ফেয়ারনেস ক্রিম ব্যবহারে আপনার ত্বকে কী কী ক্ষতি হতে পারে জানেন?

ফেয়ারনেস ক্রিম ব্যবহারে আপনার ত্বকে কী কী ক্ষতি হতে পারে জানেন?

ফরসা হওয়ার প্রতি ভারতীয়দের বেশ আকর্ষণ আছে। শুধু যে ভারতীয় মেয়েদেরই এই বিষয়টি ভাবায় তা নয় ভারতীয় ছেলেরাও কিন্তু 'ফরসা' হতে চায়। সেই ইচ্ছেতে কোনও ভুল দেখি না, কারণ সেই ইচ্ছের পিছনে যথেষ্ট কারণ আছে। ভারতীয় পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থাই এই মানসিকতাকে প্রশ্রয় দিয়েছে। ফরসা হলেই মেয়ে সুন্দর, কালো মেয়ের বিয়ে হবে না। আর কালো মেয়ের বিয়ে হবে না এই চিন্তায় যে কত বাবা ও মায়ের রাতের ঘুম গিয়েছে। কত মেয়েকে শ্বশুরঘরে শুধু মাত্র কালো হওয়ার জন্য় অত্যাচারের মুখোমুখি হতে হয়েছে, এমনকী মৃত্যু পর্যন্ত হয়েছে তার হিসেব নেই। এমনকী কালো মেয়ের বিয়ে দিতে গেলে অযোগ্য পাত্রও ঠিক সঙ্গে আবার পণ। তাই এই ফরসা হওয়ার প্রতি যে অদম্য ইচ্ছে তাতে কোনও ভুলই দেখি না। আর এই ইচ্ছের ফায়দা তুলেছে বেশ কিছু বিউটি কোম্পানি ও অ্য়াডভার্টাইজিং এজেন্সি। ফরসা হওয়াই যে সৌন্দর্যের অন্য়তম শর্ত তা প্রতিদিন মাথার মধ্যে গেঁথে দেওয়া হয়েছে (say no to fairness creams) । 

 

আমার পরিচিত এক বোনের কথা মনে পড়ল। তখন মেয়েটি ক্লাস সেভেন বা এইটে পড়ত। আমি কলেজে পড়তাম। আমি তাদের বাড়ি গিয়ে দেখলাম, সে ফেয়ার অ্যান্ড লাভলি মাখে। এই ক্রিমের নাম সরাসরি নিতে কোনও অসুবিধে নেই, কারণ এই ক্রিম বহু বছর পর নিজেদের ভুল বুঝতে পেরে নিজেদের নাম বদলে নিয়ে গ্লো অ্যান্ড লাভলি করেছে। ১৪ বছরের মেয়েটিকে সেদিন বুঝিয়েছিলাম এই ক্রিম মাখবে না। আমার প্রাক্তন সহকর্মী যিনি আমার সিনিয়র তাঁকে প্রতিদিন গ্লো অ্যান্ড লাভলি মেখেই অফিসে যেতে দেখতাম। কারণ তাঁকে ছোটবেলায় তাঁর মা এটি মাখতে শিখিয়েছিল।

আমরা জানিও না, ফরসা হতে চেয়ে নিজেদের সৌন্দর্যকে আমরা যেমন ছোট করি। একইভাবে আমাদের ত্বকেরও ক্ষতি করে চলি প্রতিনিয়ত। অনেকেই জানেন না, ফেয়ারনেস ক্রিম (say no to fairness creams)প্রতিদিন ব্যবহারের কারণে আপনার ত্বকে ক্যানসার পর্যন্ত হতে পারে। আপনি ভাবতে পারছেন?

ফেয়ারনেস ক্রিমে যে সব ক্ষতিকারক উপাদান পাওয়া গিয়েছে

  • স্টেরয়েড
  • সুগন্ধি
  • হাইড্রোকুইনন
  • প্যারাবেন
  • পারদ এবং শিসা


ভারতের সেন্টার ফর সায়েন্স এবং এনভায়রোমেন্ট(CSE)-এর একটি গবেষণায় দেখা গিয়েছে, বেশিরভাগ জনপ্রিয় হোয়াইটেনিং ক্রিম প্রোডাক্টে শিসা এবং পারদ থাকে।

এর ক্ষতিকারক উপাদান আপনার ত্বকে সারা জীবনের জন্য ড্যামেজ করতে পারে। আপনার ত্বকের সহনশীলতা কমিয়ে দিতে থাকে। একদিনে আপনি সেই পার্থক্য বুঝতে পারবেন না। তবে দীর্ঘ দিন ব্যবহার করার ফলে আপনার ত্বকে তার ক্ষতিকারক প্রভাব বুঝতে পারবেন। ফেয়ারনেস ক্রিম ব্যবহারের (say no to fairness creams)ফলে ত্বকে কী কী ক্ষতি হতে পারে -

Beauty

Total Makeover FF Cream Foundation Palette - Dusky

INR 1,450 AT MyGlamm

  • ত্বক ক্যানসার
  • চুলকানি
  • রোদে সেন্সিটিভ হয়ে যাওয়া
  • অ্যালার্জি
  • অ্যাকনের সমস্যা
  • রুক্ষ ত্বক

তাই নিজের ত্বকের রংকে সম্মান করুন। কেউ তা নিয়ে কথা শোনালে প্রতিবাদ করুন (say no to fairness creams)। আপনিও মনে রাখবেন, আপনি আপনার মতো করে সুন্দর।

মূল ছবি - ইনস্টাগ্রা

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!