আপনিও কি বায়ু দোষে ভুগছেন? তাহলে আয়ুর্বেদিক প্রসাধনী কেনার আগে সাবধান হন

আপনিও কি বায়ু দোষে ভুগছেন? তাহলে আয়ুর্বেদিক প্রসাধনী কেনার আগে সাবধান হন in bengali
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm

আয়ুর্বেদ অনুসারে, শরীরের সুস্থ থাকা নির্ভর করে বায়ু, (ayurvedic skin care tips for those having vayu dosha) পিত্ত এবং কফ, এই তিনটি বিষয়ের ভারসাম্যের উপর। আয়ুর্বেদীয় ভাষায়, এগুলো হচ্ছে এক-একটা 'দোষ'। আরও বিশদে বোঝাতে গেলে, আমাদের শরীরে বিভিন্ন বায়োলজিক্যাল উপাদানের অবস্থান! তবে অত তত্ত্বকথায় গিয়ে তো লাভ নেই। মোদ্দা কথা হল, এর কোনওটার মাত্রা যদি বেড়ে যায়, তা হলেই দেখা দেয় নানা সমস্যা।

এর আগে আমরা আলোচনা করেছিলাম যে যাঁদের শরীর পিত্ত দোষে দুষ্ট, তাঁদের স্কিন কেয়ার রুটিন কেমন হওয়া উচিত। যেহেতু আমরা গ্রীষ্মপ্রধান দেশে বাস করি, সে কারণে অনেকেই পিত্ত দোষে ভোগেন। তবে ব্যাতিক্রমও রয়েছে; তাঁদের সংখ্যা কম হলেও আমাদের দায়িত্ব তাঁদেরও কিছু স্কিন কেয়ার টিপস দেওয়া, তাই না?

POPxo Exclusive
Beauty
Manish Malhotra Methi Face Scrub Gel
INR 945 AT MyGlamm
Buy

সে’রকমই আরও একটি আয়ুর্বেদ দোষ হল বায়ু দোষ। কিন্তু এই বায়ু দোষই বা কী, আর তার সঙ্গে ত্বকের ভাল-মন্দেরই বা কী সম্পর্ক, তা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। তাই আয়ুর্বেদিক প্রসাধনী কেনার আগে জেনে নিন, আপনিও পিত্ত দোষে দোষী (ayurvedic skin care tips for those having vayu dosha) কী না! না হলে যতই মুখে আয়ুর্বেদিক ক্রিম ঘষুন না কেন, ফুটফুটে সুন্দরী হয়ে ওঠার স্বপ্ন কিন্তু পূরণ হবে না। 

কীভাবে বুঝবেন?

নিম্নলিখিত পাঁচটি ব্যাপার যদি আপনার সঙ্গে মেলে, তা হলে বুঝবেন আপনার বায়ুর ধাত!

১। আপনি রোগাসোগা মানুষ এবং চট করে আপনার ওজন বাড়ে না।

২। পাতলা শব্দটা আপনার জন্যই তৈরি হয়েছে! আপনার চুলের ধাত পাতলা, নখ নরম ও ভঙ্গুর, আঙুলগুলো রোগা-রোগা!

৩। আপনার কখনও খুব খিদে পায়. কখনও একেবারেই পায় না! (ayurvedic skin care tips for those having vayu dosha)

৪। আপনার হাতের তালু আর পায়ের পাতা সব সময় বরফ ঠান্ডা থাকে!

৫। শীত বা বর্ষা নয়, চাঁদিফাটা গরমই আপনার পছন্দের ঋতু!

POPxo Exclusive
Beauty
Youthfull Hydrating Moisturising Gel With Water Bank Technology
INR 1,095 AT MyGlamm
Buy

বায়ু দোষ কীভাবে শরীর ও ত্বকে প্রভাব ফেলে

আয়ুর্বেদ অনুযায়ী, আমাদের শরীরের ক্ষমতা এবং চলনশক্তি নির্ভর করে 'বায়ু'র উপর। নার্ভাস সিস্টেমের গতি প্রকৃতিকেও নিয়ন্ত্রণ করে এই বায়ু। তাই তো এর ভারসাম্য বিগড়ে গেলে শরীরের উপর খারাপ প্রভাব পড়ে। সেক্ষেত্রে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা, বদ-হজম, ত্বকের জেল্লা কমে যাওয়া, শরীরের নানা জায়গায় ব্যথা, পরিশ্রম করার ক্ষমতা কমে যাওয়া এবং অনিদ্রার মতো রোগ পিছু নিতে পারে। বায়ু দোষের (ayurvedic skin care tips for those having vayu dosha) কারণে অ্যাংজাইটির প্রকোপও বাড়ে। অনেক ক্ষেত্রে দ্রুত হারে ওজন কমে যাওয়া এবং খিদে কমে যাওয়ার মতো লক্ষণেরও বহিঃপ্রকাশ ঘটে থাকে।

POPxo Exclusive
Beauty
K.Play Mandarin Brightening Sheet Mask
INR 145 AT MyGlamm
Buy

কোন প্রসাধনী আপনার জন্য সঠিক

১। স্নানের জলে নিয়মিত নানা হার্বাল ইনফিউশন তেল মিশিয়ে স্নান করুন। 

২। সাইট্রাস এসেনশিয়াল অয়েল, অর্থাৎ পাতিলেবু বা কমলালেবুর এসেনশিয়াল অয়েল দিয়ে স্নানের আগে সারা শরীর মালিশ করুন।

৩। অ্যাভোকাডো আর বেদানার এসেনশিয়াল অয়েল বা এই এসেনশিয়াল অয়েল (ayurvedic skin care tips for those having vayu dosha) আছে এমন কোনও শ্যাম্পু, কন্ডিশনার এবং মাথার তেল ব্যবহার করুন চুলের যত্ন নিতে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!