সাদা স্নিকার পুরনো হচ্ছে? আবার নতুনের মতো করে ফেলুন এইসব সহজ উপায়ে

সাদা স্নিকার পুরনো হচ্ছে? আবার নতুনের মতো করে ফেলুন এইসব সহজ উপায়ে

সাদা স্নিকার অন্তত এক জোড়াও কিন্তু আপনার কালেকশনে থাকতেই হবে। সাদা স্নিকার এখন ট্রেন্ড। একইসঙ্গে খুবই কম্ফোর্টেবল। আর যে কোনও ক্যাজুয়াল আউটফিটের সঙ্গে আপনি পরতে পারবেন সাদা স্নিকার। কিন্তু সাদা স্নিকার সাদা রাখাও বেশ কঠিন কাজ। বার বার পরতে পরতে সাদা স্নিকারে দাগ হয়ে যায়। হলুদ ছোপ হয়ে যায়। এমন কিছু দাগ হয়ে যায় যা সহজে উঠতে চায় না। আপনার সাদা স্নিকারেরও কি একই অবস্থা? তাহলে আজ পরামর্শ দেব আপনাকেই। সাদা স্নিকার আবার সাদা করবেন (make white sneakers white)  কীভাবে, জেনে নিন...

সাদা স্নিকার আবার সাদা করবেন কীভাবে

সাবধানে ব্যবহার করুন

আপনার নতুন কিংবা সবে পরিষ্কার করা সাদা স্নিকার পরার সময় সাবধান থাকুন। একটি প্রোটেক্টিভ স্প্রে ব্যবহার করতে পারেন। আগামীকাল সকালে পরার থাকলে আগের রাতেই প্রোটেক্টিভ স্প্রে লাগিয়ে রাখুন। সারা রাত ওভাবেই রেখে দিন। পরের দিন ব্যবহার করুন। এতে ময়লা বা অন্যান্য় দাগ থেকে(make white sneakers white) বাঁচাতে পারবেন জুতোকে।

ক্লিনিং প্রোডাক্ট ব্যবহার করুন, যেগুলো জুতো পরিষ্কার করবে

যদি সাধারণ সাবানে আপনার সাদা স্নিকার পরিষ্কার না হয়, তবে অন্য কিছু পথও রয়েছে। না আপনাকে দামী কোনও ক্লিনিং প্রোডাক্ট কিনতে হবে না। বাড়িতে থাকা পুরনো বেকিং সোডা দিয়েই কাজ চালিয়ে নিতে পারবেন।

প্রথমেই স্নিকারের ধুলো ব্রাশ দিয়ে ঝেড়ে নিন। এরপর জলে কিংবা হাইড্রোজেন পারঅক্সাইডে বেকিং সোডা মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন।

জুতোয় সেই মিশ্রণ লাগিয়ে নিন। বেশ কিছুক্ষণ রেখে দেবেন। একবার শুকিয়ে গেলে (make white sneakers white) আবার ঝেড়ে নিন। তারপর ধুয়ে ফেলবেন। যদি দাগ না ওঠে এই ভাবেই আরও একবার পরিষ্কার করুন। আর না হলে একটু পুরনো টুথব্রাশে মিশ্রণটি লাগিয়ে নিন। তারপর ধীরে ধীরে ব্রাশ দিয়ে জুতো ঘষে নিন। কঠিন দাগের জন্য় আরও ঘন মিশ্রণ ব্যবহার করুন। শেষে জল দিয়ে ধুয়ে ফেলবেন।

নন-জেল টুথপেস্ট ব্যবহার করতে পারেন - একটি পুরনো টুথব্রাশের সাহায্যে টুথপেস্ট ভাল করে জুতোর উপর ঘষে লাগিয়ে দিন। ২০ মিনিট ওভাবেই রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

এই বিষয়গুলোও খেয়াল রাখবেন

পুরনো হলেও পরিষ্কার টুথব্রাশ ব্যবহার করবেন। যেন কোনও ময়লা লেগে না থাকে। যখন স্নিকারের ফ্যাব্রিক পরিষ্কার করছেন, তখন সতর্ক থাকবেন। সোলের দিকেও লক্ষ্য রাখবেন। সোলও ভাল করে পরিষ্কার করবেন। জুতোয় ফিতে থাকলে তা আগেই খুলে নেবেন। গরম জলে ডিটারজেন্ট মিশিয়ে ভিজিয়ে রাখবেন। সামান্য় ঘষলেই ময়লা উঠে আসবে। তারপর জল দিয়ে ধুয়ে ফেললেই হবে(make white sneakers white) ।

সাদা স্নিকার যে কোনও ক্যাজুয়াল আউটফিটের সঙ্গেই পরা যায়। একটু অন্যরকম ফিউশন লুক ট্রাই করতে চাইলে আপনি শাড়ির সঙ্গেও সাদা স্নিকার পরতে পারেন। তবে আপনি কম্ফোর্টেবল হলেই পরবেন। না হলে জিন্স, স্কার্ট (শর্ট এবং মিডি লেন্থ)-এর সঙ্গেও এই সাদা স্নিকার পরা যায়। দেখতে স্মার্ট লাগে। তবে একটু যত্ন করতেই হবে। তাহলেই সাদা স্নিকার অনেকদিন পর্যন্ত নতুনের মতো থাকবে আর আপনিও পরতে পারবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!