ADVERTISEMENT
home / ডি আই ওয়াই বিউটি টিপস
উজ্জ্বল ত্বক পেতে গোলাপের পাপড়ি থেকে তৈরি করে নিন আপনার ফেস প্যাক

উজ্জ্বল ত্বক পেতে গোলাপের পাপড়ি থেকে তৈরি করে নিন আপনার ফেস প্যাক

ফুলের বাগানে বা প্রেমে, সব জায়গাতেই গোলাপের কদর সব সময়ই বেশি। গন্ধে ও সৌন্দর্য্যে তাকে টেক্কা দেবে কে? কিন্তু শুধু ভালবাসার উপহার হিসেবে কিংবা সৌন্দর্য্যেই যে গোলাপের মহিমা শেষ হয়ে যাচ্ছে না। আপনার সৌন্দর্য্য আরও অনেক গুণ বাড়িয়ে দিতেই গোলাপ পারে। গোলাপ তাই সর্ব গুণেই শ্রেষ্ঠ! আসলে প্রাচীন কাল থেকেই রূপচর্চায় গোলাপ ব্য়বহার হয়ে আসছে। কখনও গোলাপ জল ব্যবহার হয়েছে আবার কখনও গোলাপের পাপড়ি দিয়ে রূপচর্চা হয়েছে। প্রাচীন কাল গিয়েছে মানে যে গোলাপ ফুলের ব্যবহার বন্ধ হয়েছে তাই নয়। এখনও রূপচর্চায় গোলাপ একইভাবেই দারুণ। ত্বকের যত্নে গোলাপের ফেস প্যাক (rose petal face masks)-এর সন্ধান দেব আমরা। তার আগে একবার জেনে নেওয়া যাক, ত্বকের যত্নে গোলাপ কী কীভাবে কাজে আসে।

ময়শ্চারাইজার হিসেবে

শুষ্ক ও সংবেদনশীল ত্বকের জন্য গোলাপের পাপড়ি দারুণ ময়শ্চারাইজারের কাজ করে। গোলাপের পাপড়িতে থাকা প্রাকৃতিক তেল ত্বকের কোষের মধ্য়ে আর্দ্রতা ধরে রাখে। ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে।

সানস্ক্রিন হিসেবে ব্যবহার করুন

ADVERTISEMENT

আপনি নিশ্চয়ই জানেন, সানস্ক্রিন আপনার ত্বকে ঠিক কতটা প্রয়োজনীয়। বাজার থেকে কেনা সানস্ক্রিন পছন্দ না হলে নিজেই বানিয়ে নিন সানস্ক্রিন। আপনাকে সাহায্য করবে গোলাপ।

ডার্ক সার্কল দূর করতে

কম বেশি সবারই চোখের চারপাশেই কালো ছোপ পড়ে যায়। স্ট্রেস, ক্লান্তি ইত্যাদির কারণেই মূলত এই কালো ছাপ পড়ে। ডার্ক সার্কলের সমস্যায় অনেকেই জর্জরিত। এইক্ষেত্রে আপনাকে সাহায্য করবে গোলাপ।

ঠোঁটের যত্ন

ADVERTISEMENT

ঠোঁটের নরম ভাব ও গোলাপি রং ধরে রাখতে গোলাপের পাপড়ি কিন্তু দারুণ উপযোগী!

গোলাপের ফেস প্যাক

গোলাপ এবং চন্দন

গোলাপ পাপড়ি নিন। সেটি থেঁতো করে বেটে নিন। এর সঙ্গেই দুই টেবিলচামচ চন্দনগুঁড়ো মেশাবেন। গোলাপজল দিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। সারা মুখে লাগিয়ে আধঘণ্টা রাখবেন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলবেন(rose petal face masks)।

গোলাপ এবং মধু

ADVERTISEMENT

একমুঠো গোলাপের পাপড়ি নেবেন। এর সঙ্গে এক টেবিলচামচ মধু যোগ করুন। সেটি ভাল করে মেশান। পরিষ্কার মুখে সমান করে লাগিয়ে আধ ঘণ্টা(rose petal face masks) রেখে ধুয়ে ফেলুন। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা এর সঙ্গে এক টেবিলচামচ টক দই মেশাতে পারেন। এতে ত্বকের তৈলাক্ত ভাব কমবে।

 

গোলাপ ও কমলালেবু

গোলাপ এবং কমলালেবু,এই দুটিই ত্বকের জন্য খুব ভাল। গোলাপের পাপড়ি এবং কমলালেবুর খোসা কয়েকদিন রোদে রেখে শুকিয়ে নিন। তার পর গ্রাইন্ডারে দিয়ে ভালো করে গুঁড়ো করে নেবেন। এক টেবিলচামচ গোলাপ আর কমলালেবুর খোসার পাউডার নিন। তাতে এক টেবিল চামচ টকদই মেশালেই ঘন পেস্ট তৈরি হয়ে যাবে। মুখে আর গলায় মেখে আধ ঘণ্টা রাখুন, তারপর ধুয়ে ফেলবেন।

ADVERTISEMENT

শীত, গরম বা বর্ষা সব সময়ই আপনি ত্বকের যত্ন নিতে গোলাপের ফেস প্যাক (rose petal face masks)ব্য়বহার করতে পারেন। আপনার ত্বকও ভাল থাকবে। ত্বকের অনেক সমস্যাও সমাধান হবে।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT