সারাদিন এনার্জিতে ভরপুর থাকতে ব্রেকফাস্টে খান এই খাবারগুলো

সারাদিন এনার্জিতে ভরপুর থাকতে ব্রেকফাস্টে খান এই খাবারগুলো in bengali

ভরা পেটে জল আর খালি পেটে ফল! এই কথাটা কতটা সত্যি? কেউ বলেন, দিনের শুরুতে খালি পেটে নাকি ফল খাওয়া উচিত নয়, আবার কারও কারও মতে দিনের শুরুটা যদি ফল দিয়েই করা উচিত! আচ্ছা তাই যদি হয়, তা হলে খালি পেটে কলা খেতে কেন বারণ করা হয়? তাই তো বুঝে ওঠা দায় যে, কোন কথাটা সত্যি, আর কোনটা গুজব! আমরা বলি, গুজবে কান দেবেন না! বরং খালি পেটে কী-কী খাবার (what to eat in breakfast to get energy whole day) খাওয়া উচিত, সে সম্পর্কে জানা না থাকলে, তা জেনে নিন আমাদের কাছ থেকে।

ডিম

সানডে হোক বা মনডে - রোজ খাও আন্ডে

দিনের শুরুটা যদি ডিম দিয়ে হয়, তা হলে মন্দ হয় না। বিশেষজ্ঞদের মতে, ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল, যা দেহের গঠনে বিশেষ ভূমিকা নেয়। তা ছাড়া এতে উপস্থিত প্রোটিন অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে (what to eat in breakfast to get energy whole day)। ফলে বারে-বারে খাবার খাওয়ার প্রবণতা কমে। আর কম খাওয়ার কারণে ওজন নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আশঙ্কাও আর থাকে না। ডিমে Choline নামে একটি উপাদান রয়েছে, যা মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এবার নিশ্চয় বুঝতে পরেছেন, ব্রেকফাস্টে ডিম খাওয়ার প্রয়োজন কতটা!

নানা ধরণের ফল

সকাল সকাল তরমুজ খেলে পেট ভরার সঙ্গেই ডিহাইড্রেশনের সমস্যাও মিটে যাবে

খালি পেটে ফল খেলে কোনও ক্ষতিই হয় না। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ আট ঘণ্টা ঘুমিয়ে ওঠার পরে পেট যখন একেবারে খালি থাকে, তখন যদি এক বাটি ফল খাওয়া যায়, তা হলে ভিটামিন এবং মিনারেলের ঘাটতি মিটতে সময় লাগে না। সঙ্গে হজম ক্ষমতারও যেমন উন্নতি ঘটে, তেমনই এনার্জির ঘাটতি মেটে (what to eat in breakfast to get energy whole day) চোখের পলকে। তাই তো সারাদিন ধরে এরপর অল্পতেই ক্লান্ত হয়ে পড়ার আশঙ্কা আর থাকে না।

সকাল-সকাল ফল খাওয়া পরামর্শ দেওয়া হচ্ছে ঠিকই, কিন্তু এক্ষেত্রে কতগুলি বিষয় মাথায় রাখতে হবে। যেমন ধরুন, সাইট্রাস জাতীয় ফল, অর্থাৎ পাতিলেবু, মৌসম্বি লেবু এবং কমলা লেবুর মতো ফল খালি পেটে খাওয়া চলবে না। এমনকী, কলা খাওয়াও উচিত নয়! কারণ, খালি পেটে কলা খেলে শরীরে হঠাৎ করে ম্যাগনেসিয়ামের মাত্রা বেড়ে যায়, যে কারণে হার্টের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

কমলালেবু বা অরেঞ্জ জুস খালি পেটে এক্কেবারে চলবে না

তা হলে খালি পেটে কোন-কোন ফল খাওয়া যেতে পারে? ব্রেকফাস্টে (what to eat in breakfast to get energy whole day) পেঁপে, তরমুজ অথবা খেজুর খান আশ মিটিয়ে। ভেবে দেখুন, রমজান মাসে রোজা রাখার পর যখন উপবাস ভাঙা হয়, তখন এসব ফলই মূলত খাওয়া হয়! এমনকী, খালি পেটে আমলকির রস খেলেও মন্দ হয় না। তাতেও হজম ক্ষমতার উন্নতি ঘটে চোখে পড়ার মতো।

ওটমিল

ওটসের সঙ্গে কিছু ড্রাই ফ্রুট যোগ করতে পারেন ব্রেকফাস্টে

খলি পেটে এই খাবারটি খেলে হজম ক্ষমতার উন্নতি তো ঘটেই, সঙ্গে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কাও আর থাকে না। এমনকী, রক্তচাপও নিয়ন্ত্রণে চলে আসে। তবে এত সব উপকার পেতে প্লেন ওটস খেতে হবে। ফ্লেবার যুক্ত ওটস খেলে এই সব উপকার নাও মিলতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!