সুন্দর ও কোমল ত্বকের জন্য 'স্কিন ডিটক্স' করতেই হবে!

সুন্দর ও কোমল ত্বকের জন্য 'স্কিন ডিটক্স' করতেই হবে!

সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য কিন্তু প্রয়োজন স্কিন ডিটক্স করা। আমরা শরীরের টক্সিন বের করে দেওয়ার জন্য যেমন শরীর ডিটক্স করি, একইভাবে ত্বক ডিটক্স করাও কিন্তু প্রয়োজন। যাতে ত্বকের টক্সিন বের হয়ে যায়। ত্বক থাকে সুন্দর ও জেল্লাদার। আমরা যা খাবার খাই তার প্রভাব যেমন শরীরেও পড়ে, ত্বকেও কিন্তু পড়ে। একইভাবে আশপাশের দূষণের কারণেও কিন্তু ত্বকের ক্ষতি হয়। তাই ত্বকের কোনও সমস্যা যাতে না হয় তার জন্যই প্রথমে আমাদের শিখে নিতে হবে কীভাবে ত্বক ডিটক্স (detox your skin )করব। আসুন জেনে নেওয়া যাক...

Beauty

Manish Malhotra Methi Face Scrub Gel

INR 945 AT MyGlamm

পর্যাপ্ত পরিমাণে জল

প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে। ত্বকের টক্সিন বের করে দেওয়ার অন্যতম শর্তই এটি। পর্যাপ্ত পরিমাণে জল আপনার সারা শরীরের পিএইচ-এর ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে। আপনি কয়েক টুকরো শসা কেটে জলের বোতলে দিতে পারেন। সেই জল খেতে পারেন। এটি আপনার জলে সামান্য ফ্লেভার যোগ করবে এবং এর মধ্যে যে ভিটামিন আছে তা আপনার ত্বক ডিটক্স করতে সাহায্য করবে।


সঠিক ক্লিনজিং রুটিন

ঘুমানোর সময় বালিশ বা বিছানার চাদরের ধুলোবালি আপনার ত্বকে লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও আপনার ঘুমানোর সময় ত্বক নিজেকে রিপেয়ার করে। ত্বকের টক্সিন বাইরে বের করে দেয়। তাই প্রতিদিন সকালে উঠে প্রথমেই আপনার মুখ পরিষ্কার (detox your skin) করবেন।

 

 

Beauty

Manish Malhotra Tulsi Cleansing Foam Gel

INR 895 AT MyGlamm

ক্লিনজিংয়ের পর টোনিং

এমনিতেই আমাদের এখানে আবহাওয়ার আর্দ্রতার পরিমাণ অনেক বেশি, শীতকাল তেমনই রুক্ষ। তাই গরম কালে ঘাম হয় অতিরিক্ত এবং শীতে ত্বক রুক্ষ হয়ে যায়। সেই কারণে প্রতিবার ত্বক ক্লিনজিং করার পর অবশ্যই টোনিং করবেন। এই স্টেপ কখনওই এড়িয়ে যাবেন না। একটি ভাল অ্যালকোহল-মুক্ত টোনার কিনে নিন। সেটি আপনার ত্বকের পিএইচ-এর ভারসাম্য বজায় রাখবে। ত্বক রাখবে সুন্দর (detox your skin) ও টানটান। 

Beauty

K.Play Acai Berry Anti-Oxidant Sheet Mask

INR 145 AT MyGlamm

ভিটামিন সিরাম

আপনার ত্বকের প্রয়োজন ভিটামিন সিরামের। এটি আপনার ত্বক ডিটক্সেও সাহায্য করবে। ভিটামিন সি এবং ই ত্বকের জন্য খুবই ভালো। তাই এই দুই ভিটামিন যুক্ত সিরাম (skin detox)ব্যবহার করবেন।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

এছাড়াও কী কী প্রয়োজন

  • একটি স্বাস্থ্যকর ডায়েট মেনে চলুন। অতিরিক্ত তেল ও মশলা দেওয়া খাবার খেলে তা আপনার ত্বকেও প্রভাব ফেলে। ত্বকের ক্ষতি করে। বিশেষ করে যাঁদের অ্যাকনের সমস্যা রয়েছে, তাঁরা খাবেন না। ফাইবার সমৃদ্ধ ফল এবং সবজি খাওয়ার চেষ্টা করুন। মিষ্টি না খাওয়াই ভাল।
  • পর্যাপ্ত পরিমাণে ঘুম প্রয়োজন। সঠিক ঘুম আপনার ত্বককে ভালো রাখে। ঘুম ঠিকঠাক না হলে আপনার মুখেও সেই ছাপ পড়ে।
  • ব্যায়াম করে শরীরের টক্সিন (skin detox)ঘামের সাহায্যে বের করে দেওয়ার চেষ্টা করুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!