কোভিড নেগেটিভ হওয়ার পরেও শরীরে থেকে যাচ্ছে ক্লান্তি? কীভাবে কাটিয়ে উঠবেন

কোভিড নেগেটিভ হওয়ার পরেও শরীরে থেকে যাচ্ছে ক্লান্তি? কীভাবে কাটিয়ে উঠবেন

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর দেশজুড়ে আবার একটি সংকট তৈরি হয়েছিল। অক্সিজেন এবং হাসপাতালে বেডের ঘাটতি তৈরি হয়। যদিও চিকিৎসকরা বারবার বলেছেন, আক্রান্তের ৮০ শতাংশ বাড়িতে থেকে শুধুমাত্র চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলে সুস্থ হয়ে উঠছেন। তাই পজিটিভ রিপোর্ট পাওয়ার সঙ্গে সঙ্গে হাসপাতালে না ছুটে প্রথমে বাড়িতে থেকে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে(recover post covid-19 fatigue)। আপনার শরীরের অবস্থা কী সেটি বুঝে আপনার চিকিৎসক জানিয়ে দেবে, আপনার হাসপাতালে যাওয়া প্রয়োজন না কি বাড়িতে আইসোলেশনে থাকা প্রয়োজন।

যাই হোক, করোনা মুক্ত হওয়ার পরে নানা রকম উপসর্গ থেকে যাচ্ছে। কিন্তু বেশিরভাগ রোগীই একটি সমস্যায় ভুগছেন। ক্লান্তি ও দুর্বলতা। করোনা সংক্রমণ হওয়ার পর যে যে উপসর্গ দেখা দিচ্ছে তা দুই সপ্তাহের মধ্যেই ঠিক হয়ে যাচ্ছে। যাঁদের সংক্রমণ গুরুতর তাঁদের সুস্থ হয়ে উঠতে এক মাস সময় লেগে যাচ্ছে(recover post covid-19 fatigue)। এই পরিস্থিতিতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। প্রচুর পরিমাণে জল খেতে বলছেন। কিন্তু সুস্থ হয়ে ওঠার পরেও দুর্বলতা যাচ্ছে না। অনেকেই অল্প কাজ করে ক্লান্ত হয়ে পড়ছেন। কীভাবে কোভিডের পর ক্লান্তি ভাব কাটিয়ে ওঠা যায়, সেই নিয়ে আজ পরামর্শ দেব আমরা।

ফল খেতে পারেন বা ফলের রস

নানারকম ফল খান

ফল খেয়েই দিনের শুরু করুন। আপনি বেদানা, কমলালেবু, আপেল এবং পেঁপে খেতে পারেন। এছাড়াও আপনার পছন্দের ফলও খেতে পারেন। ফলের রসও খেতে পারেন। যা ক্লান্তি দূর করতে সাহায্য করবে। ভালো হয় যদি সকালে গোটা ফল খেতে পারেন। বিকেলে আপনি ফলের রস খেতে পারেন।

গরম দুধ খান

রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম হলুদ দুধ খান। দুধ আপনার হাড়কে শক্ত করে এবং শরীর থেকে ক্লান্তি দূর করে। (recover post covid-19 fatigue)

নানারকম সবজি খান

শরীরের জন্য সবজি খাওয়া খুব ভালো। লাঞ্চে এবং ডিনারে নানা রকম সবজি খান। আপনি সবজির রসও খেতে পারেন। পালং শাক, গাজর, টমেটো, বিটের রস খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে মিনারেল, ভিটামিন আছে। এতে আপনি এনার্জি পাবেন।

 

 

ছবি - ইনস্টাগ্রাম

প্রোটিন এবং অ্য়ান্টি-অক্সিড্যান্টে ঠাসা ফল

তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠার জন্য প্রচুর পরিমাণে প্রোটিন খেতে হবে। আপনার ডায়েটে যেন প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি থাকে। এরকম খাবার খাবেন যা তাড়াতাড়ি হজম হয়ে যায়।

গরম জলের ভাপ নেবেন

ভাপ নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন(recover post covid-19 fatigue)। আপনার যদি কোনও রেসপিরেটরি ইশু থাকে কিংবা সর্দি-কাশি থাকে তবে ভাপ নিতে পারেন। দিনে দুই থেকে তিনবার ভাপ নিলে এই ধরনের উপসর্গ থেকে মুক্তি পাওয়া যায়। যদি এসব উপসর্গ না থাকে তবে ভাপ নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। 

 

Beauty

WIPEOUT HEAD TO TOE KIT

INR 701 AT MyGlamm

আরও যে যে বিষয় মাথায় রাখতে হবে

মাল্টিভিটামিন

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মাল্টিভিটামিন, ভিটামিন সি এবং জিংক খেতে থাকবেন। কোভিড নেগেটিভ রিপোর্ট আসার পরেই এই ওষুধ খাওয়া বন্ধ করে দেবেন না। মাল্টিভিটামিন আপনার শরীরের টক্সিন বের হতে সাহায্য করবে। তাই প্রতিদিন মাল্টিভিটামিন আপনার প্রয়োজন। তবে ওষুধ খাওয়ার বা বন্ধ করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

পর্যাপ্ত পরিমাণে জল

আপনার সারাদিন অনেক জল তেষ্টা পেতে পারে আবার নাও পেতে পারে। তবে আপনাকে হাইড্রেটেড থাকতেই হবে। দিনে অন্তত ১০ গ্লাস জল খেতে হবে। হাইড্রেটেড থাকলে দ্রুত সুস্থ হয়ে ওঠা সম্ভব(recover post covid-19 fatigue)। আপনি ডাবের জল, ফলের রসও খেতে পারেন।

কাজের চাপ নেবেন না

করোনা মুক্ত হওয়ার পরেও প্রচুর পরিমাণে কাজের চাপ নেবেন না। নেগেটিভ রিপোর্ট আসার পরেও বেশ কিছু সমস্যা থেকে যেতে পারে। কাজের চাপ বেশি হলে ক্লান্তি ভাব বাড়তে পারে। তাই সুস্থ হওয়ার পরে অল্প অল্প ব্যায়াম করতে পারেন। তবে খুব বেশি নয়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলুন।

ব্রিদিং এক্সারসাইজ করবেন এবং পজিটিভ থাকবেন

করোনা সংক্রমণের পর ফুসফুসে প্রভাব পড়ে। এই সময়ে তাই শ্বাসপ্রশ্বাস প্রক্রিয়া ঠিক রাখার জন্য ও ফুসফুস ভালো রাখার জন্য ব্রিদিং এক্সারসাইজ করার (recover post covid-19 fatigue)পরামর্শ দেন চিকিৎসকরা।

সর্বোপরি পজিটিভ থাকা প্রয়োজন। অসুখ হবে ও সেরে যাবে। কিন্তু মন ভালো রাখবেন এবং খুশি থাকবেন।

 

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!