ADVERTISEMENT
home / ফ্যাশন
নানা রাজ্যের এই পাঁচটি ট্র্যাডিশনাল শাড়ি নিশ্চয়ই আপনার কালেকশনে আছে?

নানা রাজ্যের এই পাঁচটি ট্র্যাডিশনাল শাড়ি নিশ্চয়ই আপনার কালেকশনে আছে?

যে যাই বলুক, যতই আমরা আজকাল সালওয়ার-কুর্তায় মন দিই না কেন, শাড়িই (top 5 traditional Indian sarees from various states) হল সেই সনাতনী ভারতীয় পোশাক, যা পরলে মনটাই ভাল হয়ে যায়! সত্যি করে বলুন তো, শাড়ি ছাড়া পুজোর কেনাকাটা ভাবতে পারবেন? কিংবা সরস্বতী পুজোর সকালে শাড়ি ছাড়া অন্য কিছু পরলে আদৌ মানাবে? আর বিয়ের তত্ত্বে যতই কনেকে সালওয়ার-নাইটি সাজিয়ে দিন না কেন, শাড়িটাই কিন্তু মুখ্য পোশাক হয়ে দাঁড়ায়! তা সে কনের জন্যই বলুন বা প্রণামী হিসেবে।

আমরা, বাঙালিরা শাড়ির প্রেমে মজে ছিলাম, আছি এবং থাকব! আমরা ছাড়া শাড়ি নিয়ে এত এক্সপেরিমেন্টও বোধ হয় কেউ করে না! আর ভারতবর্ষের বিভিন্ন প্রদেশের শাড়ি (top 5 traditional Indian sarees from various states) কিনতে তো আমরা খুবই ভালবাসি। তাই আমাদের আলমারিতে ঢাকাইয়ের পাশাপাশি থাকে বোমকাই, পৈঠাণী ও বেনারসি থাকে হাত ধরাধরি করে, থাকে কাঞ্জিভরম, চান্দেরি, বাঁধনি ও আরও অনেক কিছুই। কিন্তু এই শাড়িগুলির কোনটি কোন প্রদেশের এবং তাদের বিশেষত্বই বা কী, তা আমরা অনেকেই ঠিক করে জানি না। ফলে পোচমপল্লী কিনতে গিয়ে আমরা ইক্কত কিনে ফেলি, লহরিয়া আর বাঁধনির তফাত বুঝি না! তাই এই প্রতিবেদনে ভারতবর্ষের কয়েকটি রাজ্যের শাড়ি ও তার বিশেষত্ব নিয়ে আমরা আলোচনা করব, যাতে ভবিষ্যতে আমরা না ঠকি!

ঢাকাই শাড়ি: ভাবছেন তো, আমরা কেন এটি দিয়ে শুরু করলাম? আসলে ঢাকাইয়ের মূলত দুটি শ্রেণি হয়। এক, যেটি বাংলাদেশের ঢাকায় তৈরি হয়। অন্যটি তৈরি হয় পশ্চিমবঙ্গে, যেটির নাম টাঙ্গাইল ঢাকাই। কাজেই, এবার থেকে যখন ঢাকাই কিনতে যাবেন, তখন সেটি কোন শৈলীতে বোনা হয়েছে, তা জিজ্ঞেস করে নিতে ভুলবেন না যেন!

বোমকাই শাড়ি: উড়িষ্যার এই শাড়িটিও বাঙালিদের মধ্যে খুবই জনপ্রিয়। এটির সিল্ক ও সুতি, দুটি ভার্শনই আছে। পাড়ের কাজে মন্দির ডিজাইন, সারা শাড়িতে ছোট-ছোট ফুল ও আঁচলে ঠাস বুনোটের কাজ, এই শাড়ির বৈশিষ্ট্যগুলি অনেকটা এরকম। তবে আজকাল অনেক আধুনিক ডিজাইনের বোমকাইও (top 5 traditional Indian sarees from various states) বাজারে পাওয়া যায়।

ADVERTISEMENT

চান্দেরি শাড়ি: যাঁদের হালকা, মার্জিত সাজ পছন্দ, তাঁদের জন্য এই শাড়িটি আদর্শ! মধ্যপ্রদেশের এই শাড়িটি বোনার সময় সিল্ক, সুতি ও জরি একসঙ্গে নেওয়া হয়। কিন্তু এই শাড়ি এত সূক্ষ্ম হয় যে, পরলে মনেই হবে না যে, শাড়ি পরেছেন!

পৈঠাণী শাড়ি: এটি মহারাষ্ট্রের শাড়ি। পাকাপাকি ট্র্যাডিশনাল বলতে যদি কিছু বোঝানো যায়, পৈঠাণী হল সেরকম। জমকালো কাজ এবং ততোধিক জমকালো রং, আঁচলে বড়-বড় ময়ূর, এটাই হল সাবেকি পৈঠাণী (top 5 traditional Indian sarees from various states) শাড়ি। তবে কলকাতায় যেসব পৈঠাণী পাওয়া যায়, সেগুলি আদৌ সনাতনী পৈঠাণী নয়। তার রংও হালকা এবং কাজও অন্যরকম!

বেনারসি শাড়ি: বেনারসের এই শাড়িটি প্রতিটি বাঙালির আলমারিতে থাকবেই থাকবে। সিল্কের জমির উপরে ভারী সুতোর কাজ, এটিই হচ্ছে বেনারসির বৈশিষ্ট্য। এই কাজের যেমন নানা ধরন আছে, ঠিক তেমনই  নানা ধরনের জমিও আজকাল ব্যবহার হচ্ছে। তাই বাজারে আপনি জর্জেট, শিফন, সাটিন, তসর ইত্যাদি নানা ধরনের জমির বেনারসি পাবেন আজকাল। তবে সিল্কের জমির বেনারসিই হল আসল। তাই কিনতে হলে, সেটিই কিনুন।

https://bangla.popxo.com/article/exclusive-back-embroidery-blouse-designs-in-bengali

মূল ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম 

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 May 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT