ADVERTISEMENT
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
রান্নার গ্যাস বাঁচানোর কয়েকটি সহজ টিপস দিলাম আমরা

রান্নার গ্যাস বাঁচানোর কয়েকটি সহজ টিপস দিলাম আমরা

রান্নার গ্যাস বাঁচানো নিয়ে যখন আজ আলোচনা হবেই তখন চলুন নিজের অভিজ্ঞতা দিয়েই শুরু করা যাক। অন্য শহরে একা থাকার সময়ে আমাদের অনেক অভিজ্ঞতা হয়, সেরকম আমারও হয়েছে। রান্না চাপিয়ে ঘরে বসে আছি। ভাবছি একটু পরেই চিকেন রান্না সম্পূর্ণ হবে আর আমিও আয়েশ করে খাব। ওমা গিয়ে দেখি কোথায় রান্না হয়েছে। কাঁচা কাঁচা চিকেন আমার দিকে তাকিয়ে রয়েছে! গ্যাস ফুরিয়েছে। এরপর বেশ কয়েকদি অপেক্ষা করতে হত। সেই তিন-চারদিন দুইবেলা বিরিয়ানি খেয়ে নিতাম। মনও ভাল থাকত, তবে পেট ভাল থাকত না। একবার তো গ্যাসও নেই, সিলিন্ডার আনা হল ভাড়া করে। ফ্ল্যাটের লিফট খারাপ। এক তলা থেকে চার তলা সেই সিলিন্ডার তুলতে হল! বুঝতেই পারছেন অবস্থাটা! তাই আপনিও যদি এরকম পরিস্থিতি এড়িয়ে যেতে চান, তবে একটু সতর্ক হন। রান্নার গ্যাস বাঁচানোর টিপস (save cooking gas) দিলাম আমরা…

 

 

ADVERTISEMENT

বার্নার পরিষ্কার রাখুন

রান্না হয়ে এলে গ্যাস নিভিয়ে দিন

অবাক হবেন না। আসলে রান্না চলাকালীন খাবারটি এতটাই উত্তাপ ভিতরে স্টোর করে রাখে যে, গ্যাস নিভিয়ে দেওয়ার পরেও সেই তাপ নামতে একটু সময় লাগে। তাই সেই তাপেই আপনি বাকি রান্না(save cooking gas) সেরে নিতে পারেন। সব সময় পর্যন্ত গ্যাস চালিয়ে রাখার প্রয়োজন নেই। এতে গ্যাস বাঁচবে।

উপকরণগুলি হাতের কাছে নিয়ে রান্না করুন

ADVERTISEMENT

এইটা আমাদের খুব খারাপ অভ্যাস(save cooking gas)। মাছের ঝোল রান্না করার সময়ে মাছ ভাজতে বসিয়ে দিলেন। এদিকে টমেটো, পেঁয়াজ কাটা হয়নি। এবার মাছ ভাজা হতেই থাকল…আপনি টমেটো-পেঁয়াজ কেটে কুটে তারপর আবার গ্যাস বাড়িয়ে রান্না শুরু করলেন। এতে গ্যাস যে বেশি খরচ হল, সে খেয়াল আমরা অনেকেই রাখি না। তাই রান্নার জন্য যা-যা চাই, তা হাতের কাছে নিয়ে তারপর রান্না চাপান। তাহলে সময়ও কম লাগবে। গ্যাস খরচ কম হবে।

আঁচ কম করে দিন

কম আঁচে রান্না করুন

ADVERTISEMENT

গ্যাস সিম করে রান্না করলেই আসলে গ্যাসের খরচ সবচেয়ে বেশি কম হয়। বিশেষজ্ঞদের মতে, এতে নাকি ১৫ শতাংশ পর্যন্ত গ্যাস বাঁচে। আর কম আঁচে রান্না করলে খাবারের স্বাদও ভাল হয়।

অতিরিক্ত সময় ধরে ফুটতে দেবেন না ও ফ্লাস্কে গরম জল স্টোর করবেন

তাতে খাবারের স্বাদ তো বাড়বেই না, উল্টে গ্যাস পুড়বে না অহেতুক। রান্না শুরুর আগে প্রয়োজনমতো জল(save cooking gas) একবারে ফুটিয়ে নিন। তা একটি ফ্লাস্কে ভরে রাখবেন। ডাল, ঝোল কিংবা তরকারিতে জল দেওয়ার সময় ওই জলই ব্যবহার করুন। যেহেতু ওটি ফ্লাস্কে রাখা ছিল, ফলে তা গরমই আছে। গরম রান্নায় ঠান্ডা জল ঢেলে রান্নার তাপমাত্রা এনে আবার বেশি সময় ও গ্যাস খরচ করে সেটিকে ফোটানোর কোনও মানে হয় না।

বার্নার নিয়মিত পরিষ্কার করুন

ADVERTISEMENT

বার্নার যত নোংরা থাকবে, গ্যাস তত বেশি পুড়বে। তাই ১৫ দিন পরপর বার্নার (save cooking gas)ভাল করে পরিষ্কার করে নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT