাহায্য লাগে

ADVERTISEMENT

মৌরিতে আছে বিশেষ কিছু “ফাইটোনিউট্রিয়েন্ট”, যা সাইনাসের প্রকোপ কমায়। সঙ্গে হাঁপানির চিকিৎসাতেও কাজে আসে। শুধু তাই নয়, বেশ কিছু সমীক্ষা অনুসারে, মৌরি ফুসফুসের ক্ষমতা বাড়ায় এবং ব্রঙ্কাইটিসের প্রকোপ কমাতেও সাহায্য করে। তবে একটা কথা মাথায় রাখা উচিত যে, হাঁপানি এবং ব্রঙ্কাইটিসের প্রথাগত চিকিৎসার পাশাপাশি এই ঘরোয়া টোটকাকে কাজে লাগানো যেতে পারে। কিন্তু শুধুমাত্র মৌরির সাহায্যে এমন সব রোগের চিকিৎসা করার আগে এক বার ডাক্তারের সঙ্গে আলোচনা করে নেওয়া উচিত।

বাড়তি ওজন কমাতে সাহায্য করে

বাড়তি ওজন নিয়ন্ত্রণে রাখে মৌরি

বলেন কি, মৌরি খেলে ওজন কমবে? নিশ্চয়ই! কারণ, এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার, যা অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে খাবার খাওয়ার ইচ্ছে কমে। আর কম খেলে তো ওজন কমবেই। তবে আরও এক ভাবে মৌরি (top 5 health benefits of fennel seeds) ওজনকে নিয়ন্ত্রণে রাখে। এতে থাকা বিশেষ কিছু উপাদান, প্রস্রাবের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে শরীরে জমে থাকা অতিরিক্ত জল বেরিয়ে যায়। সঙ্গে হজম ক্ষমতারও উন্নতি ঘটে। ফলে দেহের ইতি-উতি মেদ জমার আশঙ্কাও আর থাকে না।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/you-can-get-infected-by-coronavirus-even-if-rt-pcr-test-report-comes-negetive-in-bengali-951216

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 May 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT