করোনা প্রতিরোধের জন্য বার বার স্টিম নিচ্ছেন? অজান্তে নিজেরই ক্ষতি করছেন না তো!

করোনা প্রতিরোধের জন্য বার বার স্টিম নিচ্ছেন? অজান্তে নিজেরই ক্ষতি করছেন না তো!

করোনা সংক্রমণের হার বাড়ার সঙ্গে সঙ্গেই মানুষ কি আরও সতর্ক হয়েছেন? নাকি তাঁদের অতিরিক্ত সতর্কতাই তাঁদের ক্ষতিও করছে? কেন এই কথা বলছি? করোনা সংক্রমণের হার বাড়ার সঙ্গে সঙ্গে অনেক মানুষ নিজে থেকে ওষুধ কিনে খাওয়া শুরু করেছিলেন। তাঁদের অনেকের কাছে চিকিৎসকের কোনও পরামর্শও ছিল না। আর সেই কারণে, বাজারে 'ডক্সিসাইক্লিন' ওষুধের ঘাটতি তৈরি হয়েছিল। এই ঘাটতির জন্য বিশেষজ্ঞরা দায়ী করেছিলেন মানুষের যথেচ্ছা ওষুধ কেনার প্রবণতাকেই।

শুধুই ওষুধ কেনাতেই থেমে থাকেনি সব কিছু। করোনা রোগীদের (অবশ্যই তাঁদের উপসর্গ অনুযায়ী) চিকিৎসকদের একাংশ গরম জলের ভাপ বা স্টিম নেওয়ার পরামর্শ (steam inhalation)? দিচ্ছেন। তবে এই প্রবণতা দেখা গিয়েছে সুস্থ মানুষের মধ্যেও। ভাপ নেওয়ার ওষুধ কিনে গরম জলে ফেলে তাঁরা যথেচ্ছা ও দিনে একাধিকবার ভাপ নিয়েছেন। আর এতেই নিজের ক্ষতিই করেছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। নিজের মতো ওষুধ কেনার কারণেই বাজারে ভাপ নেওয়ার ওষুধেরও ঘাটতি তৈরি হয়েছিল। অনেকেই মনে করছিলেন, স্টিম নিলে করোনাভাইরাসকে প্রতিরোধ করা (steam inhalation and covid-19) সম্ভব। সোশ্যাল মিডিয়াতে এই নিয়ে একাধিক পোস্টও দেখা যায়। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে স্টিম নিলে কি আদৌ করোনাভাইরাসকে প্রতিরোধ করা সম্ভব?

Beauty

WIPEOUT HEAD TO TOE KIT

INR 701 AT MyGlamm

স্টিম নিয়ে কি করোনাভাইরাস প্রতিরোধ করা সম্ভব?

না। এই এক শব্দেই উত্তর স্পষ্ট হয়ে যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিংবা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC)-এর তরফে কখনওই বলা হয়নি, স্টিম থেরাপি আপনার শরীরে করোনাভাইরাসের সংক্রমণ রুখে দিতে পারে।

যাই হোক, দ্য আমেরিকান লাং অ্যাসোসিয়েশন জানানয়, গরম জলের ভাপ নিলে রেসিপরেটরি সিস্টেমে বেশ কিছু সমস্যা সমাধান হতে পারে, কিন্তু ভাইরাসকে প্রতিরোধ করা সম্ভব নয়।

একমাত্র চিকিৎসকের পরামর্শ, সঠিক ওষুধ এবং চিকিৎসার সাহায্যেই করোনাভাইরাস থেকে মুক্ত হয়ে সুস্থ হয়ে উঠতে পারেন। এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। মাস্ক পরে ও হাত স্যানিটাইজ করেই করোনা প্রতিরোধ করতে পারি আমরা। বিনা চিকিৎসকের পরামর্শে দিনে বার বার স্টিম নিলে আসলে ক্ষতি হবে নিজেরই। কেন এই কথা বলছি? আসুন জেনে নিই অকারণে বারবার স্টিম নিলে কী কী ক্ষতি(steam inhalation and covid-19) হতে পারে। অর্থাৎ, নিজের অজান্তেই আপনি নিজের ক্ষতি করছেন।

অকারণ স্টিম নিলে কী হতে পারে

চিকিৎসকের পরামর্শ না নিয়ে নিয়মিত গরম জলের ভাপ (steam inhalation)নেওয়ার প্রবণতাই অন্য বিপদ ডেকে আনছে। এই আশঙ্কাই করছে চিকিৎসকদের একাংশ। তাঁদের মতে, সুস্থ মানুষ কোনও কারণ ছাড়াই প্রতিদিন ভাপ নিলে নাকের কোষে তার প্রভাব পড়তে পারে। নাকের কোষ নষ্ট হয়ে যেতে পারে। এই কারণে, ঘ্রাণশক্তিও কমে যেতে পারে আপনার। নাকের ভিতরে অলফ্যাক্টরি নামে এক ধরণের কোষ থাকে, সেই কোষই আমাদের কোনও বস্তুর গন্ধ নিতে সাহায্য করে। এই কোষ খুবই সংবেদনশীল। বারবার ভাপ নিলে এই কোষের মারাত্মক ক্ষতি হতে পারে।

কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের মেডিসিনের চিকিৎসক অরুণাংশু তালুকদার সম্প্রতি একটি সংবাদমাধ্যমকে এই বিষয়ে জানিয়েছেন, নাকের ভিতর রোম থাকে। যা ধুলো-বালি, দূষণ থেকে আপার রেসপিরেটরি সিস্টেমকে রক্ষা করে। বার বার স্টিম নিলে তাতেও ক্ষতি হতে পারে। তখন সহজেই ধুলো-বালি নাক দিয়ে ঢুকে যেতে পারবে এবং শ্বাসযন্ত্রের ক্ষতি করবে। এছাড়াও নাকের ভিতর গবলেট নামে এক ধরনের কোষ থাকে। যা স্বাভাবিকভাবে রোগ প্রতিরোধ করে। বার বার ভাপ নেওয়ার কারণে ক্ষতি হতে পারে এই কোষেরও।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

স্টিম নিলে কী কী উপকার হয়

নাক বন্ধ থাকলে গরম জলের ভাপ নেওয়ার রীতি প্রাচীন। সর্দি হলে, মাথায় যন্ত্রণা হলে এবং শ্বাসনালিতে অস্বস্তি হলে স্টিম নিলে অনেকটাই স্বস্তি পাওয়া যায়। সাময়িক আরাম মেলে।

করোনাভাইরাসকে প্রতিরোধ করব ভেবে দিনের পর দিন স্টিম নিলে(steam inhalation), আসলে যে নিজের ক্ষতিই করবেন তা আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও পদক্ষেপ নয়। কোভিড বিধি মেনে চলুন। সুস্থ থাকুন।

মূল ছবি - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!