ADVERTISEMENT
home / ওয়েলনেস
সক্কাল সক্কাল চা বা কফি না খেলে চলে না? খান, তবে খালি পেটে নয় in bengali

সক্কাল সক্কাল চা বা কফি না খেলে চলে না? খান, তবে খালি পেটে নয়

ভরা পেটে জল আর খালি পেটে ফল! এই কথাটা কতটা সত্যি? কেউ বলেন, দিনের শুরুতে খালি পেটে নাকি ফল খাওয়া উচিত নয়, আবার কারও কারও মতে দিনের শুরুটা (5 worst things to eat in breakfast) যদি ফল দিয়েই করা উচিত! আচ্ছা তাই যদি হয়, তা হলে খালি পেটে কলা খেতে কেন বারণ করা হয়? তাই তো বুঝে ওঠা দায় যে, কোন কথাটা সত্যি, আর কোনটা গুজব! আমরা বলি, গুজবে কান দেবেন না! বরং খালি পেটে কোন-কোন খাবার এড়িয়ে চলাই ভাল, সে সম্পর্কে জানা না থাকলে, তা জেনে নিন আমাদের কাছ থেকে।

চা-কফি

চা বা কফি খেলে সঙ্গে অন্য কিছুও খান

সকালে ধোঁওয়া ওঠা এক পেয়লা চা বা কফিতে (5 worst things to eat in breakfast) চুমুক না দিলে অনেকেরই দিনটা ভাল যায় না। কিন্তু বিজ্ঞান বলছে খালি পেটে এমন পানীয় খাওয়া একেবারেই উচিত নয়। কারণ, ঘুম থেকে ওঠামাত্র চা বা কফি খেলে অ্যাসিডিটির সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা থাকে। এমনকী, লেজুড় হতে পারে হজমের সমস্যাও। কারণ খালি পেটে চা বা কফি খাওয়ামাত্র হজমে সহায়ক অ্যাসিডের ক্ষরণ কমে যেতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই খাবার ঠিক মতো হজম হতে পারে না, যে কারণে দেখা দেয় গ্যাস-অম্বলের মতো সমস্যা। ফলে কিছু একটু মুখে দিয়ে তারপরই চা-কফি খান! 

ADVERTISEMENT

ঝাল কোনও খাবার

সক্কাল সক্কাল ঝাল ও মশলাযুক্ত খাবার এড়িয়ে যাওয়াই ভাল

বিশেষজ্ঞদের মতে সকাল-সকাল ঝাল-মশলা দেওয়া খাবার খেলে পাকস্থলীর ক্ষতি হয়। এই ধরনের খাবারে শরীরে অ্যাসিডের মাত্রা এতটাই বেড়ে যায় যে, নানা ধরনের পেটের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। বিশেষত, বদ-হজম এবং গ্যাস-অম্বলের মতো সমস্যা দেখা দিতে পারে। তাই তো খালি পেটে এমন খাবার এড়িয়ে চলাই শ্রেয়!

টমেটো

ADVERTISEMENT

খালি পেটে টমেটো খাবেন না

এমনিতে টমেটো বেজায় উপকারী। কিন্তু খালি পেটে খাওয়া (5 worst things to eat in breakfast) একেবারেই উচিত নয়। কারণ, এতে রয়েছে প্রচুর মাত্রায় tannic acid, যা অ্যাসিডিটির মতো সমস্যাকে ডেকে আনে। এই উপাদানটির কারণে গ্যাস্ট্রিক আলসারের মতো রোগও হতে পারে। তাই টমেটো খান, ক্ষতি নেই। কিন্তু খালি পেটে নৈব নৈব চ!

শাক-সবজি এবং শসা

দিনের অন্য সময়ে খান, কিন্তু ব্রেকফাস্টে নয়

ADVERTISEMENT

ভরা পেটে খেলে নানা উপকার। কিন্তু খালি পেটে শসা বা সবুজ শাক-সবজি খেলে কিন্তু ভীষণ বিপদ! কারণ এতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যামিনো অ্যাসিড, যা খালি পেট থাকাকালীন শরীরে প্রবেশ করলে গ্যাস-অম্বল হওয়ার আশঙ্কা যেমন থাকে, তেমনই তলপেটে যন্ত্রণা হওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে।

লেবু জাতীয় ফল ও কলা

সক্কাল সক্কাল লেবু খেয়ে ভাবলেন, আহা কী হেলদিই না খেলাম!

সাইট্রাস জাতীয় ফল, অর্থাৎ পাতিলেবু, মৌসম্বি লেবু এবং কমলা লেবুর মতো ফল খালি পেটে (5 worst things to eat in breakfast) খাওয়া চলবে না। এমনকী, কলা খাওয়াও উচিত নয়! কারণ, খালি পেটে কলা খেলে শরীরে হঠাৎ করে ম্যাগনেসিয়ামের মাত্রা বেড়ে যায়, যে কারণে হার্টের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/how-long-does-covid-immunity-last-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT