ADVERTISEMENT
home / মেকআপের সরঞ্জাম
খুব সহজেই বাড়িতে বানিয়ে নিন নিজের মেকআপ সেটিং স্প্রে, জেনে নিন পদ্ধতি

খুব সহজেই বাড়িতে বানিয়ে নিন নিজের মেকআপ সেটিং স্প্রে, জেনে নিন পদ্ধতি

যাঁরা মেকআপ করতে ভালবাসেন, তাঁদের জন্য এই গরমকাল সত্যিই দুঃখের। কিংবা যাঁরা মাঝেমধ্যে কোনও অনুষ্ঠান বিশেষে মেকআপ করেন তাঁদের ক্ষেত্রেও বিষয়টি কিন্তু একই। দুঃখ থেকেই যায়। তার কারণ, মেকআপ করে সুন্দর করে সেজে যাওয়ার পর মেকআপ গলে পড়তে থাকে। তখন লজ্জা এবং দুঃখ পাওয়া ছাড়া আর কিছুই করার থাকে না। এই সময়েই মেকআপ ফিক্সার কিন্তু নিজের জাদু দেখায়। মেকআপ ফিক্সার আপনার মেকআপকে ঠিক রাখে। দীর্ঘস্থায়ী করে না। সহজেই গলে যায় না ফাউন্ডেশন।

কিন্তু আপনি যদি দামী এবং রাসায়নিক মেকআপ সেটিং স্প্রে (diy makeup setting spray) কিনতে না চান, তাহলেও মন খারাপ করতে হবে না। আপনি নিজেই বানিয়ে নিতে পারেন মেকআপ সেটিং স্প্রে। বাড়িতে বানিয়ে নিন নিজের সেটিং স্প্রে এবং দারুণ ফটো ফিনিশ লুক পান। আসুন জেনে নেওয়া যাক কীভাবে বানাবেন

অ্য়ালোভেরা মেকআপ সেটিং স্প্রে – শুষ্ক ও কম্বিনেশন ত্বক

ত্বকের জন্য অ্যালোভেরা খুবই উপকারী। অ্যাকনের সমস্যা সমাধান থেকে ত্বকের জেল্লা ফিরিয়ে আনা, সবই অ্যালোভেরার জাদু। এমনকী ত্বকের সার্বিক ধরনও ঠিক রাখে। এছাড়াও মেকআপ ফিক্সিং স্প্রে হিসেবেও ব্যবহার করা যেতে পারে। শুধু আরও কয়েকটি উপকরণ প্রয়োজন।

আপনার প্রয়োজন – অ্যালোভেরা, গ্লিসারিন, রোজ ওয়াটার, স্প্রে বোতল।

ADVERTISEMENT

একটি পাত্রে আধ কাপ জল নেবেন। তার মধ্যে মিশিয়ে দিন দুই টেবিল চামচ অ্য়ালোভেরা জেল। আপনি গাছ থেকে সরাসরিও নিতে পারেন। এর মধ্যে ৫ ফোঁটা গ্লিসারিন মিশিয়ে নিন। বেশি পরিমাণ যেন না হয়, সেদিকে খেয়াল রাখবেন। নাহলে মুখ তৈলাক্ত হয়ে যাবে। শেষে ২ টেবিল চামচ গোলাপ জল নিন। সব কিছু ভাল করে মিশিয়ে নেবেন। এবং একটি স্প্রে বোতলে(diy makeup setting spray) ঢেলে রাখবেন। এরপর দুই মিনিট ভাল করে ঝাঁকিয়ে নিন, যতক্ষণ না সব কিছু ভাল ভাবে মিশে যায়। ফ্রিজে রাখবেন। প্রতিবার ব্যবহারের আগে ঝাঁকিয়ে নেবেন। কম্বিনেশন ও শুষ্ক ত্বকে এটি ব্যবহার করতে পারেন।

রোজ ওয়াটার সেটিং স্প্রে

গোলাপ জল যে শুধুই আপনার ত্বকের পিএইচ ব্যালেন্স ঠিক রাখে তা নয়, তার সঙ্গে অতিরিক্ত তেল নিঃসরণও নিয়ন্ত্রণ করে। এতে আছে অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান। আপনার ত্বককে শীতল রাখে।

আপনার প্রয়োজন – গোলাপ জল, এসেনশিয়াল অয়েল, জল, ভিটামিন ই ক্যাপসুল এবং স্প্রে বোতল

১/৪ কাপ জল নেবেন। তারই সঙ্গে ১/৪ কাপ গোলাপ জল মেশাবেন। এরপর ভিটামিন ই ক্যাপসুলগুলি কেটে নিন। এর থেকে তেল বের করে নিয়ে ওর মধ্যে মিশইয়ে নিন। আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল নিন। ২ ফোঁটা মিশিয়ে দিন। এটি আপনার মেকআপ সেটিং স্প্রে (diy makeup setting spray)-কে সুগন্ধি করবে। সম্পূর্ণ মিশ্রণটি একটি স্প্রে বোতলে ঢেলে নেবেন। ভাল করে ঝাঁকিয়ে নেবেন। যতক্ষণ না পর্যন্ত মিশ্রণটি ভাল ভাবে মিশে যায়। আপনার মেকআপ সেটিং স্প্রে ব্যবহারের জন্য তৈরি। তৈলাক্ত ও কম্বিনেশন ত্বকে এটি ব্যবহার করতে পারেন।

ADVERTISEMENT

 

https://bangla.popxo.com/article/tips-to-apply-nail-polish-like-a-pro-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT