ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
ত্বকের যত্নে কাজে লাগিয়ে ফেলুন চিয়া সিডস, তৈরি করে নিন আপনার ডি আই ওয়াই ফেস প্যাক

ত্বকের যত্নে কাজে লাগিয়ে ফেলুন চিয়া সিডস, তৈরি করে নিন আপনার ডি আই ওয়াই ফেস প্যাক

আপনি যদি স্বাস্থ্য সচেতন হন, তাহলে চিয়া সিডসের নাম তো আপনার কাছে অজানা থাকার কথা নয়। তবে, যদি আপনি চিয়া সিডস (diy chia seeds facepack for your beauty treatment) কী, তা এখনও পর্যন্ত না জানেন, তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হতে পারে। ছোট্ট ছোট্ট কালো রঙের এই দানাগুলো অনেকেই ব্রেকফাস্টে খান। কেউ দই দিয়ে খান আবার কেউ বা জলে ভিজিয়ে রেখে গিলে খেয়ে নেন। অনেকেই আবার স্যালাড তৈরি করে নেন চিয়া সিডস, নানা ফলের কুচি ও মধু দিয়ে। শরীরের বাড়তি মেদ ও ওজন ঝরিয়ে শরীর একদম সতেজ রাখতে চিয়া সিডসের কোনও জুড়ি নেই। আর চিয়া সিডস যেহেতু প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, কাজেই পেটও যেমন ভরে তেমনই সারাদিন কাজের এনার্জিও পাওয়া যায় এই ছোট্ট ছোট্ট দানায়।

সুস্বাস্থ্য বজায় রাখতে চিয়া সিডসের যেমন কোনও জুড়ি নেই, তেমনই এই বীজগুলি কিন্তু আপনার রূপচর্চায়ও (diy chia seeds facepack for your beauty treatment) দারুণ কাজে লাগে। আপনি কি জানেন, চিয়া সিডসের সাহায্যে আপনার ত্বক খুব অল্প দিনেই হয়ে উঠতে পারে কোমল ও উজ্জ্বল? আমাদের দৈনন্দিন জীবনে কাজের চাপ, নানা রকম স্ট্রেস এবং দূষণের প্রভাব আমাদের ত্বকের উপর পড়ে। অনেক সময়েই আমরা ত্বকের যত্ন নেওয়া শুরু করলেও নানা কারণে তা নিয়মিত নিই না। কিন্তু আপনি যদি সপ্তাহে বা দু’সপ্তাহে মাত্র একবার চিয়া সিডসের ফেস প্যাক (diy chia seeds facepack for your beauty treatment) লাগান, তাহলে আপনার ত্বকের নানা সমস্যা দূর হবে; এই গ্যারান্টি আমাদের!

ত্বকের যত্নে চিয়া সিড কাজে লাগে?

আগেই বলেছি, চিয়া সিডসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা ত্বক ভিতর থেকে উজ্জ্বল করে তোলে। এছাড়াও এতে আছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই উপাদানটি গভীর ভাবে ত্বকে পুষ্টি যোগায়, ফলে ত্বকে একটা আলাদা রকমের লাবণ্য দেখা যায়। এছাড়াও চিয়া সিডস

অ্যাকনের দাগ দূর করতে সাহায্য করে

ADVERTISEMENT

ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে

ত্বকের শুষ্কতা দূর করতে সাহায্য করে

ত্বকের যে কোনও রকম চুলকানি ও র‍্যাশ দূর করতে সাহায্য করে

বাড়িতে কীভাবে তৈরি করতে পারেন চিয়া সিডের ফেসপ্যাক

ত্বকের যত্নে চিয়া সিডসের নানা উপকারিতার (diy chia seeds facepack for your beauty treatment) কথা যখন জেনেই ফেললেন; তাহলে এবার জেনে নিন, বাড়িতেই কিভাবে চিয়া সিডস ফেস প্যাক তৈরি করবেন

ADVERTISEMENT

উপকরণ

দুই টেবিল চামচ চিয়া সিডস

এক টেবিল চামচ অলিভ অয়েল

এক টেবিল চামচ মধু

ADVERTISEMENT

ফেস প্যাক তৈরির পদ্ধতি ও ব্যবহারবিধি

একটি কাচের বা পাথরের বাটিতে দুই টেবিল চামচ চিয়া সিডস নিয়ে এক ঘন্টা ভিজিয়ে রাখুন। ঘন্টা খানেক পর একটি ছাঁকনির সাহায্যে চিয়া সিডস থেকে জল ঝরিয়ে নিন। এবারে মধু ও অলিভ অয়েল ভিজিয়ে রাখা চিয়া সিডসের সঙ্গে ভাল করে মিশিয়ে ফেস প্যাক (diy chia seeds facepack for your beauty treatment) তৈরি করে নিন। উষ্ণ জলে মুখ ধুয়ে নরম ও পরিষ্কার তোয়ালে দিয়ে আলতো করে মুছে তৈরি করে রাখা চিয়া সিডস ফেস প্যাক মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এরপর ময়শ্চারাইজার লাগিয়ে নিতে ভুলবেন না। সপ্তাহে একবার করে এই ফেস প্যাক লাগিয়ে দেখুন, কেমন উজ্জ্বল হয়ে ওঠে আপনার ত্বক!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT