করোনা পরিস্থিতিতে বাড়িতে রয়েছেন বলে সানস্ক্রিন ব্যবহার বন্ধ করবেন না!

করোনা পরিস্থিতিতে বাড়িতে রয়েছেন বলে সানস্ক্রিন ব্যবহার বন্ধ করবেন না!

করোনা পরিস্থিতিতে যতটা ঘরে থাকা যায়, ততই ভাল। কারণ, এই মুহূর্তে সংক্রমণ রুখে দেওয়াই আমাদের উদ্দেশ্য। তাই নিজেদের অনেক বেশি সাবধান হতে হবে। হয়তো এখনও অনেকে অফিস যাচ্ছেন কিংবা হয়তো অনেকেই বাড়ি থেকে কাজ করছেন। কিংবা বাড়িতে আছেন। এই গরমে বাইরে বেরোলে রোদ থেকে ত্বককে বাঁচানোর জন্য তো অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করি। কিন্তু বাড়িতে থাকলেও সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন। তাই এই করোনা পরিস্থিততে ত্বককে ভাল রাখার জন্য অবশ্যই আপনাকে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। ঘরে থাকলেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না। এই কথা শুনে অবাক হচ্ছেন কি? ভাবছেন বাড়িতেই থাকব, রোদে বের হব না। তাহলে কেন আমার সানস্ক্রিন প্রয়োজন। অবশ্যই প্রয়োজন। কেন প্রয়োজন, সেই নিয়ে বিস্তারিত জানাব আপনাকে। তবে আগে বলে রাখি, অতিবেগুনি রশ্মি ঘরের মধ্যেও আপনার ত্বকের একইরকম ক্ষতি করে (wear sunscreen indoors) । একিন্তু কীভাবে, জেনে নিন তাও।

Lifestyle

WIPEOUT Sanitizing Wipes

INR 69 AT MyGlamm

বাড়িতে থাকলেও ইউভি রে কীভাবে আপনার ত্বকের ক্ষতি করতে পারে

ঘরের জানলায় গ্রিল থাকলেও তার মধ্যে দিয়ে অবাধে ইউভি-এ ও ইউভি-বি যাতায়াত করতে পারে। যা আপনার ত্বকের ক্ষতি করে। ত্বকে বলিরেখা, ট্যান ও সানবার্নের জন্য দায়ী। এবং আন ইভেন স্কিনটোনের জন্যেও দায়ী। জানলার কাচ কোনওভাবেই ইউভি-এ বা বি-কে শুষে নিতে পারে না। তাই ত্বকের ক্ষতি কিন্তু একই ভাবে হয়। তাই বাড়িতে থাকলেও অবশ্যই সানস্ক্রিন মাখবেন। এমনকী যাঁরা ভাবেন, মেঘলা দিন বা বৃষ্টির দিনে সানস্ক্রিন মাখার প্রয়োজন নেই, তাঁরাও ভুল ভাবেন। মেঘলাদিনেও একইরকম সক্রিয় থাকে ইউভি রে। যা আপনার ত্বকের ক্ষতি করে। তাই বাড়ির ভিতরে থাকলেও আপনাকে সানস্ক্রিন (wear sunscreen indoors) মাখতেই হবে।

Beauty

Manish Malhotra Sandalwood SPF 25 Gel

INR 945 AT MyGlamm

সানস্ক্রিন কেনার সময় কী কী বিষয় খেয়াল রাখবেন

  • সানস্ক্রিন মাখার প্রথম শর্তই আপনার ত্বককে অতিবেগুনি রশ্মি-বি থেকে সুরক্ষিত রাখা। যাতে সূর্যের এই ক্ষতিকারক রশ্মি কোনওভাবেই আপনার ত্বকের ক্ষতি না করতে পারে। এসপিএফ ১৫ ৯৩ শতাংশ পর্যন্ত অতিবেগুনি রশ্মি-বি আটকাতে পারে। এসপিএফ ৩০ ৯৭ শতাংশ পর্যন্ত আটাকাতে পারে। তাই সব সময়ই এসপিএফ ৩০ কিনুন। শ্যামবর্ণা হলে এসপিএফ ২০ নিতে পারেন, তবে গায়ের রং ফর্সা হলে অবশ্যই ৩০ বেছে নিন।
  • ইউভি-বি এর পাশাপাশি ইউভি-এ থেকেও আপনার ত্বককে সুরক্ষিত রাখা প্রয়োজন। তাই দেখবেন আপনার সানস্ক্রিনে PA+, PA++, PA+++ লেখা থাকবে। জানবেন, এই প্লাস চিহ্নের সংখ্যা যত বেশি হবে, আপনার ত্বককে ইউভি-এ থেকে রক্ষা করবে তত বেশি।
  • সব সময় নন-কমেডোজেনিক সানস্ক্রিনই কিনুন। এই সানস্ক্রনি ত্বকের রোমকূপ বন্ধ করে দেয় না। ফলে নানারকম সমস্যাই সমাধান হয়। বিশেষত, অ্যাকনের মতো সমস্যা হয় না।
  • কলকাতার জলবায়ু আর্দ্র প্রকৃতির। অল্পতেই ঘাম হতে শুরু করে। এই সময়ে মুখের উপর অবশ্যই ভারী সানস্ক্রিন লাগাবেন না। বরং, মিস্ট সানস্ক্রিন স্প্রে (wear sunscreen indoors) ব্য়বহার করতে পারেন। শরীরের অন্যান্য অংশে সানব্লক লাগিয়ে নিতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!