ওয়ার্ক ফ্রম হোমে টুকটাক খেতে ইচ্ছে করে? কী কী খাবার হাতের কাছে রাখবেন

ওয়ার্ক ফ্রম হোমে টুকটাক খেতে ইচ্ছে করে? কী কী খাবার হাতের কাছে রাখবেন

প্যানডেমিক পরিস্থিতিতে এক বছরেরও বেশি সময় ধরে অনেকে ওয়ার্ক ফ্রম হোম করছেন। বেশিরভাগ সময়টাই বাড়িতে কাটছে। ওয়ার্ক ফ্রম হোম করার জন্য় কাজের চাপও অনেক সময় বেশি থাকে। কাজের পরিবেশও থাকে না। সারাদিন বাড়িতে থাকার কারণে স্বাস্থ্য়ের উপরেও তার প্রভাব পড়ে। এটা ওটা খেতে ইচ্ছে করে। এই সময়ই যদি আমরা উল্টো পাল্টা কিছু খেয়ে ফেলি, তাহলেই হয়ে গেল! এই হয়তো একটু চানাচুর খেয়ে নিলাম, কখনও একটা আইসক্রিম খেয়ে নিলাম। এটা করলেই হয়েছে আর কী! কিন্তু সারাদিন বাড়ি বসে কাজ করলে একটু খেতে তো মন চাইবেই, তাহলে উপায় কী? কী খাওয়া যায়। এই জন্যই হাতের কাছে চট জলদি স্বাস্থ্যকর কিছু খাবার (healthy snacks to eat) রাখতে হবে, খিদে পেলে আপনি যে খাবারগুলো খেতে পারবেন সহজেই অথচ আপনার স্বাস্থ্য়েরও কোনও ক্ষতি হবে না।

খেতে ভালোবাসেন?

ওয়ার্ক ফ্রম হোমে কী কী খাওয়া যেতে পারে

রোস্টেড কাবলি ছোলা

কাবলি ছোলার মধ্যে প্রোটিন, ফাইবার ও বিভিন্ন ভিটামিন এবং মিনারেল থাকে। আধ কাপ কাবলি ছোলায় ৫ গ্রাম ফাইবার এবং ১০ গ্রাম প্রোটিন থাকে। এর মধ্য়ে প্রচুর পরিমাণে অ্য়ামিনো অ্যাসিড আছে। যা আপনার শরীরের প্রয়োজন। কাবলি ছোলা পরিমাণ মতো নিয়ে নিন। সেটি সেদ্ধ করে নিন। তারপর কড়াইয়ে এক চামচ তেল দিন। কুচি করে কাটা পেঁয়াজ, লঙ্কা , টমেটো ওর সঙ্গে মিশিয়ে কড়াইয়ে নেড়ে নিন। এরপর পরিমাণ মতো লেবু ও নুন ছড়িয়ে দিন। আপনার খাবার তৈরি। এতে খুবই অল্প পরিমাণে ক্যালোরি থাকে। যা খেতেও সুস্বাদু(healthy snacks to eat)।

ড্রাই ফ্রুট

ড্রাই ফ্রুট খুব ভালো স্ন্যাক। যা আপনার মেটাবলিজম বাড়ায় এবং খিদে মেটায়। আপনি ওয়ার্ক ফ্রম হোম করলে এই খাবার খেতেই পারেন। আপনাকে বাদাম, খেজুড় এবং কিসমিস খেতে হবে। তার সঙ্গে আপনি দুটি বা তিনটি কাজু খেতে পারেন। আমাদের শরীরের একাধিক প্রয়োজনীয়তা মেটায় বাদাম। আমন্ড, কাজু, কিসমিস, কাঠবাদাম আপনার শরীরের জন্য খুবই ভালো হতে পারে।

 

পপকর্ন যেন সুপারফুড!

ডার্ক চকোলেট

চকোলেট খেতে ভালোবাসেন? তাহলে তো ডার্ক চকোলেট(WFH food) ট্রাই করতেই হবে। ডার্ক চকোলেটে লো-ফ্যাট দুধ থাকে এবং কোকোয়া থাকে। আপনার মুড সঙ্গে সঙ্গে ভালো করে দিতে পারে ডার্ক চকোলেট। আপনার মিষ্টি জাতীয় কিছু খেতে ইচ্ছে করে ডার্ক চকোলেট খেতে পারেন। আপনার ক্যালোরিও বাড়বে না(healthy snacks to eat)।

পপকর্ন

পপকর্ন খাওয়া কিন্তু শরীরের জন্য খুবই ভালো। এতে প্রচুর পরিমাণে ফাইবার আছে এবং প্রোটিন আছে। আপনি নানারকম ফ্লেভারের পপকর্ন বেছে নিতে পারেন। পপকর্ন শুধুই আপনার মন ভালো করে দেবে তাই নয়, আপনার স্বাস্থ্যও ভালো রাখবে। এটিতে আছে ফাইবার, অ্যান্টি অক্সিড্যান্ট। যার পরিমাণ নাকি ফল এবং সবজির থেকেও বেশি। ভাবা যায়! ফাইবার সমৃদ্ধ খাবার হজম হতে আরও বেশি সময় লাগে। তাই অনেক্ষণ পর্যন্ত আপনার খিদে পায় না (WFH food) ।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!