ADVERTISEMENT
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
বর্ষায় নুনের ভেজাভাব কাটাতে ভরসা রাখুন এই ঘরোয়া টোটকাগুলোয়

বর্ষায় নুনের ভেজাভাব কাটাতে ভরসা রাখুন এই ঘরোয়া টোটকাগুলোয়

নুন হল আপনার রান্নাঘরের এমন একটি উপাদান যা একটু কম বা বেশি হলে রান্না পুরো ঘেঁটে ঘ। আর এই নুন মাঝে মাঝেই ভেজা ভেজা (how to keep table salt moist free in monsoon) হয়ে যায়। কারণটা আপনি জানেন। স্কুলের পাঠ্যবইতে এটা আপনি পড়েছেন। তাও একবার পুরনো পড়া মনে করিয়ে দিই আপনাদের। নুন আসলে এমন একটি উপাদান যার ক্রিস্টাল বা দানা বাতাস থেকে আর্দ্রতা শুষে নেয়। তাই নুন খোলা রাখতে বারণ করা হয়। বর্ষাকালে এই সমস্যা আরও বেশি দেখা যায়। কারণ, এই সময় বাতাসে আর্দ্রতা বেশি থাকে। অন্য সময়ও যে হয় না, তা কিন্তু নয়। আপনি যদি রান্না করতে-করতে জল হাতে নুনের কৌটোয় হাত দেন তা হলেও নুন নষ্ট হয়ে যাবে। আমরা তাই নিয়ে এসেছি কয়েকটি ঘরোয়া উপায় (how to keep table salt moist free in monsoon)। এই উপায়গুলো মেনে চললেই আপনার রান্নাঘরের নুন থাকবে একদম পারফেক্ট। 

বর্ষায়ও নুন থাকবে শুকনো, কাজে লাগান এই সাতটি টোটকা

১। টুথপিক রাখুন

আশ্চর্য লাগছে শুনতে? কিন্তু এটা একদম সত্যি। ট্রাই করে দেখতে পারেন। অব্যবহৃত দু’চারটে টুথপিক নুনের কৌটোয় রেখে দিয়ে দেখুন। দারুণ ফল পাবেন। তবে গোটা টুথপিক রাখবেন। 

২। পার্সলে পাতা রাখুন

ADVERTISEMENT

এটা সেই পার্সলে পাতা, যেটা আপনি স্যালাডে খান। বাজার থেকে এক আঁটি পার্সলে এনে শুকিয়ে নিন। তারপর সেই পাতা গুঁড়ো গুঁড়ো করে কৌটোর একদম নীচে রেখে তার উপর নুন রাখুন। এতে যে শুধু নুনের ভেজা ভাব দূর হবে, তা নয়। এতে নুনের স্বাদও বজায় থাকবে> আর নুনের মধ্যে দারুণ তাজা ভাব চলে আসবে।

৩। লবঙ্গ রাখুন

তিন-চারটে লবঙ্গর স্টিক রেখে দিন। এটাও পার্সলে পাতার মতো শুধু যে নুনের ভেজা ভাব (how to keep table salt moist free in monsoon) দূর করবে তা নয়, এটি নুনের স্বাদ আর তাজা ভাবও দীর্ঘদিন বজায় রাখবে। 

৪। চাল রাখুন

ADVERTISEMENT

কৌটোয় প্যাকেট থেকে নুন ঢালার আগে তাতে অল্প কিছু কাঁচা চাল রেখে দিন। চাল বাতাস থেকে অতিরিক্ত আর্দ্রতা শুষে নিতে পারে। তাই নুনের কৌটোয় দু’-চারটে চাল থাকলে সেটা বাতাসের জোলো ভাব থেকে নুনকে রক্ষা করবে। 

৫। কফি বিন রাখুন

চাল যে কাজ করে, ঠিক সেই কাজটিই দক্ষতার সঙ্গে করে কফি বিন। দু’-চারটে কফি বিন নুনের কৌটোয় রেখে দিলে নুনের ভেজা (how to keep table salt moist free in monsoon) ভাব দূর হবে। চিন্তা করবেন না। নুন কফির গন্ধ গ্রহণ করতে পারে না। 

৬। রাজমা রাখুন

ADVERTISEMENT

যদি আপনি এখনও চিন্তায় থাকেন যে কফির বিন নুনের কৌটোয় রাখলে সেটা আপনার নুনের স্বাদ নষ্ট করে দেবে, কারণ কফির গন্ধ খুব কড়া, তা হলে অন্য উপায় আছে। সামান্য কয়েকটা রাজমা বিন রেখে দিন নুনের কৌটোয়। দারুণ ফল পাবেন। 

৭। ক্র্যাকার বিস্কিট রাখুন

নুন ও মিষ্টি ছাড়া যে ক্র্যাকার বিস্কিট বাজারে পাওয়া যায়, সেটাতে থাকে বেকিং সোডা। অনেকে এই বিস্কিট ভেঙে তার টুকরো নুনের কৌটোয় রেখে দেন। এই টোটকাতেও বেশ ভাল কাজ দেয়।  এই ধরনের বিস্কিটে বেকিং সোডা আর ইস্ট থাকে। এগুলো প্রত্যেকটাই আর্দ্রতা শুষে নিতে সক্ষম (how to keep table salt moist free in monsoon) এবং নুন তাজা রাখতেও পারে। ১০ থেকে ১৫ দিন অন্তর বিস্কুট নরম হয়ে গেলে পাল্টে দেবেন। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT