অ্যাকনে কিন্তু নানা ধরণের হতে পারে, কারন জেনে তবেই ঘরোয়া সমাধান ট্রাই করুন

অ্যাকনে কিন্তু নানা ধরণের হতে পারে, কারন জেনে তবেই ঘরোয়া সমাধান ট্রাই করুন in bengali
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm

ত্বকের সমস্যার মধ্যে অ্যাকনের সমস্যা হল অন্যতম একটি না-ছোড় সমস্যা। নানা কারণে অ্যাকনে (different types of acne their reasons and solutions) হতে পারে। ব্রণ-ফুসকুড়ি খুব সাধারণ এক প্রকার অ্যাকনে। অনেকসময়েই কিছু অ্যাকনেতে ব্যথা হয় না, আবার কিছু প্রকারের অ্যাকনে থাকে যেখানে হাত লাগলেই ব্যথা হয়। নানারকমের ঘরোয়া উপাচারে এই সমস্যামুক্তির চেষ্টা আমি, আপনি সবাই একবার হলেও করেছি। কিন্তু সবরকমের অ্যাকনের ঘরোয়া সমাধান কিন্তু এক রকম হবে না, তার কারণ হল, সব ধরনের অ্যাকনে সৃষ্টি হয় নানা আলাদা আলাদা কারণে

কত রকমের অ্যাকনে হয়?

POPxo Exclusive
Beauty
WIPEOUT HEAD TO TOE KIT
INR 701 AT MyGlamm
Buy

সাধারণত দু’ধরনের অ্যাকনে হয়। প্রথমগুলি ছোট ছোট এবং ভেতরে কোনও পুঁজ বা রস থাকে না, যেমন ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস; আর দ্বিতীয় প্রকার অ্যাকনেগুলি আকারে বেশ বড় হয় এবং ভেতরে জলীয় পদার্থের মত রস থাকে, যেমন পপিউলজ, পাসচুলস, সিস্ট ইত্যাদি। এক এক রকমের অ্যাকনের কারণ এক এক ধরনের হয় এবং তাদের প্রতিটির-ই ভিন্ন সমাধান (different types of acne their reasons and solutions)।

তবে, আমাদের মতে, যে অ্যাকনেগুলিতে হাত লেগে গেলে ব্যথা হয় এবং ভিতরে পুঁজ রয়েছে, সেগুলির ঘরোয়া সমাধান না করে ভাল ডারমেটোলজিস্টের পরামর্শ নেওয়াটাই ভাল।  চলুন দেখে নেওয়া যাক কোন ধরনের অ্যাকনের জন্য কেমন ঘরোয়া সমাধান রয়েছে।

পুঁজবিহীন অ্যাকনে কত প্রকার ও তার ঘরোয়া সমাধানই বা কী

আগেই বলেছি যে পুঁজবিহীন অ্যাকনে কোনগুলো, এবার বরং জেনে নেওয়া যাক যে ঠিক কী কী কারণে এই সমস্যাগুলো হয়ে থাকে, আর ঘরোয়া কোন পদ্ধতিতে (different types of acne their reasons and solutions) এই সমস্যা দূর করা যেতে পারে।

POPxo Exclusive
Beauty
Youthfull Hydrating Moisturising Gel With Water Bank Technology
INR 1,095 AT MyGlamm
Buy

ব্ল্যাকহেডস

ব্ল্যাকহেডস আমাদের নিত্য সমস্যা

ব্ল্যাকহেডস একটি অত্যন্ত সাধারণ সমস্যা যা নারী-পুরুষ উভয়েরই হয়ে থাকে। বেশিরভাগ সময়েই নাকের উপরিভাগে বা পাশে এবং চিবুকের কাছে ব্ল্যাকহেডস দেখা যায়। ছোট্ট ছোট্ট কালো রঙের ফুটকির মত দেখতে হয় এই ব্ল্যাকহেডস।

কারণ – নিয়মিত ত্বক পরিষ্কার না করলে, ত্বকের লোমকূপের ভিতরে ময়লা জমে গিয়ে সাধারণত ব্ল্যাকহেডস তৈরি হয়। আবার অনেকসময়ে যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁদেরও ব্ল্যাকহেডস দেখা যায় কারণ অতিরিক্ত তেল জমে গিয়ে লোমকূপ বন্ধ হয়ে যায় এবং ময়লা বেরতে পারে না।

ঘরোয়া সমাধান – নিয়মিত স্টিম নিতে পারেন, প্রতিদিন বাইরে থেকে বাড়ি ফেরার পর ভাল করে মুখ ধুতে হবে, সপ্তাহে একবার করে ত্বক এক্সফোলিয়েট (different types of acne their reasons and solutions) করাতে পারেন।

হোয়াইটহেডস

POPxo Exclusive
Beauty
Manish Malhotra Methi Face Scrub Gel
INR 945 AT MyGlamm
Buy

ঠিক ব্ল্যাকহেডস-এর মতোই হয় হোয়াইটহেডস। অতিরিক্ত তৈলাক্ত ত্বকেই এই ধরনের অ্যাকনের উপদ্রব বেশি দেখা যায়।

কারণ – যাঁদের ত্বক খুব বেশি তৈলাক্ত, তাদের তৈলগ্রন্থি থেকে সারাক্ষণ নিঃসৃত হওয়া তেল জমে যায় লোমকূপের ভিতরে। এছাড়া বাইরের দূষণ, ধুলো এবং ধোঁয়াও জমতে শুরু করে। নিয়মিত ত্বক পরিষ্কার না করলে এবং ত্বকের যত্ন না নিলে এই ময়লাগুলোই জমে জমে হোয়াইটহেডস তৈরি হয়।

ঘরোয়া সমাধান – সারা দিনে অন্তত তিন থেকে চার বার নিজের ত্বকের উপযুক্ত ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করুন। এছাড়াও এক চা চামচ বেকিং সোডার সঙ্গে সামান্য জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন এবং যেখানে হোয়াইটহেডস রয়েছে সেখানে লাগিয়ে নিন। মিনিট দশেক পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার এই ঘরোয়া টোটকা (different types of acne their reasons and solutions) ট্রাই করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!