করোনা মুক্ত হওয়ার কতদিন পর ব্যায়াম করতে পারেন? কী বলছেন বিশেষজ্ঞরা

করোনা মুক্ত হওয়ার কতদিন পর ব্যায়াম করতে পারেন? কী বলছেন বিশেষজ্ঞরা

করোনা মুক্ত হয়ে আবার স্বাভাবিক জীবনে ফেরা একটা গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। আপনার করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসতেই পারে, কিন্তু করোনা মুক্ত হওয়ার পরেও বেশ কিছু উপসর্গ আপনার শরীরে থেকেই যায়। খুবই ক্লান্তিভাব, অল্পতেই হাঁপিয়ে যাওয়া, পেশিতে এবং জয়েন্টে ব্যথার মতো উপসর্গ তো থাকেই। যার জন্য় দৈনন্দিন জীবনের স্বাভাবিক কাজও আপনার জন্যে কঠিন হয়ে ওঠে। এই সময়ে, সবথেকে বেশি গুরুত্ব দেওয়া উচিত স্বাস্থ্যের দিকেই। তাই কোনও কাজ শুরু করার আগে খুব ভাল হয় যদি স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নিতে পারেন। করোনা মুক্ত হওয়ার পর ব্যায়াম শুরু (exercising after covid-19 recovery) করলেও এই নিয়ম আপনাকে মেনে চলতে হবে।

সদ্য করোনা মুক্ত হয়েছেন?

কোভিডের পরে ব্যায়াম করা

যাঁরা নিয়মিত ব্যায়াম করতে অভ্যস্ত তাঁরা করোনায় সংক্রমিত হওয়ার পর এটা মনে করছেন আবার কবে ব্যায়াম শুরু করতে পারবেন। ঠিক আছে, আবার ব্যায়াম শুরুর অন্যতম শর্ত হল ধীরে ধীরে সব শুরু করা। সক্রিয় থাকা আপনার স্বাস্থ্যের জন্য়েই ভাল। এছাড়াও যখন মানুষ অসুস্থ থাকেন, তখনও তাঁদের শরীরে মুভমেন্ট রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কিন্তু করোনায় সংক্রমিত হলে একটু জটিলতা দেখা দিচ্ছে। তবে অনেক সময়েই করোনা আক্রান্ত হলেও জানা যাচ্ছে না(exercising after covid-19 recovery), প্রায় প্রত্যেকেরই আলাদা আলাদা উপসর্গ দেখা যাচ্ছে, তাই প্রত্যেককেই সাবধানে থাকতে হবে।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

বিশেষজ্ঞরা এই বিষয়ে কী বলছেন

নিউ ইয়র্কের দ্য হসপিটাল ফর স্পেশাল সার্জারি স্পোর্টস মেডিসিন ইনস্টিটিউটের তরফে সম্প্রতি একটি গাইডলাইন প্রকাশ করা হয়। যাঁরা করোনা মুক্ত হয়েছেন তাঁদের জন্য়ই এই গাইডলাইন। উপসর্গের উপর নির্ভর করেই জানানো হবে যে কখন একজন ব্যক্তি সম্পূর্ণভাবে ব্যায়াম শুরু করতে পারেন।

  • যাঁদের কোনও রক্ত-সংক্রান্ত উপসর্গ রয়েছে, তাঁদের প্রতিদিন শরীর সামান্য মুভ করার পরামর্শ দেওয়া হচ্ছে। খুব অল্প ব্যায়াম তাঁরা শুরু করতে পারেন। এতে রক্ত জমাট বেঁধে যাওয়ার মতো আশঙ্কা থেকে দূরে থাকা যাবে (exercising after covid-19 recovery)।
  • যাঁদের ফুসফুসে সমস্যা ছিল, যেমন নিউমোনিয়া ও অন্যান্য়, তাঁদের সুস্থ হওয়ার ১০দিন পর্যন্ত বিশ্রামের পরামর্শ দেওয়া হচ্ছে। তারপর আবার ব্যায়াম শুরুর পরামর্শ দেওয়া হচ্ছে। ধীরে ধীরে ব্যায়াম করতে হবে এবং শ্বাসপ্রশ্বাসের উপর (রেসপিরেটরি রেট)নজর রাখতে হবে। যদি হাঁপিয়ে যান কিংবা শ্বাসের সমস্যা হয়, তবে সঙ্গে সঙ্গেই ব্যায়াম বন্ধ করে দিতে হবে।

 

বাড়িতে ধীরে ধীরে ব্যায়াম করবেন

  • যদি হার্টের কোনও সমস্যা থাকে এবং সম্প্রতি করোনায় সংক্রমিত হয়েছিলেন তবে আপনার আরও বিশ্রামের প্রয়োজন রয়েছে। করোনা মুক্ত হওয়ার পরেও ২ থেকে ৩ সপ্তাহ আপনাকে বিশ্রাম নিতে হবে। এরপর আপনি আবার ধীরে ধীরে ব্যায়াম শুরু করতে পারেন। না হলে ব্যায়াম শুরুর আগে আপনার চিকিৎসকের সঙ্গে একবার পরামর্শ করে নেবেন।
  • যাঁদের হজমের সমস্যা হচ্ছে কিংবা অন্য কোনও সামান্য উপসর্গ রয়েছে তাঁদেরও ধীরে ধীরে ব্যায়াম শুরু করার পরামর্শ দেওয়া হচ্ছে। তবে করোনা মুক্ত হওয়ার এক সপ্তাহ পর পর্যন্ত অবশ্যই বিশ্রামে থাকবেন। স্বাস্থ্যকর খাবার খাবেন। এবং দ্রুত সুস্থ হওয়ার জন্য প্রচুর পরিমাণে জল খাবেন।

সামান্য যোগাসন দিয়ে শুরু করতে পারেন। স্ট্রেচিং ও ব্রিদিং এক্সারসাইজ করতে পারেন। তবে ৫-১০ মিনিটের বেশি ব্যায়াম করবেন না (exercising after covid-19 recovery)। ধীরে ধীরে সাধারণ জীবনে ফিরুন এবং সুস্থ থাকুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!