ত্বক সুন্দর ও জেল্লাদার রাখার জন্য আপনার প্রয়োজন এই সব ভিটামিন

ত্বক সুন্দর ও জেল্লাদার রাখার জন্য আপনার প্রয়োজন এই সব ভিটামিন

যদি আপনার ত্বকের ভিতরে এবং বাইরে সৌন্দর্য ও জেল্লা আপনি রক্ষা করতে চান, তাহলে আপনাকে জানতে হবে কোন ভিটামিন আপনার ত্বককে ভাল রাখে। নানারকম ভিটামিন বিভিন্ন ভূমিকা পালন করে। যাতে আপনার ত্বক দেখায় সুন্দর ও আপনার ত্বক ভাল থাকে। তাই ত্বকে বাইরে থেকে সুন্দর ও জেল্লাদার করার জন্য় ত্বকের গভীর থেকে সৌন্দর্য রক্ষা করা প্রয়োজন। সেই ভিটামিন শরীরকে দেওয়া প্রয়োজন, যা আপনার ত্বকের প্রয়োজন (vitamins keep your skin healthy) ।

আপনার ত্বককে স্বাস্থ্যকর ও সুন্দর রাখে কোন ভিটামিন

ভিটামিন বি৩

এটি একটি ম্যাজিক ভিটামিন যা ত্বকের যত্নে খুবই কাজে আসে। স্বাস্থ্যকর ও জেল্লাদার ত্বক পাওয়ার জন্য় এই ভিটামিন আপনার অবশ্যই প্রয়োজন। আপনার ত্বকে আর্দ্রতা যোগায়। আপনার ত্বকের গঠন ভাল করে। ত্বকের বাইরের দিকে সুরক্ষা স্তরকে মজবুত করে। এবং এর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান ত্বককে ভাল রাখে।

ভিটামিন বি৫

ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনে। শুধুই যে ত্বককে হাইড্রেটেড রাখে তা নয় (vitamins keep your skin healthy), একইসঙ্গে ত্বককে পুষ্টি যোগায়। ত্বক স্বাস্থ্যকর রাখে।

ভিটামিন ই

ত্বকের যত্নে ভিটামিন ই-এর কোনও জুড়ি নেই। সেই কথা কোনও বিশেষজ্ঞের বলার প্রয়োজন থাকে না। সাধারণরাও সেই কথা জানেন। শুধু ত্বকে লাগালেই কাজ দেয় তা নয়, এমনকী ভিটামিন ই যদি আপনি খান তবেও আপনার ত্বক ভাল থাকে। ভিটামিন ই হল অ্য়ান্টি অক্সিড্যান্ট। ত্বককে স্বাস্থ্যকর রাখে, ত্বককে আর্দ্র রাখে এবং ত্বকে অস্বস্তি কম করে। এমনকী ইউভি রশ্মি শুষে নিয়ে ত্বককে সান ড্যামেজ থেকেও বাঁচায় (vitamins keep your skin healthy)।

 

Beauty

Makeup Blender

INR 700 AT MyGlamm

ভিটামিন সি

ভিটামিন সি ব্যবহারে ত্বকের অনেক সমস্যাই সমাধান হয়ে যায় কীভাবে? কারণ, ভিটামিন সি-এ আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস। যা ত্বকের জন্য খুবই ভাল। শুধু তাই নয়, কোলাজেনের বৃদ্ধি ঘটিয়ে ত্বককে টানটান সতেজ রাখতেও জুড়ি নেই ভিটামিন সি-এর। তাই জেল্লাদার মসৃণ ত্বকও আপনি যেমন পান, একইসঙ্গে আপনার ত্বকের তরতাজা ভাবও বজায় থাকে।

ভিটামিন এ

ত্বকে বয়সের ছাপ ও বলিরেখা প্রতিরোধ করে ভিটামিন এ। ত্বককে রাখে টানটান। কারণ কোলাজের ড্যামেজ হওয়া প্রতিরোধ করে। কোলাজেন হল এক ধরনের প্রোটিন যা কার্টিলেজ, হাড়, লিগামেন্ট এবং দাঁত শক্ত রাখতে সাহায্য করে। এবং একইভাবে ত্বকের এলাস্টিসিটি ধরে রাখার ক্ষেত্রেও ভিটামিন এ-এর কোনও জুড়ি নেই। কোলাজেন ড্যামেজ আটকায়, তাই সহজেই বলিরেখা প্রতিরোধ করতে পারে। এবং আপনার ত্বক দেখায় স্বাস্থ্যকর এবং তরুণ। একইসঙ্গে সান ড্যামেজ ও সানবার্নও প্রতিরোধ করে এই ভিটামিন (vitamins keep your skin healthy)। ত্বকের যত্নে ভিটামিন কত প্রয়োজন দেখছেন তো। 

ভিটামিন কে

ত্বকের নানারকম উপকারে আসে এই ভিটামিন। বিশেষ করে ত্বকের কোনও দাগছোপ কমাতে সাহায্য করে। আপনার মুখে কোনও কালো দাগছোপ থাকলে তা মলিন করে। এমনকী ডার্ক সার্কল মলিন করতেও এর বিশেষ ভূমিকা আছে। কোনও ক্ষত বা কালশিটের উপরেও দারুণ কাজ করে এই ভিটামিন। আপনি ভিটামিন ই খেতেও পারেন আবার ত্বকের উপর সরাসরি ব্যবহার করতে পারেন।

মূল ছবি  - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!