ত্বকের জন্য ভিটামিন সি সিরাম খুব উপকারী, বাড়িতেই বানিয়ে ফেলুন এবার

ত্বকের জন্য ভিটামিন সি সিরাম খুব উপকারী, বাড়িতেই বানিয়ে ফেলুন এবার

দাগছোপ হীন ত্বক, সুন্দর ও কোমল ত্বক পাওয়ার জন্য ত্বকে ভিটামিন সি-এর ভূমিকা অনেক। বিশেষ করে যদি আপনার স্কিন কেয়ার প্রোডাক্টে ভিটামিন সি থাকে, তাহলে তো আর কোনও কথাই নেই। এছাড়াও বিভিন্ন ফেস প্যাকে বা মুখের যত্ন নেওয়ার জন্য কমলালেবু ও পাতিলেবুর ব্যবহার দেখা যায়। কারণ এইগুলি হল ভিটামিন সি-এ ঠাসা।

কিন্তু এই ভিটামিন সি ব্যবহারে ত্বকের অনেক সমস্যাই সমাধান হয়ে যায় কীভাবে? কারণ, ভিটামিন সি-এ আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস। যা ত্বকের জন্য খুবই ভাল। শুধু তাই নয়, কোলাজেনের বৃদ্ধি ঘটিয়ে ত্বককে টানটান সতেজ রাখতেও জুড়ি নেই ভিটামিন সি-এর । তাই জেল্লাদার মসৃণ ত্বকও আপনি যেমন পান, একইসঙ্গে আপনার ত্বকের তরতাজা ভাবও বজায় থাকে। এই জন্যই অনেকে ত্বকের যত্ন নেওয়ার জন্য ভিটামিন সি ফেস সিরামের ব্যবহার (vitamin c face serum) করেন।

Skin Care

Vitamin C (Ethyl Ascorbic Acid) 10% + Acetyl Glucosamine 1%

INR 695 AT Be Minimalist

কীভাবে মাখবেন ভিটামিন সি?

অল্প পরিমাণে ভিটামিন সি নিলেই কিন্তু আপনার কাজে দেবে। তাই প্রচুর পরিমাণে ভিটামিন সি নেওয়ার কোনও প্রয়োজন নেই। মুখ পরিষ্কার করে ধুয়ে নেবেন। তারপর টোনার লাগিয়ে নিন। এরপর লাগিয়ে নিন ভিটামিন সি যুক্ত ফেস সিরাম। এরপর ময়শ্চারাইজার বা নাইট ক্রিম লাগিয়ে নিতে পারেন। একবার লাগান। হাতে কয়েক ফোঁটা ভিটামিন সি সিরাম (vitamin c face serum) নেবেন। তারপর সেটি সারা মুখে ফোঁটা ফোঁটা করে লাগিয়ে নিয়ে হাতের সাহায্য়েই সারা মুখে ভাল করে মাসাজ করে নেবেন। সকালে উঠে মুখ ধুয়ে ফেলবেন।

Beauty

Youthfull Hydrating Moisturising Gel With Water Bank Technology

INR 1,095 AT MyGlamm

বাড়িতেই কীভাবে বানাবেন ভিটামিন সি সিরাম

আপনার প্রয়োজন

  • ১টি ভিটামিন ই ক্যাপসুল
  • ১ চা চামচ গ্লিসারিন
  • ১/৪ আই-অ্যাসকর্বিক অ্যাসিড পাউডার - এটি আপনি ই-কমার্স ওয়েবসাইটে পেয়ে যাবেন। বিশ্বাসযোগ্য ব্র্যান্ডের নেবেন। না হলে ভিটামিন সি ট্যাবলেটও গুঁড়ো করে নিতে পারেন আপনি।
  • একটি কাচের শিশি ড্রপার যুক্ত
  • ২ চামচ গোলাপ জল

কাচের শিশি নিন। শিশিতে ভিটামিন সি-এর গুঁড়ো আগে ঢেলে দিন। এরপর তার মধ্যেই গোলাপ জল মিশিয়ে নিন। ভিটামিন ই ক্যাপসুলটা কাঁচি দিয়ে কেটে নিন। ওষুধটি শিশির মধ্য়ে ঢেলে দিন। এরপর গ্লিসারিন মিশিয়ে দেবেন। ভালো করে ঝাঁকিয়ে নেবেন(vitamin c face serum) । এয়ারটাইট করে অন্ধকার জায়গায় রাখবেন।

Beauty

WIPEOUT HEAD TO TOE KIT

INR 701 AT MyGlamm

খেয়াল রাখবেন

প্রথম প্রথম ব্যবহারের সময় ত্বক সামান্য জ্বালা করতে পারে। প্রথমে প্রতিদিন ব্যবহার না করে দুইদিন অন্তর ব্যবহার করতে পারেন। আপনি মুখে সরাসরি লাগানোর আগে হাতে লাগিয়ে দেখে নিন। যদি ত্বকে কোনও সমস্যা না হয় তবেই মুখে লাগাবেন। ত্বকে কোনও বিশেষ সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন।

ভিটামিন সি সিরাম লাগিয়েছেন মানে এই নয় আপনার মুখের আর কোনও এসপিএফের প্রয়োজন নেই। সব সময় খেয়াল রাখুন আপনি যদিও বা ভিটামিন সি সিরাম (diy vitamin c face serum) লাগান তারপর কিন্তু আপনাকে অবশ্যই অন্তত ৩০ এসপিএফ-র সানস্ক্রিন লাগাতেই হবে। আর বাইরে বের হলে তো এই গরমে অবশ্যই সানস্ক্রিন মাখবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!