প্রাকৃতিক উপায়ে দাঁত সাদা ও ঝকঝকে করুন, মুক্তোর মতো হাসির অধিকারী হন আপনিও!

প্রাকৃতিক উপায়ে দাঁত সাদা ও ঝকঝকে করুন, মুক্তোর মতো হাসির অধিকারী হন আপনিও!

রূপোলি পর্দার তারকাদের মতো ঝকঝকে সাদা দাঁত পেতে কার না ইচ্ছে করে। মুক্তোর মতো হাসি পেতেও ইচ্ছে করে সবার। কিন্তু ব্যবহৃত জলের কারণে বা অন্যান্য অনেক কারণে তা হয় না। জলে হলদে ছোপ কিংবা লালচে ছাপ পড়ে যায়। তখন উপায় কী। অনেকেই চিকিৎসকের কাছে গিয়ে দাঁত সুন্দর ও ঝকঝকে করে ফেলতে পারেন। কিন্তু তা খরচ সাপেক্ষ। এবং সবার সময় ও অর্থ কোনওটাই থাকে না। তবে ইচ্ছে যখন হয়েছে, তখন তা পূরণ তো করতেই হবে। তার জন্যই ভরসা করতে হবে প্রাকৃতিক উপাদানের উপর। মুক্তোর মতো হাসির (whiten your teeth) জন্য ভরসা করতে হবে কয়েকটি প্রাকৃতিক উপাদানের উপর। যার সাহায্যে ঝকঝকে দাঁত পাবেন আপনিও। একই সঙ্গে মাড়িও ভাল থাকবে আপনার।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Hand Rub

INR 349 AT MyGlamm

বেকিং সোডা

বেকিং সোডা দিয়ে দাঁত মাজার অভ্যাস নেই কারও। তবে এই বেকিং সোডা আপনার দাঁতকে কিন্তু ভাল রাখতে পারে। এক চামচ বেকিং সোডা নেবেন। তার সঙ্গে দুই চা চামচ জল মিশিয়ে নেবেন। একটি পেস্ট তৈরি হবে। সেই পেস্ট দিয়ে দাঁতে ঘষে নেবেন বেশ কিছুক্ষণ। এতে দাগ-ছোপ তো দূর হবেই, সঙ্গে দাঁতের গোড়ায় (whiten your teeth)ও মাড়িতে থাকা ক্ষতিকারক ব্যাকটেরিয়াও চলে যাবে। ফলে দাঁত ভাল থাকবে, ঝকঝকে দাঁত পাবেন আপনিও।


পাতি লেবু

পাতি লেবু খুবই উপকারী। তাই বলে পাতিলেবুর রস সরাসরি দাঁতে লাগাবেন না। কয়েকটি পাতি লেবু খোসা ছাড়িয়ে নিন। নিয়ে রোদে শুকিয়ে নেবেন। তারপর গ্রাইন্ডারে গ্রাইন্ড করে নিন। দুই চামচ পাতিলেবুর খোসা গুঁড়োর সঙ্গে গরম জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। সেই পেস্ট দিয়ে দাঁত মাজবেন। সপ্তাহে অন্তত দুইবার সেই পেস্ট ব্যবহার করবেন। এতে পাতিলেবুর খোসার গুণে আপনার দাঁতের হলদে ভাব চলে যাবে। আপনার দাঁত সাদা ও ঝকঝকে হবে।

 

মুক্তোর মতো হাসি পাবেন আপনিও

চারকোল

অ্যাকটিভেটেড চারকোল প্রয়োজন আপনার। অ্যাকটিভেটেড চারকোল পাউডার নিন। সেই পাউডার টুথব্রাশে লাগিয়ে নেবেন। দাঁত ব্রাশ করে নিন। এরপর মুখ ধুয়ে ফেলবেন। অ্যাকটিভেটেড চারকোল পাউডার মুহূর্তে দাঁত ঝকঝকে করে তোলে, মাড়ির স্বাস্থ্যেরও উন্নতি হয়। কসমেটিক্সের দোকানে কিংবা ই-কমার্স ওয়েবসাইটে পেয়ে যাবেন।

নারকেল তেল

দাঁত ঝকঝকে সাদা করে তুলতে নারকেল তেল দারুণ কার্যকরী। নারকেল তেলে এমন উপাদান আছে যা ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলে দাঁতের ও মাড়ির নানা রকম সমস্যা দূরে রাখে। তাই দাঁতের সৌন্দর্য (whiten your teeth)কমে যাওয়ার সম্ভাবনা অনেকাংশেই কম হয়ে যায়। দুই চামচ নারকেল তেল প্রয়োজন। অবশ্যই রান্নায় যে তেল ব্যবহার করেন সেই তেল নেবেন। সেটি মুখে নিয়ে মিনিটপাঁচেক কুলকুচি করতে হবে। প্রতিদিন নিয়ম করে এই পদ্ধতি মেনে চলতে হবে। তাহলেই আপনি উপকার পাবেন। মুক্তোর মতো হাসির স্বপ্নও পূরণ হবে।

তাহলে এই সব ঘরোয়া উপায় কাজে লাগান। আর আপনিও পেয়ে যান ঝকঝকে দাঁত। রাতারাতি ফল পাবেন না। তবে নিয়মিত ব্যবহার করলে অবশ্যই ফল পাবেন আপনিও।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!