DIY : চুলের সৌন্দর্যের জন্য বাড়িতেই বানিয়ে নিন এইসব তেল

DIY : চুলের সৌন্দর্যের জন্য বাড়িতেই বানিয়ে নিন এইসব তেল

মরশুম বদলে চুলেও নতুন নতুন সমস্য়া তৈরি হয়। যতই চুলের যত্ন নেওয়া হোক না কেন কোনও না কোনও সমস্য়া হবেই। শীতে যেমন চুল তার আর্দ্রতা হারায়। এবং চুল রুক্ষ হয়ে পড়ে। তার ফলে যেমন চুল ঝরে যাওয়ার একটা সমস্যা হয়। একইসঙ্গে চুলের বৃদ্ধিতেও সমস্যা হয়। গরমকালে তৈরি হয় নতুন সমস্যা। স্ক্যাল্প ঘামতে থাকে বলে স্ক্যাল্প খুব দ্রুত অপরিষ্কার হয়ে যায়। চুল আঠা আঠা হয়ে যায়।

আমরা চুলের নানারকমভাবে যত্ন নিই। বিভিন্ন হেয়ার প্যাক ব্যবহার করি। আমরা ঘরে বসেই নিজেরাই চুলের তেল বা হেয়ার অয়েল বানিয়ে নিতে পারি (make your own hair oil)। যে তেল চুলকে ভাল রাখে। একইসঙ্গে চুল বাড়তেও সাহায্য করে।

নিজেই বানিয়ে নিন হেয়ার অয়েল

আপনি কী কী তেল তৈরি করতে পারবেন(make your own hair oil)

 

  • পেঁয়াজ ও ল্যাভেন্ডার অয়েলের তেল
  • নারকেল তেল ও জবার তেল তৈরি করুন
  • নারকেল তেল ও কারি পাতার তেল
  • কর্পূর ও ক্যাস্টর অয়েলের তেল
  • নিম ও আমন্ড অয়েলের তেল

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

পেঁয়াজ ও ল্যাভেন্ডার অয়েল

চুলের বিভিন্ন সমস্যায় পেঁয়াজ খুবই কার্যকর। তাই এক্ষেত্রেও তাই। তিনটি পেঁয়াজের রস করে নিন। তার সঙ্গে একই পরিমাণের নারকেল তেল নিন। দুটো মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এর সঙ্গে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা মিশিয়ে দিন। তেলে যোগ হবে বাড়তি সুগন্ধ। আপনারও ফ্রেশ লাগবে। শ্যাম্পু করার কিছুক্ষণ আগে তেল (make your own hair oil)লাগিয়ে রেখে দিন। তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।


জবা ও নারকেল তেল 

জবা ফুলে যেমন ভিটামিন এ থাকে, একইসঙ্গে থাকে ভিটামিন সি-ও। আর এই দুই ভিটামিন চুলের জন্য খুবই ভাল। তাই জবা সবসময় চুল বাড়তে সাহায্য করে। এমনকী চুল পড়া কমায় ও চুল সাদা হওয়া থেকেও আটকায়। জবা ফুলগুলি ভাল করে ধুয়ে সূর্যের আলোতে শুকিয়ে নিন। তারপর নারকেল তেল একটু গরম করে ওই জবা ফুলগুলি মিশিয়ে দিন। কিছুক্ষণ অল্প আঁচে রেখে দিন। তারপর একটি গাঢ় রঙের বোতলে ভরে রাখুন। এই তেল নিয়মিত লাগান। আপনার চুল ভাল হবেই।

Beauty

Organic Cold Pressed Virgin Oil Coconut

INR 925 AT Forest Essentials

নারকেল তেল ও কারি পাতা

কারি পাতা শুকিয়ে নিন। তাকে নারকেল তেলের মধ্যে দিয়ে ফুটিয়ে নিন। তারপর তেলটি ঠান্ডা করে নিন। এরপর তেলটা ছেঁকে নিয়ে একটি বয়ামে ভরে রাখুন। সেটিই চুলে লাগান। ভাল করে স্ক্যাল্পে মাসাজ করুন ।

নিম ও আমন্ড অয়েল

কয়েকটি নিম পাতাকে শুকিয়ে নিন। ১০০ মিলি আমন্ড অয়েল ফুটিয়ে নিন। তার মধ্যে নিম পাতাগুলি দিয়ে এক সপ্তাহ রেখে দিন। এরপর ওই তেলটি সবুজ রঙের হয়ে যাবে। আপনার তেল তৈরি (diy hair oil)। এরপর ওই তেল চুলে ও স্ক্যাল্পে নিয়মিত লাগিয়ে নিন। আপনার চুল বাড়তে সাহায্য করবে এই তেল।

Skin Care

Greenwood Essential Pure Castor Oil

INR 399 AT Greenwood Essential

কর্পূর ও ক্যাস্টর অয়েল

কর্পূর যেমন চুলের জন্য ভাল। একইভাবে ত্বকের জন্যেও ভাল। কর্পূর তেলের সঙ্গে সমান পরিমাণ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। তার সঙ্গে নারকেল তেল মেশান। এই মিশ্রণটির সঙ্গেই আপনার নতুন তেল তৈরি (diy hair oil)। সেটি ভাল করে স্ক্যাল্পে ও চুলে ঘষে লাগিয়ে নিন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!