পারফিউম-ডিওডোরেন্ট মেখে গায়ের দুর্গন্ধ পুরোপুরি দূর হয় না, রইল ঘরোয়া সমাধান

পারফিউম-ডিওডোরেন্ট মেখে গায়ের দুর্গন্ধ পুরোপুরি দূর হয় না, রইল ঘরোয়া সমাধান in bengali

শীতের দু'মাস বাদ দিলে তো সারা বছরই ঘামে প্যাচপ্যাচে অবস্থা হয়। সঙ্গে লেজুড় হয় গায়ের দুর্গন্ধও (how to get rid of body odor naturally)। অগত্যা নানা কোম্পানির ডিওডোরেন্টের ব্যবসা বাড়ানো ছাড়া আর কোনও গতি থাকে না। কিন্তু প্রশ্ন হল, বোতল বোতল পারফিউম-ডিওডোরেন্ট ঢেলেও কি ঘামের দুর্গন্ধ ধামা চাপা পড়ে? না, তা তো পড়ে না! তাই পারফিউম-ডিওডোরেন্টের উপর চোখ বন্ধ করে ভরসা না রেখে বরং এই সব ঘরোয়া পদ্ধতিগুলিকে একবার কাজে লাগিয়ে দেখুন। উপকার যে পাবেনই পাবেন, সেকথা হলফ করে বলতে পারি।

এপসম সল্ট

নিয়মিত এপসম সল্ট মেশানো জলে স্নান শুরু করুন। তাতেই ঘামের দুর্গন্ধ (how to get rid of body odor naturally) দূর হবে। কারণ, এই নুনে এমন কিছু উপাদান রয়েছে, যা ঘামের মাত্রা কমায়, সেই সঙ্গে ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিকেও মেরে ফেলে। ফলে নিমেষেই দুর্গন্ধ দূর হয়। এক বালতি জলে কম করে আধ কাপ ইপসাম লবণ মেশাতে ভুলবেন না যেন!

গ্রিন টি

গ্রিন টি জলে ফুটিয়ে ঠান্ডা করে সেই জল দিয়ে স্নান করতে পারেন

এক্কেবারে ঠিক শুনেছেন! গায়ের দুর্গন্ধ দূর করতে গ্রিন টির কোনও বিকল্প হয় না বললেই চলে। কিন্তু তাই বলে ভাববেন না গ্রিন টি পান করলেই উপকার মিলবে। তা হলে কী করণীয়? এক কাপ গ্রিন টি তৈরি করে তুলোর সাহায্যে সেই মিশ্রণটি শরীরের সেই সব জায়গায় লাগান, যেখানে বেশি মাত্রায় ঘাম হয়, তা হলেই উপকার পাবেন। এই পানীয়টিতে মজুত রয়েছে প্রচুর পরিমাণে tannic acid, যা ঘামের মাত্রা কমায়, সঙ্গে ব্যাকটেরিয়ার খেল খতম করে দেয়। ফলে দুর্গন্ধ দূর হতে সময় লাগে না।

Beauty

WIPEOUT HEAD TO TOE KIT

INR 701 AT MyGlamm

অ্যাপেল সাইডার ভিনিগার

এক কাপ জলে হাফ কাপ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে সেই মিশ্রণটি তুলোর সাহায্যে বগলে এবং শরীরের সেই সব জায়গায় লাগান (how to get rid of body odor naturally), যেখানে বেশি ঘাম হয়। তাতে কী হবে? অ্যাপেল সাইডার ভিনিগার হল প্রকৃতিতে অ্যাসিডিক, যা বদ গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াগুলি নিমেষে মেরে ফেলবে। ফলে দুর্গন্ধ দূর হতে সময় লাগবে না।

মৌরি ও মধু

প্রতিদিন মৌরি ভেজানো জলে মধু মিশিয়ে খান, দুর্গন্ধ দূর হবে

গায়ের দুর্গন্ধের কারণে কি মাঝেমধ্যেই লোকসমাজে নাক কাটা যায়? তা হলে কাল থেকেই মৌরি ভেজানো জল খাওয়া শুরু করুন। দেখবেন, ঘাম কম হবে। সঙ্গে দুর্গন্ধও কমবে। আসলে মৌরিতে এমন কিছু উপাদান রয়েছে, যা এক্ষেত্রে বিশেষ ভূমিকা নেয়। এক কাপ জলে এক চামচ মৌরি গুঁড়ো মিশিয়ে জলটা মিনিটদুয়েক ফুটিয়ে নিন। তারপর তাতে এক চামচ মধু মিশিয়ে পান করুন।

Beauty

Youthfull Hydrating Moisturising Gel With Water Bank Technology

INR 1,095 AT MyGlamm

নারকেল তেল

বলেন কী, নারকেল তেল গায়ের দুর্গন্ধ কমাবে! ঘামে তখনই দুর্গন্ধ হয় (how to get rid of body odor naturally), যখন শরীরে ব্যাকটেরিয়ার মাত্রা বাড়তে শুরু করে। নারকেল তেল এই সব ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলে। ফলে গা থেকে দুর্গন্ধ বেরনোর আশঙ্কা আর থাকে না। শরীরের যে-যে জায়গায় বেশি ঘাম হয়, সেখানে অল্প করে নারকেল তেল লাগিয়ে মিনিটদুয়েক মালিশ করার পরে স্নান শুরু করুন। স্নানের শেষে এক মগ জলে এক চামচ citric acid powder মিশিয়ে জলটা গায়ে ঢালে নিন। নিয়মিত স্নানের সময় এই টিপসগুলি মানলে দেখবেন গা থেকে আর বদ গন্ধ বেরবে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!