ADVERTISEMENT
home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
কোঁকড়া চুলের সৌন্দর্যই আলাদা, বাড়িতেই বানিয়ে নিন কার্ল জেল

কোঁকড়া চুলের সৌন্দর্যই আলাদা, বাড়িতেই বানিয়ে নিন কার্ল জেল

কোঁকড়া চুল দেখতে খুব ভাল লাগে। কিন্তু স্টাইলিংয়ের প্রসঙ্গ যখনই আসে, তখন কোঁকড়া চুলের পিছনে যে কত খাটনি খাটতে হয়, যাঁদের কোঁকড়া চুল তাঁরাই জানেন। আপনার চুলের কোঁকড়া ভাব ঠিক রাখার জন্য আপনি অনেকটা সময় ব্যয় করেন। সঠিক প্রোডাক্ট খুঁজে বেড়ান। যাতে আপনার সাধারণ টেক্সচার বজায় থাকে। কোঁকড়া চুলের স্টাইলিংয়ের জন্য নানা সিরাম ও হেয়ার জেল ব্যবহার করা হয়। হেয়ার জেলে সিলিকন থাকে। আপনি হেয়ার জেল দিয়ে নানা রকম স্টাইলিং করে নিতেই পারেন। কিন্তু যদি আপনি নিজেই কার্ল হেয়ার জেল বানিয়ে নিতে পারেন, তাহলে ব্যাপারটা কেমন হয় বলুন তো! চমকাবেন না, তাও সম্ভব। আপনি বাড়িতেই নিজের কার্ল জেল বানিয়ে নিতে পারেন। হেয়ার জেল (diy curl gel) বানানোর কয়েকটি রেসিপির সন্ধান দিচ্ছি আমরা।

 

 

ফ্ল্যাক্সসিড হেয়ার জেল

ADVERTISEMENT

আপনার কোঁকড়া চুলের জন্য এই ফ্ল্যাক্সসিড জেল দারুণ কার্যকরী হবে। শুধুই যে আপনার চুলের টেক্সচার ধরে রাখবে তা নয়, চুলের পুষ্টিও বজায় থাকবে। কারণ ফ্ল্যাক্সসিডে আছে ভিটামিন ই এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। যা চুলে বাড়তি পুষ্টি জোগায়। কোঁকড়া চুলকে ক্ষতি থেকে বাঁচায়। চুলে বাড়তি জেল্লাও যোগ করে (diy curl gel)

কীভাবে বানাবেন

১/৩ কাপ ফ্ল্যাক্স সিড

২ কাপ জল

ADVERTISEMENT

১/২ কাপ মধু

১/২ কাপ শিয়া বাটার

কাচের শিশি


একটা বাটিতে জল নিন। তার মধ্যে ফ্ল্যাক্স সিড মিশিয়ে ফুটিয়ে নেবেন। যতক্ষণ ফুটবে ততক্ষণ একটি কাঠের চামচ দিয়ে নাড়াতে থাকুন। আঠালো হয়ে যাবে। ঘন হয়ে যাওয়ার পর মিশ্রণটি গ্যাস বন্ধ করে দিন ও মিশ্রণটি নামিয়ে নিন। একটি কাচের বাটিতে ওই মিশ্রণটি ছেঁকে নিন। ঠান্ডা করে নিন। এরপর মধু ও শিয়া বাটার মিশিয়ে নিন (diy curl gel) । একটি কাচের শিশিতে রেখে ফ্রিজে রেখে দিন। ভিজে চুলে এই জেল লাগিয়ে নেবেন এবং হাওয়ায় চুল শুকিয়ে নিন।

ADVERTISEMENT

ঢেঁড়স দিয়ে তৈরি হেয়ার জেল

ঢেঁড়সে প্রচুর পরিমাণে প্রোটিন আছে, রয়েছে ভিটামিন ও অ্যামিনো অ্যাসিড। যদি আপনি হেয়ার জেল হিসেবে ব্যবহার করেন, তবে শুধুই যে আপনার চুলের কার্ল টেক্সচার ধরে রাখবে তা নয়, একই সঙ্গে আপনার চুলে পুষ্টি জোগাবে (diy curl gel) । প্রোটিন ট্রিটমেন্টও হবে। এই জেল আপনার চুলে যোগ করবে বাড়তি জেল্লা। যার ফলে আপনার চুল ফ্রিজিও হয়ে যাবে না।

কীভাবে বানাবেন

৫টি ঢেঁড়স

ADVERTISEMENT

২ কাপ জল

২ টেবিলচামচ গ্রেপসিড অয়েল

১০ ফোঁটা ভিটামিন ই অয়েল

কাচের শিশি

ADVERTISEMENT

ঢেঁড়সগুলো ভাল করে ধুয়ে নিন। তারপর ছোট ছোট টুকরো করে কেটে নিন। ছোট বাটিতে জল নিন। তার মধ্যে ঢেঁড়সের টুকরোগুলো মিশিয়ে দিন। এরপর ১৫ মিনিট মাঝারি তাপে ফুটিয়ে নিন। ১৫ মিনিট পর গ্যাস বন্ধ করে দিন (diy curl gel) । কাচের বাটিতে জল ছেঁকে নিন। এর মধ্য়ে গ্রেপসিড অয়েল ও ভিটামিন ই অয়েল মিশিয়ে দিন। তারপর ভাল করে নেড়ে নেবেন। একটি কাচের শিশিতে জেল ঢেলে রাখুন। ফ্রিজে রাখবেন। ভিজে চুলে লাগিয়ে নিন কার্ল জেল, হাওয়ায় শুকিয়ে নিন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!


বাড়িতেথেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT