এক মুঠো মেথির দানা ফিরিয়ে দিতে পারে স্বাস্থ্যোজ্জ্বল চুলের বাহার

এক মুঠো মেথির দানা ফিরিয়ে দিতে পারে স্বাস্থ্যোজ্জ্বল চুলের বাহার in bengali

চুল নিয়ে কত না চুলোচুলি করি আমরা সারাদিন। বাসে ট্রামে, রাস্তা ঘাটে, রান্নাঘর থেকে শুরু করে ছাদে আচার শুকোনোর সময় সব মেয়েরাই চুল নিয়ে আলোচনা করে।কারও চুল পড়ার সমস্যা, কারও খুশকি, কারও চুল পাতলা হয়ে যাচ্ছে, আবার কারও চুলে কোনও জেল্লা নেই। মোদ্দা কথা সমস্যার শেষ নেই।এখন উপায়? চিন্তা নেই, রান্নাঘরে যান। মশলার কৌটো খুলে কিছুটা মেথি বার করে নিন। তারপরে কী করতে হবে সেটা বলে দিচ্ছি। তবে তার আগে চুলের জন্য কেন মেথি (beat 5 hair problems with fenugreek seeds) ব্যবহার করবেন সেটা জেনে নিন

মেথি কীভাবে চুলের যত্নে কাজে লাগে?

মেথিতে আছে কপার, আয়রন, ক্যালশিয়াম ও অন্যান্য মিনারেলস, যা নতুন কোষ তৈরি করতে এবং সুন্দর চুলের বৃদ্ধিতে সাহায্য করে। আমাদের চুল থাকে হেয়ার ফলিকলসের মধ্যে। মেথির মধ্যে লেসিথিন থাকে। এটি একটি মিনারেলস। এর কাজ হল চুলের ফলিকলকে পুষ্টি সরবরাহ করা (beat 5 hair problems with fenugreek seeds)। এতে চুল পড়া অনেকটাই বন্ধ হয়। অনেকের স্ক্যাল্প খুব অনুভূতিপ্রবণ হয়। ফলে অনেক শ্যাম্পু বা তেল তারা মাথায় দিতে পারেন না। এইসব বস্তু মাথায় দিলেই তাদের চুলকানি শুরু হয়ে যায়। লেসিথিন এই অ্যালার্জিও নিয়ন্ত্রন করে।

Beauty

WIPEOUT HEAD TO TOE KIT

INR 701 AT MyGlamm

জেনে নিন কীভাবে চুলের যত্নে মেথি ব্যবহার করবেন

১। মেথির দানা আগের দিন রাতে ভিজিয়ে রাখুন। নরম হয়ে গেলে সেটা বেটে পেস্ট তৈরি করুন।তার সঙ্গে নারকেল তেল বা অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট চুলের গোড়ায় ভালো করে লাগান। তিরিশ মিনিট মতো রেখে ধুয়ে নিন। তারপর শ্যাম্পু করে নিন। এতে চুল পুষ্টি পাবে এবং চুলের বৃদ্ধি অনেক তাড়াতাড়ি হবে। 

২। আমলা পেস্ট, মানে কাঁচা আমলকী বেটে পেস্ট তৈরি করুন। তার সঙ্গে মেথি বেটে তার পেস্ট তৈরি করে দুটো মেশান। এই পেস্টও আধঘণ্টা রেখে ধুয়ে ফেলবেন। সবচেয়ে ভালো হয় পরের দিন শ্যাম্পু করলে। এতে চুলের অকালপক্কতা (beat 5 hair problems with fenugreek seeds) রোধ হবে।

৩। অ্যালোভেরা পেস্টের সঙ্গে মেথির পেস্ট মিশিয়ে চুলের গোড়ায় লাগান। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। মাসে চারবার অর্থাৎ সপ্তাহে অন্তত একবার এই টোটকা ট্রাই করে দেখতে পারেন। দু তিন মাস পর দেখবেন চুল পড়া অনেকটাই কমে এসেছে।

৪। অনেকেরই স্ক্যাল্প থেকেই অতিরিক্ত তেল ক্ষরণ হয় যা চুলকে তেলতেলে করে তোলে। এরকম সমস্যা থাকলে সারা রাত মেথি ভিজিয়ে তার পেস্ট তৈরি করুন পরের দিন সকালে। এই মেথি পেস্টের সঙ্গে অ্যাপল সাইডার ভিনিগার (দু চামচ) মিশিয়ে পুরো চুলে লাগাবেন। তারপর অল্প গরম জলে শ্যাম্পু করে ধুয়ে ফেলবেন। যদি বাড়িতে অ্যাপল সাইডার ভিনিগার না থাকে তাহলে তার পরিবর্তে চায়ের লিকারও ব্যবহার করতে পারেন।

৫। খুশকি থেকে মুক্তি পেতে এই উপায়টি একবার ট্রাই করে দেখুন। সারা রাত মেথি ভিজিয়ে রাখুন। পরের দিন মেথি বেটে পেস্ট (beat 5 hair problems with fenugreek seeds) করুন। এর সঙ্গে মেশান পাতিলেবুর খোসার পেস্ট। পুরো চুলে এই পেস্ট লাগান। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!